Child Constable: ৫ বছর বয়সেই পুলিশ কনস্টেবল আন্ডার কেজি ক্লাসের ছাত্র

পুলিশ কনস্টেবলের চাকরি পেল আন্ডার কেজি (UKG) ক্লাসের ছাত্র নামান রাজওয়াদে।

Child Constable: ৫ বছর বয়সেই পুলিশ কনস্টেবল আন্ডার কেজি ক্লাসের ছাত্র
'চাইল্ড কনস্টেবল' হল ৫ বছরের শিশু। ছবি সৌজন্য: এএনআই।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 6:51 PM

রায়পুর: বয়স মাত্র ৫ বছর। এর মধ্যেই হাতে এল সরকারি চাকরির নিয়োগপত্র। তাও যে কোনও সরকারি চাকরি নয়, একেবারে পুলিশ কনস্টেবলের চাকরি পেল আন্ডার কেজি (UKG) ক্লাসের ছাত্র নামান রাজওয়াদে। শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনই ঘটনার সাক্ষী হল ছত্তিশগঢ় পুলিশ (Chhatisgarh Police)। পথ দুর্ঘটনায় পুলিশ আধিকারিক বাবার মৃত্যুর প্রেক্ষিতেই ৫ বছরের নামান পুলিশ কনস্টেবলের (Child Constable) চাকরি পেল।

জানা গিয়েছে, ছত্তিশগঢ়ের বাসিন্দা নামান রাজওয়াদের বাবা রাজকুমার রাজওয়াদে। তিনি ছত্তিশগঢ়ের মহিলা থানায় আধিকারিক পদে কর্মরত ছিলেন। সম্প্রতি এক পথ দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়। তার প্রেক্ষিতেই ‘কমপ্যাসোনেট গ্রাউন্ডে’ রাজকুমার রাজওয়াদের ছেলে নামান রাজওয়াদেকে পুলিশে চাকরির নিয়োগপত্র দেওয়া হল। ছত্তিশগঢ়ের সারগুজা থানায় ‘চাইল্ড কনস্টেবল’ হিসাবে নামানকে নিয়োগপত্র দেওয়া হয়েছে।

ছেলের পুলিশ কনস্টেবল চাকরির নিয়োগপত্র পাওয়ার খবরটি নিশ্চিত করেছেন রাজকুমার রাজওয়াদের স্ত্রী নীতু রাজওয়াদে। তিনি বলেন, “এক দুর্ঘটনায় আমার স্বামীর মৃত্যু হয়েছে। এখন আমার ছেলে চাইল্ড কনস্টেবল হিসাবে নিয়োগপত্র পেয়েছে। এটা কিছুটা বেদনাদায়ক। কিন্তু, আমি আমার সন্তানের জন্য খুশি।”

প্রশাসন ও পুলিশ হেডকোয়ার্টারের নির্দেশিকা মেনেই ‘চাইল্ড কনস্টেবল’ হিসাবে নামান রাজওয়াদকে নিয়োগপত্র দেওয়া হয়েছে বলে জানান ছত্তিশগঢ়ের এসপি ভাবনা গুপ্তা। তিনি বলেন, “রাজকুমার রাজওয়াদে পুলিশ আধিকারিক হিসাবে মহিলা থানায় কর্মরত ছিলেন। পুলিশ হেডকোয়ার্টার্সের গাইডলাইন অনুযায়ী, এই পরিস্থিতিতে পরিবারের যদি কেউ ১৮ বথছরের নীচে থাকে, সেক্ষেত্রে তাকে চাইল্ড কনস্টেবল হিসাবে নিয়োগ করা যায়। এই নির্দেশিকা মেনেই নামান রাজওয়াদেকে চাইল্ড কনস্টেবল হিসাবে নিযুক্ত করা হল।”

তবে মাত্র ৫ বছর বয়সে আন্ডার কেজি ক্লাসের ছাত্রের পুলিশকর্মী পদে নিয়োগ সত্যিই নজিরবিহীন ঘটনা।