Torture on Dalit Workers: টাকা ফেরত না দেওয়ায় ছোট্ট ঘরে বন্দি ১৬ দলিত কর্মী, মালিকের অত্যাচারে গর্ভপাত হল অন্তঃসত্ত্বার

Karnataka Dalit Workers Tortured: কর্মীদের দাবি, কফি বাগানের মালিক কিছু টাকা ধার দিয়েছিলেন। বারংবার কর্মীদের চাপ দিচ্ছিলেন সেই টাকা ফেরত দেওয়ার জন্য। টাকা আদায়ের জন্য মারধরও করেন কর্মীদের, এমনটাই অভিযোগ।

Torture on Dalit Workers: টাকা ফেরত না দেওয়ায় ছোট্ট ঘরে বন্দি ১৬ দলিত কর্মী, মালিকের অত্যাচারে গর্ভপাত হল অন্তঃসত্ত্বার
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2022 | 7:25 AM

বেঙ্গালুরু: বকেয়া টাকা নিয়ে ঝামেলা। তার জেরেই দলিত মহিলা কর্মীদের একটি ঘরে আটক করে রাখলেন কফি বাগানের মালিক ও তাঁর ছেলে। আটক মহিলা কর্মীদের উপরে নির্যাতনও করা হয়, অত্যাচারে অন্তঃসত্ত্বা এক মহিলার গর্ভপাত হয়েছে বলে অভিযোগ। এই ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় কর্নাটক। চিকমাগালুরের একটি কফি বাগানে ১৬ জন দলিত কর্মীকে আটক করে রাখা হয় বকেয়া টাকা ঘিরে বিবাদের জেরে। অভিযোগের তির উঠেছে কফি এস্টেটের মালিক তথা বিজেপি নেতা জগদীশ গৌড়ার দিকে।

জানা গিয়েছে, কর্নাটকের চিকমাগালুরের হুসানেখালি এলাকায় অবস্থিত কফি বাগানের কর্মীদের সঙ্গে মালিক জগদীশ গৌড়া ও তাঁর ছেলে তিলক গৌড়ার ঝামেলা চলছিল কর্মীদের বকেয়া টাকা নিয়ে। সপ্তাহের শুরুতে শ্রমিকদের সঙ্গে মালিকের ঝামেলা শুরু হয় ধার দেওয়া টাকা নিয়ে। ১৬ জন দলিত মহিলা কর্মীদের কফি বাগানের পাশেই একটি ঘরে নিয়ে গিয়ে আটকে রাখা হয়। শ্রমিকদের উপরে অত্য়াচার করার অভিযোগও ওঠে কফি বাগানের মালিকের ছেলে তিলকের বিরুদ্ধে। বিষয়টি জানাজানি হতেই বাকি শ্রমিকরা কাজ বয়কট করেন। পুলিশে অভিযোগ দায়ের করার পর থেকে পলাতক অভিযুক্ত বাবা-ছেলে। এদিকে, অভিযুক্ত জগদীশ বিজেপি কর্মী বলেই জানা গিয়েছে। ঘটনার পরই বিজেপির তরফে অভিযুক্তের সঙ্গে কোনও যোগ নেই বলেই জানানো হয়েছে।

কর্মীদের দাবি, কফি বাগানের মালিক কিছু টাকা ধার দিয়েছিলেন। বারংবার কর্মীদের চাপ দিচ্ছিলেন সেই টাকা ফেরত দেওয়ার জন্য। টাকা আদায়ের জন্য মারধরও করেন কর্মীদের, এমনটাই অভিযোগ। যখন কর্মীরা টাকা ফেরত দিতে অস্বীকার করেন এবং কাজ করতেও চান না বলে জানান, তখন জগদীশ গৌড়া তাদের কফি বাগানের পাশেই তাঁর বাড়িতে একটি ঘরে নিয়ে গিয়ে আটকে রাখেন। মোট ১৬ জন দলিত মহিলা কর্মীকে আটকে রাখা হয়। ঘরের ভিতর তাদের মারধর, নির্মম অত্যাচার করা হয় বলেও অভিযোগ। অত্যাচার সহ্য করতে না পেরে, এক অন্তঃসত্ত্বা মহিলার গর্ভপাত হয়েছে বলেই জানা গিয়েছে।

কফি বাগানের বাকি কর্মীরাই আটক ১৬ জনকে উদ্ধার করেন এবং গর্ভবতী মহিলাকে হাসপাতালে নিয়ে যায়। পুলিশে অভিযোগ জানানোর পর থেকেই পলাতক জগদীশ ও তাঁর পুত্র তিলক গৌড়া। তাঁদের বিরুদ্ধে জনজাতি-উপজাতির ুপরে নৃশংসতা আইনে মামলা দায়ের করা হয়েছে।