Maharashtra Weather Update: জলের তোড়ে ভেসে গেল আস্ত বাস! ভারী বৃষ্টিতে মৃত কমপক্ষে ১৩, আগামী ২৪ ঘণ্টাও ভাসবে কোঙ্কন উপকূল

Maharashtra Heavy Rainfall: ভারী বৃষ্টিতে যাভতমলে পথচলতি একটি বাস ভেসে গিয়ে দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বিড, ওসমানাবাদ, পার্বনি থেকে ২ জন করে এবং জালনা, লাতুর ও বিদর্ভ অঞ্চল থেকে ১ জন করে মারা গিয়েছে। নাসিকে বাজ পড়ে মৃত্যু হয়েছে একজনের, আহত ৪ জন।

Maharashtra Weather Update: জলের তোড়ে ভেসে গেল আস্ত বাস! ভারী বৃষ্টিতে মৃত কমপক্ষে ১৩, আগামী ২৪ ঘণ্টাও ভাসবে কোঙ্কন উপকূল
একটানা বৃষ্টিতে জলমগ্ন মুম্বইয়ের থানে এলাকা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 7:06 AM

মুম্বই: রবিবার থেকে হয়েই চলেছে একটানা বৃষ্টি (Rainfall)। পাল্লা দিয়ে চলছে বজ্রপাতও (lightning)। সপ্তাহের শুরু থেকে ভারী বৃষ্টিতে মহারাষ্ট্রে এখনও অবধি মোট ১৩ জনের মৃত্যু হয়েছে, এমনটাই জানাল রাজ্য প্রশাসন। এনডিআরএফ (NDRF) এখনও অবধি ৫৬০ জনেরও বেশি মানুষকে জলমগ্ন বাড়ির-ঘর, এলাকা থেকে উদ্ধার করেছে বলে জানা গিয়েছে, বিভিন্ন জায়গায় পাঠানো হয়েছে উদ্ধারকারী হেলিকপ্টারও।

মহারাষ্ট্র(Maharashtra)-র মারাঠওয়াড়া (Marathwada) অঞ্চলেই ভারী বৃষ্টিপাতের সবথেকে বেশি প্রভাব পড়েছে। রবিবার ও সোমবার সেখানে নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। মঙ্গলবারও মুম্বই সহ একাধিক এলাকায় বৃষ্টি হয়। এর জেরেই জলে ডুবে ও মাটি ধসে কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে, ভেসে গিয়েছে প্রায় ২০০-রও বেশি গৃহপালিত গবাদি পশু।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, মারাঠওয়াড়া, মুম্বই সহ মহারাষ্ট্রের কোঙ্কন উপকূলে আগামী ২৪ ঘণ্টাতেও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মধ্য মহারাষ্ট্রের আটটি জেলা, ওরঙ্গাবাদ, লাতুর, ওসমানাবাদ, পারবানি, নান্দেদ, বিড, জালনা ও হিঙ্গোলিতেই সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে, একটানা বৃষ্টির জেরে মান্জারা বাঁধ পরিপূর্ণ হয়ে যাওয়ায় প্রশাসনকে ১৮টি গেট খুলে দিতে হয় মঙ্গলবার। এর জেরে বিড জেলায় বেশ কয়েকটি গ্রাম জলমগ্ন হয়ে পড়েছে বলে জানা গিয়েছে। আশেপাশের জেলাগুলিতেও বন্যার সতর্কতা জারি করা হয়েছে।

রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে জানানো হয়েছে, ভারী বৃষ্টির জেরে এখনও অবধি ১৩ জনের মৃত্যু হয়েছে, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১৩৬ জনকে। মৃত ১৩ জনের মধ্যে ১২ জনইমারাঠওয়াড়া ও বিদর্ভ অঞ্চলের বাসিন্দা বলে জানা গিয়েছে। নাসিকের এক বাসিন্দারও মৃত্যুর খবর মিলেছে।

ভারী বৃষ্টিতে যাভতমলে পথচলতি একটি বাস ভেসে গিয়ে দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বিড, ওসমানাবাদ, পার্বনি থেকে ২ জন করে এবং জালনা, লাতুর ও বিদর্ভ অঞ্চল থেকে ১ জন করে মারা গিয়েছে। নাসিকে বাজ পড়ে মৃত্যু হয়েছে একজনের, আহত ৪ জন। ভারী বৃষ্টিতে ভেসে গিয়েছে গবাদি পশুরাও। টানা দুদিনের বৃষ্টিতে ২০৫টি পশু, যার মধ্যে ৬০টিই বড় প্রাণী ছিল, তা ভেসে গিয়েছে।

মঙ্গলবারের বাস দুর্ঘটনা সম্পর্কে মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয়, গতকাল সকালে একটি বাস নাগপুর থেকে নান্দেদ যাওয়ার পথে যাভতমল জেলার একটি ছোট ব্রিজ পার করার সময় জলের তোড়ে ভেসে যায় এবং একটু এগিয়েই উল্টে যায়। সেই সময় বাসে চালক ও কন্ডাটর ছাড়াও মোট চারজন যাত্রী ছিলেন, এদের মধ্যে তিনজনেরই মৃত্যু হয়েছে। কন্ডাটরের মৃতদেহ উদ্ধার হলেও চালকের এখনও কোনও খোঁজ মেলেনি বলেই জানা গিয়েছে।

রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে জানানো হয়েছে, এই নিয়ে ভারী বৃষ্টির জেরে গত ১ জুন থেকে এখনও অবধি মহারাষ্ট্রে মোট ৪৩৪ জনের মৃত্যু হয়েছে। গরু, মোষ মিলিয়ে একটানা বৃষ্টিতে ১৬০০-রও বেশি গৃহপালিত প্রাণীর মৃত্যু হয়েছে। জন মাস থেকে এখনও অবধি প্রায় ৯১ হাজার ৫১০টি খামারজাত পাখির মৃত্যু হয়েছে।

আরও পড়ুন : Jignesh Mevani: কংগ্রেসে যোগ দিলেন না জিগনেশ! কেন? রইল তাঁর ব্যাখ্যা