Agnipath Rally: অগ্নিপথ প্রকল্পে নিয়োগ নাগপুরে, নাম নথিভুক্ত ৬০ হাজার অগ্নিবীরের

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Sep 18, 2022 | 8:00 AM

Indian Army: নাগপুরের আগে হরিয়ানার হিসারে অগ্নিবীরদের জন্য নিয়োগ র‌্যালির আয়োজন করা হয়েছিল ১৪ অগস্ট। বেশ কয়েক দিন ধরে সেই র‌্যালি চলেছিল।

Agnipath Rally: অগ্নিপথ প্রকল্পে নিয়োগ নাগপুরে, নাম নথিভুক্ত ৬০ হাজার অগ্নিবীরের
অগ্নিপথ নিয়োগে যুবরা

Follow Us

নাগপুর: ভারতীয় সেনার অগ্নিবীরের জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু হল মহারাষ্ট্রের নাগপুরে। নাগপুরের জেলা তথ্য অফিসার শনিবার এ কথা জানিয়েছেন। ওই অফিসারের দেওয়া তথ্য অনুসারে, চাকরি পেতে আগ্রহী প্রায় ৬০ হাজার প্রার্থী নাম নথিভুক্ত করেছেন বলে জানা গিয়েছে। অগ্নিপথ প্রকল্পের নির্দিষ্ট কয়েক বছরের জন্য নিয়োগ করা হবে ভারতীয় সেনায়। কেন্দ্র সরকার এই নিয়োগের ব্যাপারে ঘোষণা করতেই দেশজুড়ে প্রতিবাদ হয়েছিল।

নাগপুরের আগে হরিয়ানার হিসারে অগ্নিবীরদের জন্য নিয়োগ র‌্যালির আয়োজন করা হয়েছিল ১৪ অগস্ট। বেশ কয়েক দিন ধরে সেই র‌্যালি চলেছিল। একই রকম ভাবে জম্মু ও কাশ্মীরের উরি মহকুমার নিয়ন্ত্রণ রেখা বরাবর থাকা গ্রামের যুবকরা যাতে অগ্নিবীর প্রকল্পে যোগ দেওয়ার জন্য যোগ্য হয়ে ওঠেন, সে জন্য প্রি-ট্রেনিংয়ের ব্যবস্থা করেছিল ভারতীয় সেনা।

কেন্দ্রীয় সরকার ১৪ জুন ভারতীয় তরুণদের অগ্নিপথ প্রকল্পের অধীনে ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের বিষয়টি অনুমোদন করেন। এই প্রকল্পের অধীনে সেনায় যোগ দেওয়া তরুণদের বলা হয় অগ্নিবীর। দেশপ্রেমিক এবং দেশসেবায় উদ্বুদ্ধ তরুণদের সেনায় কাজের সুযোগ করে দিতেই এই স্কিম চালু করা হয়েছে। এই স্কিমের অধীনে ঢুকে চার বছরের জন্য সেনায় কাজ করতে পারবেন দেশের যুবরা। চার বছর মোট অগ্নিবীরদের ২৫ শতাংশ স্কিল এবং মেরিটের ভিত্তিতে সেনাবাহিনীতে পাকাপাকি ভাবে যুক্ত করা হবে।

ভারতীয় সেনাবাহিনীতে সেনার সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। চার বছর পর চাকরি থেকে অবসরের সময় অগ্নিবীরদের জন্য এককালীন মোটা অঙ্কের টাকা দেওয়া হবে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। এর পাশাপাশি স্কিল সার্টিফিকেটও দেওয়া হবে তাঁদের।

Next Article