NEET Scam: পরীক্ষায় জালিয়াতি রুখতে কী বদল দরকার? এবার পড়ুয়াদের মতামত চাইল কমিটি

NTA: এনটিএ-র কাঠামো কেমন হওয়া উচিত, পরীক্ষায় জালিয়াতি-দুর্নীতি রুখতে এনটিএ-তে কী পরিবর্তন আনা উচিত, সে সম্পর্কেই পড়ুয়া ও অভিভাবকদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে।

NEET Scam: পরীক্ষায় জালিয়াতি রুখতে কী বদল দরকার? এবার পড়ুয়াদের মতামত চাইল কমিটি
প্রতিবাদে সরব পরীক্ষার্থীরা। Image Credit source: X
Follow Us:
| Updated on: Jun 28, 2024 | 1:34 PM

নয়া দিল্লি: প্রথমে নিট, তারপর নেট-ইউজিসি। একের পর এক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে মুখ পুড়েছে কেন্দ্রীয় পরীক্ষা আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-র। ডাক্তারি পরীক্ষার প্রবেশিকা বাতিলের দাবিও উঠেছে। এই পরিস্থিতিতেই এবার কেন্দ্রের তরফে পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে পরামর্শ চাওয়া হল।

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট। ৪ জুন এই পরীক্ষার ফল প্রকাশের পরই র‌্যাঙ্ক নিয়ে শোরগোল পড়ে যায়। পরে জানা যায়, নিট পরীক্ষার আগের রাতেই প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল। এরপরে নেট-ইউজিসি পরীক্ষাও বাতিল হয়ে যায় প্রশ্ন ফাঁস বিতর্কে। এই ঘটনার পরই এনটিএ-র কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে।

এবার কেন্দ্রের তৈরি কমিটির তরফে পড়ুয়া ও অভিভাবকদের কাছ থেকে জানতে চাওয়া হল যে তাদের মতে ন্যাশনাল টেস্টিং এজেন্সিতে কী পরিবর্তন বা সংস্কার দরকার।

এনটিএ-র কাঠামো কেমন হওয়া উচিত, পরীক্ষায় জালিয়াতি-দুর্নীতি রুখতে এনটিএ-তে কী পরিবর্তন আনা উচিত, সে সম্পর্কেই পড়ুয়া ও অভিভাবকদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে।

ইসরোর প্রাক্তন চেয়ারম্যান ডঃ কে রাধাকৃষ্ণনের নেতৃত্বে এই কমিটির তরফে অভিভাবকদের একটি বিশেষ ওয়েবসাইটে মতামত জানাতে বলা হয়েছে। এই ওয়েবসাইটটি হল https://innovateindia.mygov.in/examination-reforms-nta/

কমিটির তরফে আগামী ৭ জুলাই পর্যন্ত মতামত জানাতে বলা হয়েছে।  

প্রসঙ্গত, গত বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের তরফে এনটিএ-কে নোটিস পাঠানো হয়। প্রশ্ন ফাঁস ও নম্বরে গরমিল নিয়ে আগামী ৮ জুলাইয়ের মধ্যে এনটিএ-কে জবাব দিতে হবে।