Mount Everest: ১৬ বছরের কিশোরীর পায়ের তলায় এভারেস্ট! রেকর্ড নৌসেনা কর্তার মেয়ের

Youngest Indian to scale Mount Everest: এভারেস্ট জয় করল ১৬ বছরের ভারতীয় মেয়ে। মুম্বইয়ের কাম্য কার্তিকেয়ন এক ভারতীয় নৌসেনা কর্তার মেয়ে। মেয়ের সঙ্গে বাবাও জয় করেছেন বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ। তার পরের লক্ষ্য সেভেন সামিট চ্যলেঞ্জ সম্পূর্ণ করা।

Mount Everest: ১৬ বছরের কিশোরীর পায়ের তলায় এভারেস্ট! রেকর্ড নৌসেনা কর্তার মেয়ের
ছয় মহাদেশের ছয় সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন কাম্যImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 23, 2024 | 6:11 PM

মুম্বই: মাউন্ট এভারেস্ট জয় করল মাত্র ১৬ বছরের মেয়ে। নেপালের দিক থেকে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে আরোহন করল মুম্বইয়ের বাসিন্দা কাম্য কার্তিকেয়ন। এর ফলে, মাউন্ট এভারেস্ট জয় করা সর্বকনিষ্ঠ ভারতীয় পর্বতারোহীর তকমা পেল ১৬ বছরের মেয়েটি। তার বাবা এস কার্তিকেয়ন, ভারতীয় নৌসেনার এক কমান্ডার। বুধবার (২৩ মে), সোশ্যাল মিডিয়ায় ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকেই কাম্য কার্তিকেয়নের এভারেস্ট জয়ের খবর জানানো হয়েছে।

নৌবাহিনী জানিয়েছে, মুম্বইয়ের নেভি চিলড্রেন স্কুলে দ্বাদশ শ্রেনিতে পড়ে কাম্য কার্তিকেয়ন। ৩ এপ্রিল, মাউন্ট এভারেস্ট আরোহণের জন্য অভিযান শুরু করেছিলেন কমান্ডার কাম্য কার্তিকেয়ন এবং তাঁর বাবা এস কার্তিকেয়ন। ২০ মে, বাবা-মেয়ের এই জুটি শৃঙ্গ জয় করে। তাঁদের এই কৃতিত্বের প্রশংসা করেছে ভারতীয় নৌবাহিনীর ওয়েস্টার্ন কমান্ড। ওয়েস্টার্ন নাভাল কমান্ড জানিয়েছে, কাম্যা এখন ভারতের সর্বকনিষ্ঠ এভারেস্ট-জয়ী পর্বতারোহী তো বটেই, সেই সঙ্গে, এভারেস্ট জয় করা বিশ্বের দ্বিতীয় সর্বকনিষ্ঠ মেয়েও তিনি।

এভারেস্ট জয়ের ফলে, ছয় মহাদেশেরই সর্বোচ্চ শৃঙ্গ জয়ের কৃতিত্বের অধিকারী হলেন কাম্য কার্তিকেয়ন। এর আগে ২০২০ সালে, দক্ষিণ আমেরিকা এবং এশিয়ার বাইরের সর্বোচ্চ শৃঙ্গ, মাউন্ট অ্যাকনকাগুয়া জয় করেছিলেন কাম্য। বিশ্বের সর্বকনিষ্ঠ মেয়ে হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। তাঁর পরের লক্ষ্য, অ্যান্টার্কটিকার মাউন্ট ভিনসন ম্যাসিফ জয় করা। চলতি বছরের ডিসেম্বরেই এই চ্যালেঞ্জ নিতে চলেছেন তিনি। সাত মহাদেশের সাত সর্বোচ্চ শৃঙ্গ জয় পরিচিত ‘সেভেন সামিট চ্যালেঞ্জ’ হিসেবে। ডিসেম্বরে, মাউন্ট ভিনসন ম্যাসিফ শৃঙ্গ জয় করতে পারলে, কাম্যই হবেন এই চ্যালেঞ্জ সম্পূর্ণ করা বিশ্বের সর্বকনিষ্ঠ মেয়ে।

ছয়টি মহাদেশের ছয় সর্বোচ্চ শৃঙ্গে জয়ের ক্ষেত্রে যে অপার সাহস ও মানসিক দৃঢ়তার পরিচয় দিয়েছেন কাম্য, ভারতীয় নৌবাহিনী তার ভূয়সী প্রশংসা করেছে। সপ্তম শৃঙ্গ জয়ের জন্য, তাকে আগাম শুভকামনাও জানিয়েছে তারা। সোশ্যাল মিডিয়ায় তারা বলেছে, “সর্বকনিষ্ঠ মেয়ে হিসেবে সাত মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ জয় করার জন্য তাঁর যে আকাঙ্ক্ষা, তার জন্য তরুণ কাম্যাকে শুভকামনা জানাচ্ছে ভারতীয় নৌসেনা।”