Brick Kiln Blast: বিকট শব্দে কেঁপে উঠল এলাকা, নিমেষে গুড়িয়ে গেল ইটভাঁটার চিমনি, মর্মান্তিক পরিণতি শ্রমিকদের

Bihar Blast: ইটভাঁটার ভিতরে থাকা চিমনিতে আগুন জ্বালাতে গিয়েই দুর্ঘটনাটি ঘটে। চিমনিটি ভেঙে পড়ার পরই আগুন লেগে যায়। আশেপাশের কিছুটা জায়গাতেও আগুন ছড়িয়ে পড়ে।

Brick Kiln Blast: বিকট শব্দে কেঁপে উঠল এলাকা, নিমেষে গুড়িয়ে গেল ইটভাঁটার চিমনি, মর্মান্তিক পরিণতি শ্রমিকদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2022 | 8:00 AM

পটনা: বাকি দিনের মতোই কাজ চলছিল ইটভাঁটায়। মাটির তাল ছাঁচে ফেলে তৈরি করা হচ্ছিল ইট। কয়েক হাজার ইট জমা হয়ে গিয়েছিল, বাকি ছিল শুধু ইটগুলিকে আগুনে পোড়ানো। তার জন্য আগুন জ্বালাতে গিয়েই ঘটল বিপত্তি। হঠাৎ ভয়ঙ্কর শব্দে কেঁপে উঠল ইটভাঁটা, হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ইটভাঁটার চিমনি। শুক্রবার ঘটনাটি ঘটেছে বিহারের মোতিহারিতে। পুলিশের তরফে জানা গিয়েছে, দুর্ঘটনায় কমপক্ষে ৬ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ১০ থেকে ১২ জন। ইটভাঁটার ধ্বংসস্তূপের নীচে আরও শ্রমিকের চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিহারের মোতিহারি জেবার রামগারওহার নারিরগির গ্রামে ছিল ওই ইটভাঁটাটি। সেখানে কমপক্ষে কয়েক হাজার শ্রমিক কাজ করতেন। শুক্রবার বিকেলে যখন শ্রমিকেরা কাজ করছিলেন, সেই সময় আচমকা ইটভাঁটার ভিতরে বিস্ফোরণ হয়। হুড়মুড়িয়ে ভেঙে পড়ে চিমনি। দুর্ঘটনায় ছয়জন শ্রমিকের মৃত্যু হয়। গুরুতর আহত হন ১২ জন শ্রমিক। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ইটভাঁটার মালিকও। তিনি মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। আহতদের উদ্ধার করে রক্সৌলের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য।

জানা গিয়েছে, ইটভাঁটার ভিতরে থাকা চিমনিতে আগুন জ্বালাতে গিয়েই দুর্ঘটনাটি ঘটে। চিমনিটি ভেঙে পড়ার পরই আগুন লেগে যায়। আশেপাশের কিছুটা জায়গাতেও আগুন ছড়িয়ে পড়ে। দুর্ঘটনার খবর দেওয়াক পরই বেশ কয়েকটি দমকল ঘটনাস্থলে পৌঁছয়। ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

পুলিশের আধিকারিক মহম্মদ ঈশ্বর বলেন, “দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছন পুলিশ সুপারিন্টেন্ডেন্ট ও জেলাশাসক। উদ্ধারকাজ শুরু করা হয়েছে। এখনও অবধি ৬ জন শ্রমিকের মৃতদেহ ও ১২ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নীচে আরও শ্রমিক চাপা পড়ে রয়েছে বলেই মনে করা হচ্ছে।”

দুর্ঘটনার খবর পেয়ে দুঃখ প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।