‘লাগে না OTP…’, হ্যাক করা কি যায় EVM? ব্যাখ্যা দিলেন রিটার্নিং অফিসার

EVM hacking charge: ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাকিংয়ের অভিযোগ তুলেছে ইন্ডিয়া জোট। রবিবার অবশ্য এক সাংবাদিক সম্মেলন করে, যাবতীয় অভিযোগ প্রত্যাখ্যান করলেন রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী। তিনি জানিয়েছেন, ইভিএম হ্যাকিং সম্ভব নয়। কারণ, এটি একটি নির্ভুল স্বতন্ত্র যন্ত্র।

'লাগে না OTP...', হ্যাক করা কি যায় EVM? ব্যাখ্যা দিলেন রিটার্নিং অফিসার
ইভিএম হ্যাক করা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিলেন রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশীImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 9:20 PM

মুম্বই: লোকসভা নির্বাচন পর্ব যেন মিটেও মিটছে না। যেমন, মুম্বই উত্তর পশ্চিম লোকসভা আসন নিয়ে এখনও তীব্র বাদানুবাদ চলছে ইন্ডিয়া এবং এনডিএ জোটের মধ্যে। এই আসনে শিবসেনা (উদ্ধব)-এর প্রার্থী অমল সজানান কীর্তিকারকে পরাজিত করেছেন শিবসেনা (একনাথ)-এর প্রার্থী রবীন্দ্র ওয়াইকার। কিন্তু, ভোটের ব্যবধান মাত্র ৪৮। কীর্তিকারের দাবি, গণনায় দেখা গিয়েছিল তিনিই এই আসনে জয়ী হয়েছেন। কমিশন আনুষ্ঠানিক ঘোষণার সময় ওয়াইকারকে জয়ী বলে জানায়। ইলেকট্রনিক ভোটিং মেশিন হ্যাকিংয়ের অভিযোগ তুলেছে ইন্ডিয়া জোট। রবিবার অবশ্য এক সাংবাদিক সম্মেলন করে, যাবতীয় অভিযোগ প্রত্যাখ্যান করলেন রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী।

তিনি জানিয়েছেন, এই কেন্দ্রের ভোট গণনার সময়, নির্বাচন কমিশনের নির্ধারিত সমস্ত প্রোটোকল মেনে চলা হয়েছে। ভোটগ্রহণ এবং গণনার দিন সমস্ত দলের এজেন্ট উপস্থিত ছিলেন। তিনি আরও জানিয়েছেন, ইভিএম হ্যাকিং সম্ভব নয়। কারণ, এটি একটি নির্ভুল স্বতন্ত্র যন্ত্র। এতে তারহীন বা তারযুক্ত – কোনোভাবেই যোগাযোগ করার কোনও ব্যবস্থা নেই। কাজেই, জয়ী প্রার্থীর আত্মীয়ের ফোন ব্যবহার করে যে ইভিএম হ্যাকের অভিযোগ উঠছে,তা ভিত্তিহীন।

গণনার দিন, একটি গণনা কেন্দ্রের মধ্যেই মোবাইল ফোন ব্যবহার করার অভিযোগ উঠেছিল রবীন্দ্র ওয়াইকারের আত্মীয়, মঙ্গেশ পান্ডিলকারের বিরুদ্ধে। শনিবার তাঁর এবং নির্বাচনী আধিকারিক, দিনেশ গুরভের বিরুদ্ধে এফআইআর-ও দায়ের করেছে পুলিশ। ইন্ডিয়া জোটের দাবি, মঙ্গেশ পান্ডিলকারের ফোনে আসা ওটিপি ব্যবহার করেই ইভিএম গণনার জন্য আনলক করা হয়েছিল এবং ওই ফোনটি ব্যবহার করেই ইভিএম হ্যাক করা হয়েছে।

এদিন, রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী জানান, ভোটিং মেশিনগুলিকে খোলার জন্য কোনও ওটিপির প্রয়োজন পড়ে না। কাজেই রবীন্দ্র ওয়াইকারের আত্মীয়ের ফোন ব্যবার করে সেটি আনল করার প্রশ্নই ওঠে না। তিনি বলেন, “ইভিএম-এর জন্য ওটিপির প্রয়োজন নেই। একটি বোতাম টিপলেই ফলাফল বেরিয়ে যায়। একটি সংবাদপত্র সম্পূর্ণ মিথ্যা প্রচার করছে। যা থেকে কিছু নেতা একটি মিথ্যা আখ্যান তৈরি করছেন।”

তিনি জানিয়েছেন, মুম্বইয়ের ওই সংবাদপত্রকে মানহানি এবং ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে, ভাতীয়দণ্ডবিধির প্রায়ঙ্গিক ধারাগুলির অধীনে একটি আইনি নোটিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন। শিন্দে সেনার সাংসদ রবীন্দ্র ওয়াইকারের আত্মীয় যে ভোটকেন্দ্রের মধ্যে নির্বাচনী আধিকারিকের ফোন ব্যবহার করেছিলেন, সেই বিষয়ে একটি এফআইআর দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন বন্দনা সূর্যবংশী। তিনি আরও বলেছেন, এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।