সুপ্রিম কোর্টের ধমকেই কাজ! কয়েক ঘণ্টায় সিদ্ধান্তে বদলে বাতিল অন্ধ্রের দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষা

পরীক্ষা বাতিলের কারণ হিসাবে রাজ্যের শিক্ষামন্ত্রী এ সুরেশ জানান, সুপ্রিম কোর্টের তরফে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অল্প সময়ের মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়।

সুপ্রিম কোর্টের ধমকেই কাজ! কয়েক ঘণ্টায় সিদ্ধান্তে বদলে বাতিল অন্ধ্রের দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 7:57 AM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টের তুমুল সমালোচনার মুখে পড়েই রাতারাতি দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল অন্ধ্র প্রদেশ সরকার। বৃহস্পতিবার রাজ্য শিক্ষামন্ত্রী এ সুরেশ এই ঘোষণা করেন।

রাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সিদ্ধান্তের বিরোধিতা করেই আদালতের দারস্থ হয়েছিল পড়ুয়া ও অভিভাবকদের একাংশ। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতেই সুপ্রিম কোর্টের বিচারপতি এএম খানবালিকর ও বিচারপতি দীনেশ মহেশ্বরীর বেঞ্চের তরফে বলা হয়, “করোনা পরিস্থিতির কারণে যখন বাকি সমস্ত বোর্ড পরীক্ষা বাতিল করে দিয়েছে, তখন অন্ধ্র প্রদেশ কেন ব্যতিক্রম হতে চাইছে? দেশে নতুন একটি ভ্যারিয়েন্টের দেখা মিলেছে, ডেল্টা প্লাস। এই ভ্যারিয়েন্টে কতটা সংক্রামক, তা আমরা জানি না। এই পরিস্থিতিতে কীসের উপর ভিত্তি করে এবং কে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিল?”

রাজ্য সরকারের সমালোচনা করে শীর্ষ আদালতের তরফে জানানো হয়, এটা কেবল পরীক্ষা নেওয়ার বিষয় নয়, সকলের স্বাস্থ্য সুরক্ষারও প্রশ্ন। একজন পড়ুয়ার মৃত্যু হলেও তার জন্য রাজ্য সরকার দায়ী থাকবে এবং এক কোটি টাকা অবধি ক্ষতিপূরণ দিতে হতে পারে বলে শীর্ষ আদালত জানায়। কয়েক ঘণ্টা পরই অন্ধ্র প্রদেশ সরকারের তরফে জানানো হয়, আপাতত দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হচ্ছে। এ দিন ফের এই মামলার শুনানি হবে।

পরীক্ষা বাতিলের কারণ হিসাবে রাজ্যের শিক্ষামন্ত্রী এ সুরেশ জানান, সুপ্রিম কোর্টের তরফে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অল্প সময়ের মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। সেই কারণেই পরীক্ষা বাতিল করা হচ্ছে। এর বদলে একটি প্যানেল গঠন করা হবে, যারা পড়ুয়াদের নম্বর দেওয়ার বিষয়টি দেখবেন।

আরও পড়ুন: ‘নিছক কটাক্ষ ছিল মোদী পদবির মন্তব্য’, আদালতের বয়ানে রাহুলের স্মৃতিশক্তিতে ভাঁটা!