Uma Bharti: ‘মদ নয় দুধ খান’, মদের দোকানের সামনে গরু বেঁধে প্রচার প্রাক্তন মুখ্যমন্ত্রীর

Liquor Shop: ২০২২ সালের মার্চে এই দোকানের সামনে মদ-বিরোধী অভিযান করেছিলেন উমা। ওই মদের দোকানেই গোবর ছুড়েছিলেন বিজেপি নেত্রী। তার আগে ভোপালের একটি মদের দোকানে পাথর ছুড়েছিলেন তিনি।

Uma Bharti: ‘মদ নয় দুধ খান’, মদের দোকানের সামনে গরু বেঁধে প্রচার প্রাক্তন মুখ্যমন্ত্রীর
মদের দোকানের সামনে গরু বেঁধেছেন উমা ভারতী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 11:42 AM

ওরচা: মদ খাওয়ার বিষয়টি নিয়ে তীব্র আপত্তি রয়েছে বিজেপি নেত্রী উমা ভারতীর। বিভিন্ন সময়ে মদ বিক্রি এবং মদ খাওয়ার বিষয়টি নিয়ে সরব হয়েছেন তিনি। বিজেপি শাসিত মধ্য প্রদেশে একাধিক বার মদ-বিরোধী অভিযানে সামিল হতে দেখা গিয়েছে তাঁকে। এর মধ্যেই বৃহস্পতিবার অভিনব কৌশলে মদ-বিরোধী অভিযানে নামলেন এই নেত্রী। মধ্য প্রদেশের ওরচা শহরে একটি মদের দোকানের সামনে হাজির হয়েছিলেন বিজেপি নেত্রী। সেখানে গিয়ে একটি গরুকে বেঁধে দিয়েছিলেন তিনি। ওই দোকানে মদ কিনতে আসা ব্যক্তি এবং সেদিক দিয়ে যাওয়া সকলকে বলেছেন, “শরাব নেহি, দুধ পিও।” অর্থাৎ মদ নয়, গরুর দুধ খান। উমা ভারতীর এই কাণ্ড দেখে রীতিমতো ভিড় জমেছিল ওই মদের দোকানের সামনে।

মধ্য প্রদেশের নিওয়ারি জেলায় রয়েছে ওরচা শহর। মন্দির এবং প্রাসাদের শহর হিসাবে খ্যাতি রয়েছে এই শহরের। সেখানকারই একটি ইন্ডিয়ান মেড ফরেন লিকার (IMFL) দোকানের সামনে গরু বেঁধে ছিলেন উমা। তা দেখেই ওই মদের দোকানের এক কর্মী দোকানের ঝাঁপ নামিয়ে দেন। ২০২২ সালের মার্চে এই দোকানের সামনে মদ-বিরোধী অভিযান করেছিলেন উমা। ওই মদের দোকানেই গোবর ছুড়েছিলেন বিজেপি নেত্রী। তার আগে ভোপালের একটি মদের দোকানে পাথর ছুড়েছিলেন তিনি।

মধ্য প্রদেশে মদ বিক্রির বাড়াবাড়ি নিয়ে নিজেকেও দায়ী করেছেন মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী। ২০০৩ সালে তিনি মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তার পর থেকে ওই রাজ্যে এক টানা ক্ষমতায় রয়েছে বিজেপি। তবে ২০১৮ সালে ১৫ মাস ক্ষমতা ছিল কংগ্রেসের কাছে। বিজেপি ক্ষমতায় থাকা সত্ত্বেও মদ বিক্রি পুরোপুরি বন্ধ না হওয়ার দায়ও নিয়েছেন। পাশাপাশি মদের বিক্রি বন্ধেরও দাবি তুলেছেন। মদ বন্ধের ব্যাপারে মধ্য প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বানকে উদ্যোগ নিতে অনুরোধ করেছেন তিনি। ‘সাহসী নেতা’ শিবরাজ তা পারবেন বলেও মনে করেন উমা। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে নতুন এক্সাইজ পলিসি করার কথা ঘোষণা করেছিলেন শিবরাজ। শীঘ্রই মধ্য প্রদেশে মদের ব্যাপারে নতুন নীতির ঘোষণা হতে পারে বলে মত ওয়াকিবহল মহলের।