মোদী কূটনীতির এটাই জোর! ৫ বন্দি ভারতীয় নাবিককে ফেরাল ইরান

Indian Sailor: বৃহস্পতিবার ইরানে ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়, আটক ভারতীয়দের মধ্য়ে ৫ জনকে মুক্তি দেওয়া হয়েছে। তারা ভারতের উদ্দেশে রওনা দিয়েছেন।

মোদী কূটনীতির এটাই জোর! ৫ বন্দি ভারতীয় নাবিককে ফেরাল ইরান
প্রতীকী চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 10, 2024 | 10:14 AM

নয়া দিল্লি: মোদী কূটনীতির জয়জয়কার। বন্দি ৫ ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান। তাঁরা ভারতের উদ্দেশে রওনা দিয়েছেন। ইরানে ভারতীয় দূতাবাসের তরফে এই তথ্য জানানো হয়েছে। ইরানের কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানানো হয়েছে।

গত ১৩ এপ্রিল দুবাইয়ের উপকূলে ইজরায়েলের একটি কার্গো জাহাজকে আটক করে ইরানের ইসলামিক রেভেলিউশনারি গার্ড কর্পস। ওই জাহাজে ১৭ জন ভারতীয়ও ছিলেন। তাদেরও আটক করা হয়। এরপরই ভারতীয় দূতাবাসের তরফে পদক্ষেপ করা হয়। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন।

বৃহস্পতিবার ইরানে ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়, আটক ভারতীয়দের মধ্য়ে ৫ জনকে মুক্তি দেওয়া হয়েছে। তারা ভারতের উদ্দেশে রওনা দিয়েছেন।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, “এমএসসি এরিসের ৫ জন নাবিককে মুক্তি দেওয়া হয়েছে। আজ সন্ধ্যায় তারা ইরান থেকে ভারতের উদ্দেশে রওনা দিয়েছে। ভারতের দূতাবাসের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতার জন্য আমরা ইরানের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।”

এর আগে, গত ১৮ এপ্রিল ওই জাহাজের এক নাবিক কেরলে ফিরে আসেন। সেই সময়ই বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, বাকিরাও সুরক্ষিত রয়েছে। প্রয়োজনীয় নথিপত্র পূরণের পর তাদের মুক্তি দেওয়া হবে।

ভারতে ইরানের রাষ্ট্রদূত ইরাজ ইলাহিও জানিয়েছেন, আটক করা জাহাজে থাকা ভারতীয়দের বন্দি করা হয়নি। তারা মুক্ত। দেশে ফিরে যেতে পারেন।