Holi 2022: রঙের উত্‍সবগুলিতে পোষ্যদের রাখুন বিশেষ যত্ন! সুরক্ষিত ও স্বাস্থ্যকর রাখার কিছু জরুরি টিপস

Your Pets: পোষা প্রাণীই একমাত্র প্রাণী নয় যেগুলিকে সুরক্ষিত এবং যত্ন নেওয়া দরকার। রাস্তায় থাকা প্রাণীদের ক্ষেত্রে এই উত্‍সবগুলিতে ক্ষতি হওয়ার আশঙ্কা বেশিই থাকে। আশ্রয় দিন, তাদের স্বাস্থ্যকর খাবার খাওয়ান।

Holi 2022: রঙের উত্‍সবগুলিতে পোষ্যদের রাখুন বিশেষ যত্ন! সুরক্ষিত ও স্বাস্থ্যকর রাখার কিছু জরুরি টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 10:38 PM

হোলির আনন্দের উত্‍সবের সারা বিশ্বই মেতে মাতোয়ারা হয়েছে। পরিবার ও বন্ধুদের সঙ্গে উত্‍সব পালন করতে বোঝায় জীবনের সুখ ও ভালবাসার রঙ পূর্ণ করা। পরিবার বলতে শুধু মানুষ নয়, চারপেয়ে বন্ধুদের কখনও ভোলা যাবে না। হোলির দিন বেশিরভাগ মানুষই নিজেরা তো রঙ মাখেনই, তেমনি রাস্তার ও বাড়ির লোমশ অবলা প্রাণিদেরও স্বাস্থ্যর ঝুঁকি দিয়ে অস্বস্তি সৃষ্টি করে।

এই হোলিতে অবলা প্রাণিদের ক্ষতিকারক রঙ ও আবির থেকে রক্ষা করা টিপস…

হোলি হল রঙ, সঙ্গীত, মিষ্টির উৎসব এবং প্রায়ই এক ধরনের লাগামহীন আনন্দের উৎসব আমরা পালন করে থাকি। আর এটাই প্রচলিত। তবে এইসবের মধ্যে সবচেয়ে কঠিন ব্যাপার হয়ে ওঠে পোষ্যেদের ক্ষেত্রে। আশেপাশে অচেনা ও অদেখা মানুষে ভিড়, এত কার্যকলাপ আর উচ্চস্বরে শব্দের মাধ্যমে আরও বিভ্রান্ত হয়ে যায়। সবচেয়ে সাধারণ সমস্যা হল, রঙ ও মিষ্টির কথা তারা উল্লেখই করতে পারে না।

রঙের ব্যাপারে সতর্ক থাকুন- হোলিতে পোষেযদের জন্য ভেষজ কিছু ব্যবহার করুন। কারণ কৃত্রিম ও রাসায়নিক-ভরতি রঙ মারাত্মক ক্ষতি করে তাদের। প্রাণীদের উপর রঙের প্রভাব অনেকটাই। বিশেষজ্ঞদের মতে, “রঙের রাসায়নিক এবং উপাদানগুলি তাদের ত্বক এবং পশমের জন্য খুব বিষাক্ত হতে পারে। যদি কোনও রঙিন জল তাদের চোখে বা কানে যায় তবে এটি আসলে অন্ধত্বের কারণ হতে পারে।রুতর সংক্রমণ, যা নিরাময়ে দীর্ঘ সময় নেয়। শুধু তাই নয়,গায়ে বা লোমে রঙ লাগলে তারা তা চাটতে থাকে, তাতে অ্যালার্জি, বমি, ডায়ারিয়া, ফুসকড়ি থেকে আরও মারাত্মক কিছু হতে পারে।

খাদ্যের দিকে খেয়াল রাখুন- হোলির সুস্বাদু খাবার আপনার জন্য, আপনার পোষা প্রাণীর জন্য নয়।এগুলির মধ্যে চিনির উপাদান থেকে শুরু করে মশলা, তেল এবং অন্যান্য অনেক উপাদান থাকে। মানুষের খাবারের সঙ্গে পোষ্যদের খাবার গুলিয়ে ফেলবেন না। আপনার পোষা প্রাণীদের স্বাস্থ্য নিশ্চিত করতে হোলির খাবার খাওয়া থেকে বিরত রাখুন।

নিরাপত্তার দিকে খেয়াল রাখুন:উচ্চস্বরে মিউজিক থেকে শুরু করে ভিড়ের উত্তেজনা, উৎসব উদযাপন পোষ্যকে উদ্বিগ্ন, অস্থির এবং অস্বস্তিকর করে তুলতে পারে। অবলা প্রাণির যত্ন নেওয়ার জন্য এবং তাদের নিরাপত্তার দিকে নজর দেওয়ার পদ্ধতি গ্রহণ করুন। অপরিচিত ব্যক্তির যোগাযোগ এড়ানো, তাদের উদ্বেগ প্রশমিত করার জন্য তাদের সঙ্গ রাখার ব্যাপারে খেয়াল রাখুন।

সতর্ক থাকুন- উত্সব চলাকালীন, মাটিতে পড়ে থাকা জলের বেলুন, প্লাস্টিক, চকোলেট, মিষ্টি ইত্যাদি থেকে রাবারের অবশিষ্টাংশের মতো আবর্জনা সহজেই খুঁজে পেতে পারে তারা। এই জাতীয় জিনিসগুলির বিষয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। কোনও জটিলতা এড়াতে আপনার পোষা প্রাণীর ক্রিয়াকলাপের বিষয়ে সতর্ক থাকুন। অস্বস্তির লক্ষণগুলির দিকে নজর রাখুন এবং আপনার কোনও সম্মুখীন হলে অবিলম্বে একজন ডাক্তারের কাছে যান।

রাস্তার পশুদের ভুলে যাবেন না: পোষা প্রাণীই একমাত্র প্রাণী নয় যেগুলিকে সুরক্ষিত এবং যত্ন নেওয়া দরকার। রাস্তায় থাকা প্রাণীদের ক্ষেত্রে এই উত্‍সবগুলিতে ক্ষতি হওয়ার আশঙ্কা বেশিই থাকে। আশ্রয় দিন, তাদের স্বাস্থ্যকর খাবার খাওয়ান।

আরও পড়ুন:  Lose Weight: জিম গিয়ে ঘাম না ঝরিয়েও কমতে পারে ওজন! মানতে হবে এই ৫ সহজ ও জরুরি হ্যাকস