অখণ্ড ভারতের দাবিতে ‘ভুল মানচিত্র’ পোস্ট, শপথ গ্রহণের আগেই বিতর্কে উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী

Controversy Over Pushkar Singh Dhami's Old Post: ২০১৫ সালের ১৪ অগস্টের পোস্টে ভারতের মানচিত্রের উপর ভারতমাতার একটি ছবি দেখা যাচ্ছে। সেখানে লেখা "১৪ অগস্ট অখণ্ড ভারত সংকল্প দিবস।"

অখণ্ড ভারতের দাবিতে 'ভুল মানচিত্র' পোস্ট, শপথ গ্রহণের আগেই বিতর্কে উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 3:29 PM

নয়া দিল্লি: পদে বসার আগেই বিতর্কে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami)। শপথ গ্রহণের আগেই বিজেপি নেতার ছয় বছর আগের একটি টুইট নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অখণ্ড ভারতের দাবিতে পুষ্কর সিং ধামি ভারতের যে মানচিত্রের ছবিটি পোস্ট করেছিলেন, তাতে লাদাখ(Ladakh) ও পাক অধিকৃত কাশ্মীর (Pak Occupied Kashmir) বাদ ছিল। মুখ্য়মন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণা হতেই পুরনো টুইট ঘিরে শুরু হয়েছে তরজা।

ভারতের ভুল মানচিত্র প্রদর্শন (Misrepresentation of the Indian map) ঘিরে একাধিক বিতর্কের সৃষ্টি হয়েছে। সম্প্রতি টুইটারের নামেও দুটি মামলা দায়ের হয় ভারতের মানচিত্র থেকে জম্মু-কাশ্মীর ও লাদাখ বাদ দেওয়ার কারণে। গতবছরও লেহকে মানচিত্র থেকে বাদ দেওয়া নিয়ে বিতর্কের শুরু হয়। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ভারতের ভুল মানচিত্র দেখানোয় কেন্দ্রের তরফে তাদের সতর্ক করা হয়।

এ দিকে, মুখ্যমন্ত্রী পদে বসার চারমাসের মধ্যে তিরথ সিং রাওয়াত পদত্যাগ করায় ফের নতুন মুখ্যমন্ত্রী নির্বাচন করা হয়েছে উত্তরাখণ্ডে। গতকালই বিজেপির রাজ্য কমিটির বৈঠকে পুষ্কর সিং ধামির নাম নতুন মুখ্যমন্ত্রী হিসাবে প্রস্তাব দেওয়া হয়। আজ বিকেল পাঁচটা নাগাদ তিনি মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন। তিনিই উত্তরাখণ্ডের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হতে চলেছেন। গতকালই তিনি জানান, ২০২২ সালের বিধানসভা নির্বাচনের চ্যালেঞ্জকেই তিনি সুযোগে পরিণত করবেন। কিন্তু তাঁর পুরনো পোস্ট ঘিরেই শুরু হয়েছে বিতর্ক।

২০১৫ সালের ১৪ অগস্টের পোস্টে ভারতের মানচিত্রের উপর ভারতমাতার একটি ছবি দেখা যাচ্ছে। সেখানে লেখা “১৪ অগস্ট অখণ্ড ভারত সংকল্প দিবস।” কিন্তু মানচিত্র থেকে যে লাদাখ, পাক অধিকৃত কাশ্মীর বাদ, তা খেয়ালই করেননি ২ বারের বিধায়ক। সেই সময় এই পোস্ট ঘিরে কোনও বিতর্ক না হলেও মুখ্যমন্ত্রী পদে নাম ঘোষণার পরই শুরু হয়েছে তরজা।