শরিকদের মিথ্যা বলছে কংগ্রেস? স্পিকার নির্বাচন নিয়ে সত্যিটা ফাঁসই করে দিল বিজেপি

Speaker Selection: বিজেপির দাবি, মিথ্যা বলছে কংগ্রেস। সোমবার রাতেই রাজনাথ সিং কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে ফোন করেছিলেন। এরপর মঙ্গলবার সকালেও সংসদে ফের মল্লিকার্জুন খাড়্গেকে বৈঠকে ডাকেন রাজনাথ সিং।

শরিকদের মিথ্যা বলছে কংগ্রেস? স্পিকার নির্বাচন নিয়ে সত্যিটা ফাঁসই করে দিল বিজেপি
কে হবেন স্পিকার?Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 9:23 AM

নয়া দিল্লি: কে সত্যি বলছে, আর কে মিথ্যে? স্পিকার নির্বাচন নিয়ে বাড়ছে জলঘোলা। স্পিকার পদে এবার প্রার্থী দিয়েছে কংগ্রেস তথা বিরোধী শিবির। তবে তাদের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ শরিকরাই। তাদের আবার শান্ত করতে কংগ্রেস ব্যাখ্যা দিয়েছে যে ডেপুটি স্পিকারের পদ চাইলেও, তা দিতে রাজি হয়নি এনডিএ। সেই কারণেই স্পিকার পদে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নিয়েছে তারা।  এদিকে, স্পিকার নির্বাচন নিয়ে কংগ্রেসের এই অভিযোগ মানতে নারাজ বিজেপি। তাদের দাবি সোমবার রাতেই মল্লিকার্জুন খাড়্গেকে ফোন করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং।

নতুন সরকার গঠনের পরই জল্পনা ছিল, এবার বিরোধী শিবিরের ভোট বাড়ায়, তারা লোকসভায় ডেপুটি স্পিকারের পদ দাবি করবে। এর আগে মোদী সরকারের দুই দফায় এই পদ ফাঁকাই ছিল। বিরোধী ইন্ডিয়া জোটের শরিকরাও এই কথাই জানতেন যে তারা ডেপুটি স্পিকারের পদ দাবি করবে। কিন্তু সবাইকে চমকে দিয়ে মঙ্গলবার সংসদে স্পিকার পদে লড়াই করার কথা জানায় কংগ্রেস। ৮ বারের কংগ্রেস সাংসদ কে সুরেশের নাম বিরোধী শিবিরের স্পিকার প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়।

কংগ্রেসের এই আকস্মিক ঘোষণায় শরিকরা ক্ষুব্ধ হলে, দলের তরফে যুক্তি দেওয়া হয় যে ডেপুটি স্পিকারেরই পদ দাবি করা হয়েছিল। কিন্তু এনডিএ সেই পদ দিতে রাজি নয়। সেই কারণেই স্পিকার পদে লড়াইয়ের সিদ্ধান্ত।

এদিকে বিজেপির দাবি, মিথ্যা বলছে কংগ্রেস। সোমবার রাতেই রাজনাথ সিং কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে ফোন করেছিলেন। এরপর মঙ্গলবার সকালেও সংসদে ফের মল্লিকার্জুন খাড়্গেকে বৈঠকে ডাকেন রাজনাথ সিং। কিন্তু ব্যস্ততার কারণ দেখে সেই বৈঠকে যোগ দেননি খাড়্গে। কংগ্রেসের পক্ষে বৈঠকে যোগ দেন কেসি ভেনুগোপাল। কিন্তু স্পিকার নির্বাচনে সমর্থনে শর্ত হিসেবে ডেপুটি স্পিকার পদের দাবি সরকার না মানায় বৈঠক থেকে ওয়াক আউট করেন তিনি। ওয়াক আউট করেন ডিএমকের টি আর বালুও।

মঙ্গলবার সকালের এই বৈঠকে ডাকা হয়েছিল তৃণমূল কংগ্রেসকেও। তৃণমূলের তরফে কেউ এই বৈঠকে যোগ দেননি। জানা গিয়েছে, এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অমিত শাহ, জেপি নাড্ডা এবং পীযূষ গোয়েলও।

প্রসঙ্গত, আজ পর্যন্ত ভারতের সংসদীয় ইতিহাসে মাত্র তিনবার স্পিকার পদে নির্বাচন হয়েছে। ১৯৫২ সালে প্রথমবার নির্বাচন হয়। এরপর ১৯৬৭ এবং ১৯৭৬ সালে নির্বাচন হয়। আজ ফের নির্বাচন হতে চলেছে সংসদে। স্পিকার পদে এনডিএ-র তরফে ফের মনোনীত করা হয়েছে ওম বিড়লাকে। অন্যদিকে, বিরোধীরা কে সুরেশকে মনোনীত করেছে।