Preeclampsia: সাবধান! করোনাকালে গর্ভাবস্থায় নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপকে

গর্ভাবস্থায় রক্তচাপ ওঠানামা করে। তবে ২০ সপ্তাহে যখন হঠাৎ করে রক্তচাপ বেড়ে যায় তখন গর্ভবতী মহিলা এবং সন্তানের ওপর ঝুঁকির সম্ভাবনাও বেড়ে যায়।

Preeclampsia: সাবধান! করোনাকালে গর্ভাবস্থায় নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপকে
গর্ভাবস্থায় নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপকে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 12:51 PM

গর্ভাবস্থায় রক্তচাপ ওঠানামা করে। তবে ২০ সপ্তাহে যখন হঠাৎ করে রক্তচাপ বেড়ে যায় তখন গর্ভবতী মহিলা এবং সন্তানের ওপর ঝুঁকির সম্ভাবনাও বেড়ে যায়। সেই সময় রক্তচাপ বেড়ে গেলে প্রিটার্ম বার্থ বা কার্ডিওভাসকুলার রোগের মত বেশ কয়েকটি জটিল রোগের সম্ভাবনা বেড়ে যায়। এই অবস্থাকে চিকিৎসার ভাষায় একলামশিয়া বা প্রি-একলামশিয়া  বলা হয়। এই কারণেই গর্ভাবস্থায় রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন চিকিৎসকেরা।

সম্প্রতি গবেষণায় জানা গিয়েছে, করোনা ভাইরাসের প্রকোপ মহিলাদের মধ্যে এই প্রিক্ল্যাম্পসিয়া ঝুঁকি আরও বাড়িয়ে দিয়েছে। আমেরিকান জার্নাল অফ অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি অনুসারে, গর্ভবতী মহিলাদের তুলনায় SARS-CoV-2 সংক্রমণে আক্রান্ত গর্ভবতী মহিলাদের একলামশিয়া বা প্রি-একলামশিয়া  বিকাশের হার ৬২% বেশি। ওই গবেষণা থেকে জানা গিয়েছে, উপসর্গ ও উপসর্গহীন উভয়ের মধ্যেই এই প্রিক্ল্যাম্পসিয়ার ঝুঁকি ব্যাপক ভাবে বেড়ে গিয়েছে।

একলামশিয়া বা প্রি-একলামশিয়ার লক্ষণ-

একলামশিয়া বা প্রি-একলামশিয়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, মাথার যন্ত্রণা, মুখ ও পায়ে ফোলা, ঝাপসা দৃষ্টি, বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট ইত্যাদি। এটি লিভার, কিডনি এবং মস্তিষ্ককের ওপর প্রভাব ফেলতে পারে। কিছু গর্ভবতী মহিলার মধ্যে আবার খিঁচুনিও বিকশিত হয় এবং অনেকের ইন্ট্রাক্রানিয়াল রক্তক্ষরণ হয়, যা মৃত্যুর প্রধান কারণ হতে পারে।

যদি গর্ভাবস্থায় রক্তচাপ ১৪০/৯০ থাকে, তাহলে তিনি প্রি-একলামশিয়ার শিকার। এটিকে ঝুঁকির প্রথম অবস্থা বলা হয়। কিন্তু যদি রক্তচাপ ১৬০/১১০ -এর কাছাকাছি বা এর বেশি চলে যায়, তখন তাতে একলামশিয়া অবস্থা বলা হয়। এমন ক্ষেত্রে শুধু যে গর্ভে থাকা শিশুর মৃত্যু হতে পারে তা নয়, মায়েরও মৃত্যু অবধি হতে পারে এমন অবস্থায়। যখন একলামশিয়া বা প্রি-একলামশিয়ার ধরা পড়ে, তখন চিকিৎসা হিসাবে ঘন ঘন রক্ত পরীক্ষা, আল্ট্রাসাউন্ড ইত্যাদি করতে হয়।

একলামশিয়া বা প্রি-একলামশিয়ার ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে, বিশেষত এই কোভিড-১৯ এর সময়। প্রথম কোভিড-১৯ সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখুন। সমস্ত কোভিড-১৯ বিধি মেনে চলুন। সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি, হ্যান্ডওয়্যাশ করুন। কারণ স্যানিটাইজার ব্যবহার করার চেয়ে ঘন ঘন হ্যান্ডওয়্যাশের অভ্যাস বেশি লাভদায়ক। এর পাশাপাশি আপনি কোভিড ভ্যাক্সিন নিয়ে নিতে পারেন। এতে আপনি হাসপাতালে গেলে, ভর্তি হলে বা কোনও পরীক্ষা করাতে গেলে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার বা ঝুঁকির সম্ভাবনা কম থাকবে।

আরও পড়ুন: নবজাতকের মাথার নীচে কেন ব্যবহার করা হয় সরষের বালিশ? জানুন এর উপকারিতাগুলি সম্পর্কে

আরও পড়ুন: অনিদ্রার সমস্যা বাড়িয়ে তুলতে পারে ডায়বেটিসের ঝুঁকি! দাবি জানাচ্ছে গবেষণা

আরও পড়ুন: প্যানিক অ্যাটাক থেকে তৈরি হতে পারে মাইগ্রেনের সমস্যা! দাবি জানাচ্ছে গবেষণা