Triphala: পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ওজন কমাতে চান? পরখ করে দেখুন ত্রিফলা!

Weight loss: ওজন কমানোর প্রাথমিক শর্ত হল শরীর সুস্থ রাখা। শরীর সুস্থ থাকলে হজম ভাল হবে, গ্যাস-অমবলের সমস্যা আসবে না আর তবেই কিন্তু কমবে ওজন। ত্রিফলা নিয়মিত খেতে পারলে পেট পরিষ্কার থাকে

Triphala: পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ওজন কমাতে চান? পরখ করে দেখুন ত্রিফলা!
আগেকার দিনে সুস্থ থাকতে দিদা-ঠাকুমাদের ভরসা ছিল এই ত্রিফলা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 1:14 PM

ত্রিফলার রয়েছে প্রচুর ঔষধি গুণ। যে কারণে প্রাচীন আর্য়ুবেদ শাস্ত্রে এর প্রচুর ব্যবহার লক্ষণীয়। এছাড়াও ত্রিফলা কিন্তু আর্য়ুবেদিক ওষুধ তৈরিতেও ব্যবহার করা হয়। ত্রিফলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি ব্যাকটেরিয়াল, ল্যাক্সাটিভ, অ্যান্টিঅক্সিডেন্ট। রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদানও। বাতের ব্যথায় কিন্তু ভাল কাজে দেয় এই ত্রিফলা। ত্রিফলা হল তিনটি ফলের মিশ্রণ। তিন ধরণের ফল গুঁড়ো করে বানানো হয় এই ত্রিফলা। এর মধ্যে থাকে হরিতকি, বহেড়া, আমলা। যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরা যদি প্রতিদিন ত্রিফলা খেতে পারেন তাহলে কিন্তু খুব ভাল।

এতে যেমন পেট পরিষ্কার থাকবে তেমনই গ্যাস-অম্বলের সমস্যাও দূর হবে। আমলা দেশের প্রায় সর্বত্রই পাওয়া যায়। বিশেষত শীতকালে বাজার ছেয়ে যায় আমলায়। আমলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সেই সঙ্গে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবারও। তবে জানেন কি পেট পরিষ্কারের পাশাপাশি কিন্তু ওজন কমাতেও সাহায্য করে এই ত্রিফলা। কারণ খুব ভাল ডিটক্সিফিকেশন করে, ফলে হজম ভাল হয়। পেট ঠিক থাকে। পেট পরিষ্কার হলেই কিন্তু ওজন কমে তাড়াতাড়ি।

কিন্তু কী ভাবে ওজন কমাতে সাহায্য করে ত্রিফলা?

শরীর সুস্থ থাকে তখনই যখন আপনার হজম ঠিক করে হয়। ত্রিফলার মধ্যে থাকে এমন কিছু উপাদান যা আমাদের পরিপাকতন্ত্রে প্রভাব ফেলে। আর পরিপাক ঠিক মত হলেই কিন্তু শরীরের কার্যকারিতাও ঠিক থাকে। শরীর সুস্থ থাকলে ওজন কমানোও কিন্তু সহজ হয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ত্রিফলা কোলনের টিস্যুগুলিকে টোনড করে এবং পেটের চারপাশে জমা অতিরিক্ত চর্বি গলিয়ে ফেলতেও সাহায্য করে। এছাড়াও শরীর থেকে বাজে টক্সিন বের করে বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়। বিপাক ভাল হলে ওজনও কমে তাড়াতাড়ি। যাঁদের কোমর, পশ্চাৎদেশে অতিরিক্ত চর্বি রয়েছে তাঁরা যদি প্রতিদিন স্বাস্থ্যকর খাবারের সঙ্গে ত্রিফলা খান, তাহলে কিন্তু ভাল উপকার পাবেন। তবে ওজন কমানোর জন্য এসবের পাশাপাশি শরীরচর্চাও করতে হবে।

ত্রিফলা এখন নানা ভাবে পাওয়া যায়। পাউডার ছাড়াও ট্যাবলেট, ক্যাপসুল আর লিক্যুইডেও পাওয়া যায় ত্রিফলা। অনলাইনেও পাওয়া যায় ত্রিফলা। তবে কেনার আগে অবশ্যই দেখে নেবেন যে তা খাঁটি কিনা।

ত্রিফলা সকালে খালি পেটে খেলে কিন্তু সবচেয়ে বেশি ভাল লাগে। বড় চামচের এক চামচ থেকে দু চামচের বেশি না খাওয়াই ভাল। সব থেকে ভাল যদি ত্রিফলা চূর্ণ খেতে পারেন। আগের দিন রাতে ইষদুষ্ণ জলে ভিফলা ভিজিয়ে রাখুন। পরদিন সকালে খাওয়ার আগে ওর সঙ্গে মধু মিশিয়ে নিন। এতে কিন্তু পেট পরিষ্কার হয় তাড়াতাড়ি। এছাড়াও রাতে ঘুমোতে যাওয়ার আগেত্রিফলা চূর্ণ খান। এতেও কিন্তু ভাল কাজ হবে।

যাঁরা ত্রিফলা এড়িয়ে চলবেন-

যাঁরা মা হতে চলেছেন, যাঁরা নিয়মিত স্তন্যপান করান তাঁরা কিন্তু অবশ্যই ত্রিফলা এড়িয়ে চলবেন। কারণ এটি হঠাৎ করে শরীরে রক্ত প্রবাহ বাড়িয়ে দিতে পারে। সেই সঙ্গে গর্ভপাতও হতে পারে।

যদি আপনার ডায়াবিটিস থাকে তাহলে কিন্তু চিকিৎসকের পরামর্শ ছাড়া খাবেন না ত্রিফলা।

যাঁরা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তাঁরা কিন্তু ত্রিফলা খাবেন না। এতে বাড়তে পারে সমস্যা।

বাচ্চাদেরকে কিন্তু ত্রিফলা দেবেন না। এতে তাদের ডিহাইড্রেোশন, পেট খারাপের সম্ভাবনা থেকে যায়।

আরও পড়ুন: Weight Loss: শীতকালে ওজন কেন বৃদ্ধি পায়? শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতে কী কী করণীয়?