Alcohol Consumption Risk: মাত্র এক ঢোঁকেও ক্যানসার হতে পারে, মদ্যপানের কোনও ‘নিরাপদ মাত্রা’ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Cancer: আপনি 'নিরাপদ মাত্রা' হিসেবে যে অ্যালকোহল সেবন করছেন, সেটা কিন্তু আদতে নিরাপদ নয়। এক ফোঁটা অ্যালকোহলেও তৈরি হয় ক্যানসারের ঝুঁকি।

Alcohol Consumption Risk: মাত্র এক ঢোঁকেও ক্যানসার হতে পারে, মদ্যপানের কোনও 'নিরাপদ মাত্রা' নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 2:50 PM

“একটু মদ খেলে কিচ্ছু ক্ষতি হয় না”। এই ভুল ধারণা ভেঙে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ‘হু’ জানিয়েছে, সামান্য পরিমাণে অ্যালকোহল সেবনও শরীরের পক্ষে ক্ষতিকারক। সম্প্রতি ল্যানসেট পত্রিকায় প্রকাশিত হয়েছে একটি রিপোর্ট। সেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মদ্যপানের এমন কোনও নির্দিষ্ট পরিমাণ নেই যা শরীরের ক্ষতি করে না। সুতরাং, একদিন এক পেগ খাচ্ছেন, এতে শরীরের কোনও ক্ষতি হবে না, এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। এক ফোঁটা অ্যালকোহলও শরীরের জন্য ক্ষতিকারক।

অ্যালকোহল কমপক্ষে সাত ধরনের ক্যানসারে কারণ। অ্যালকোহল সেবনে মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। এছাড়াও মদ্যপানের কারণে অন্ত্রের ক্যানসারও হতে পারে। ইথানল জৈবিক প্রক্রিয়ার মাধ্যমে শরীরে ক্যানসারের কোষ বৃদ্ধি করে। এই যৌগটি মূলত ক্যানসার সৃষ্টি করে। সুতরাং, যে পানীয়তেই এই ইথানল যৌগটি থাকবে, সেটাই কিন্তু আপনার শরীরে ক্যানসারের ঝুঁকি বাড়াবে। এক্ষেত্রে আপনি যত দামি কিংবা যত ভাল মানেরই পানীয় সেবন করুন না কেন, ক্যানসারের দিকে আপনি একধাপ এগিয়ে যাবেন।

অনেকেই মনে করেন, উইস্কি হার্টের জন্য ভাল, রেড ওয়াইন মহিলাদের জন্য উপকারী। এবার থেকে এমনটা ভেবে মদ্যপান করলে বিপদ আপনারই বাড়বে। কারণ আপনি ‘নিরাপদ মাত্রা’ হিসেবে যে অ্যালকোহল সেবন করছেন, সেটা কিন্তু আদতে নিরাপদ নয়। প্রতি সপ্তাহে দেড় লিটারের কম ওয়াইন, সাড়ে তিন লিটারের কম বিয়ার এবং ৪৫০ মিলিলিটারের কম স্পিরিট পান করার পরেও অনেকেই ক্যানসারে আক্রান্ত হয়েছেন। সুতরাং, বুঝতেই পারছেন যে, এক পেগেও আপনার ক্ষতি হতে পারে।

এই রিপোর্ট প্রকাশের সঙ্গে বিশ্ব সংস্থা জানিয়েছে, ইউরোপের প্রায় ২০ কোটি মানুষ মদ্যপানের কারণে ক্যানসারে আক্রান্ত হতে পারে। ইউরোপের যে সব মানুষ মদ্যপানে আসক্ত তাঁদের মধ্যে ক্যানসারের ঝুঁকি রয়েছে। ভারতীয় বলে নিশ্চিত হবেন, এমনও কিন্তু কোনও কারণ নেই। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে জানানো হয়েছে, ভারতীয়দের মধ্যে মদ্যপানের সংখ্যা বাড়ছে। ২০২৫ সালে ভারতীয়দের মধ্যে অ্যালকোহল সেবনের মাত্রা বেড়ে ১০.২ লিটারে পৌঁছবে।

বর্তমানে ১৫ বছরের ঊর্ধ্ব ভারতীয়রা মাথাপিছু ৬.৬ লিটার অ্যালকোহল সেবন করেন। ২০১৮ সালে এই সংখ্যাটা ছিল ৫ লিটার। গত কয়েক বছরেই সেটা ৬.৬ লিটারে দাঁড়িয়েছে। আগামী দিনে এই সংখ্যাটা বাড়বে বলে জানিয়ে দিয়েছে হু। সুতরাং, আপনি যত বেশি মদ্যপান করবেন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তুলবেন।