Rahul Gandhi: রাহুলের নাগরিকত্ব নিয়েই প্রশ্ন! রায়বরৈলিতে আদৌ লড়তে পারবেন?

Lok Sabha Election 2024: মনোনয়ন জমা দিতেই রাহুল গান্ধীর বিরুদ্ধে দায়ের হল অভিযোগ। প্রশ্ন তোলা হল তাঁর নাগরিকত্ব নিয়েই। রাহুলের মনোনয়ন বাতিল করে দেওয়ারও দাবি জানানো হয়েছে। রায়বরৈলি থেকে আদৌ লড়তে পারবেন তিনি?  

Rahul Gandhi: রাহুলের নাগরিকত্ব নিয়েই প্রশ্ন! রায়বরৈলিতে আদৌ লড়তে পারবেন?
রাহুল গান্ধী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: May 05, 2024 | 6:33 AM

লখনউ: লোকসভা নির্বাচনে দ্বিতীয় আসন থেকে কি লড়া হবে না রাহুলের? ওয়েনাডের ভোট মিটতেই এবার রায়বরৈলি (Rae Bareli) থেকে প্রার্থী হয়েছেন কংগ্রেস নেতা তথা সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। এদিকে, মনোনয়ন জমা দিতেই তাঁর বিরুদ্ধে দায়ের হল অভিযোগ। প্রশ্ন তোলা হল তাঁর নাগরিকত্ব নিয়েই। রাহুলের মনোনয়ন বাতিল করে দেওয়ারও দাবি জানানো হয়েছে।   

রায়বরৈলিতে রাহুল গান্ধী কংগ্রেসের প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিতেই তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন অনিরুদ্ধ প্রতাপ সিং নামক এক ব্যক্তি। জানা গিয়েছে, ওই ব্যক্তি রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর দাবি, রাহুল গান্ধী ব্রিটিশ নাগরিক। তাহলে ভারতের নির্বাচনে তিনি লড়ছেন কী করে। পাশাপাশি মোদী পদবি মানহানি মামলায় তাঁকে দুই বছরের সাজা দিয়েছে আদালত। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, রাহুল গান্ধী নির্বাচনে লড়তে পারবেন না। 

অভিযোগকারীর আইনজীবী অশোক পাণ্ডে সংবাদসংস্থা এএনআই-কে বলেন, “প্রথমত, রাহুল গান্ধীকে দুই বছরের সাজা দেওয়া হয়েছে। সেই হিসাবে উনি নির্বাচনে লড়ার অযোগ্য। সুপ্রিম কোর্ট তাঁর সাজায় স্থগিতাদেশ দিয়েছে, কিন্তু আফজল আনসারির মতো নির্বাচনে লড়াইয়ের অনুমতি দেয়নি। রাহুল গান্ধীর উচিত নির্বাচন থেকে সরে দাঁড়ানো।”

তিনি আরও বলেন, “২০০৬ সালে রাহুল গান্ধী একবার নিজেই বলেছিলেন, তিনি ব্রিটিশ নাগরিক। ব্রিটিশ নাগরিক হয়ে উনি কীভাবে ভারতের নির্বাচনে লড়ছেন…আমার অভিযোগ জানানোর পরই রাহুল গান্ধীর প্রতিনিধিকেও ডাকা হয়। আমার অভিযোগ গৃহীত হয়েছে।”

এর জবাবে কংগ্রেস নেতা অজয় পাল সিং বলেন, “অভিযোগ জানানোর সময় পার হয়ে যাওয়ার পর এক প্রার্থী রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। উনি জানিয়েছেন, রাহুলের নাগরিকত্বকে চ্যালেঞ্জ করে রিট পিটিশন দাখিল করেছেন। আমি বলব, রাহুল গান্ধীর নাগরিকত্ব আগেও বৈধ ছিল, এবং এখনও আছে।”