World Hand Hygiene Day 2021: করোনা আবহে এই বিশেষ দিনে কী বার্তা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

কোভিডের দাপটে হ্যান্ড হাইজিন অর্থাৎ হাতের সুরক্ষার প্রতি যেন আরও বেশি করে মনযোগী হয়েছেন বা হতে বাধ্য হয়েছেন আমআদমি। তাই আজকের দিনে 'ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে'- এর গুরুত্ব অন্যান্য বছরের তুলনায় অনেকটাই বেশি।

  • TV9 Bangla
  • Published On - 9:44 AM, 5 May 2021
World Hand Hygiene Day 2021: করোনা আবহে এই বিশেষ দিনে কী বার্তা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা?
করোনা আবহে ভাইরাস রুখতে বারবার ভাল করে সাবান দিয়ে হাত ধোয়ার এবং স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সে একটা সময় ছিল, যখন ঘনিষ্ঠ কারও সঙ্গে দেখা হলেই হাত বাড়িয়ে একে অন্যকে জড়িয়ে ধরা যেত। সৌজন্যের খাতিরে করমর্দন করা হত। কিন্তু বিগত এক বছর ধরে সেসব অতীত। হাত বাড়য়ে হ্যান্ডশেক করার পরিবর্তে মানুষ এখন ব্যস্ত বারবার হাত ধোয়ায়। শুধু তাই নয়, সাবানের সঙ্গে সঙ্গে বেড়েছে স্যানিটাইজারের ব্যবহার। আর পূর্ববর্তী সব নিয়ম এক ঝটকায় বদলে দিয়েছে নভেল করোনাভাইরাস।

কোভিডের দাপটে হ্যান্ড হাইজিন অর্থাৎ হাতের সুরক্ষার প্রতি যেন আরও বেশি করে মনযোগী হয়েছেন বা হতে বাধ্য হয়েছেন আমআদমি। তাই আজকের দিনে ‘ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে’- এর গুরুত্ব অন্যান্য বছরের তুলনায় অনেকটাই বেশি। প্রসঙ্গত উল্লেখ্য, আজ ৫ মে ‘ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে’।

২০২১ সালে এই বিশেষ দিনে কী বার্তা দেওয়া হচ্ছে?

এই বছর ‘ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে’- এর থিম হল সুরক্ষার খাতিরে হাতের হাইজিনের প্রতি বিশেষ নজর দেওয়া। চলতি বছর এই বিশেষ দিনের স্লোগান ‘সেকেন্ডস সেভ লাইভস —- ক্লিন ইয়োর হ্যান্ডস’। অর্থাৎ কয়েক সেকেন্ডেই জীবন বাঁচতে পারে আপনার। তাই ভাল করে হাত পরিষ্কার করুন।

আপাতত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) একটি ক্যাম্পেন চালু করেছে। এর মূল উদ্দেশ্য হল সাধারণ মানুষকে ‘হ্যান্ড হাইজিন’ সম্পর্কে অবগত করা, যাতে প্রত্যেকে হাত ধোয়াটা অভ্যাস করে ফেলেন। কারণ এভাবেই জীবাণু এবং ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। এমনকি করোভাইরাসকেও ধরাশায়ী করা যাবে বারবার হাত ধোয়ার মাধ্যমেই।

আরও পড়ুন- World Asthma Day 2021: এই দিন পালনের গুরুত্ব কী? এর পিছনে রয়েছে কোন ইতিহাস? এবছরের থিমই বা কী?

কবে চালু হয়েছিল ‘হ্যান্ড হাইজিন ডে’?

২০০৯ সালে হু- এর একটি প্রকল্পের মাধ্যমেই এই আন্তর্জাতিক বিশেষ দিনের উদ্ভাবন হয়েছিল। বিশ্বজুড়ে চলা ওই ক্যাম্পেনে বলা হয়েছিল জীবন বাঁচাতে হলে এবং ব্যাকটেরিয়া-ভাইরাসের হাত রক্ষা পেতে পরিষ্কার করে হাত ধোয়া প্রয়োজন। বিশ্ববাসীকে হ্যান্ড হাইজিন সম্পর্কে সতর্ক করা হয়েছিল। হাত পরিষ্কার ঠিক কতটা জরুরি, তা বোঝানো হয়েছিল। এরপর থেকেই প্রতি বছর ৫ মে ‘ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে’ হিসেবে পালিত হয়। আর চলতি বছর করোনা আবহে এই বিশেষ দিনের তো আলাদাই গুরুত্ব রয়েছে সাধারণ মানুষের মধ্যে।