Corona, Omicron Cases: কোভিড নেগেটিভ আরটিপিসিআর রিপোর্ট আপলোড করতে হবে আন্তর্জাতিক যাত্রীদের

| Edited By: | Updated on: Jan 20, 2022 | 10:49 PM

WB Covid Cases Live Updates: করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ে উদ্বেগ আরও বাড়াচ্ছে করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও ৯ হাজার পার করেছে।

Corona, Omicron Cases: কোভিড নেগেটিভ আরটিপিসিআর রিপোর্ট আপলোড করতে হবে আন্তর্জাতিক যাত্রীদের
অভিজিৎ বিশ্বাস

ফের নখ-দাঁত বের করছে করোনা সংক্রমণ। আট মাসের রেকর্ড ভেঙে দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লক্ষের গণ্ডি পার করল। করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ে উদ্বেগ আরও বাড়াচ্ছে করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও ৯ হাজার পার করেছে। দেশের ২৯ রাজ্যে থাবা বসিয়েছে ওমিক্রন। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 20 Jan 2022 10:15 PM (IST)

    আন্তর্জাতিক যাত্রীদের জন্য নতুন নির্দেশিকা কেন্দ্রের

    কোভিড নেগেটিভ আরটিপিসিআর রিপোর্টে আপলোড করতে হবে আন্তর্জাতিক যাত্রীদের, এমনই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নির্দেশিকায় বলা হয়েছে ৭২ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষা রিপোর্ট যাত্রীদের এয়ার সুবিধা পোর্টোলে আপলোড করতে হবে। প্রত্যেক যাত্রীকে রিপোর্টের সত্যতা সম্পর্কে একটি ঘোষণাপত্রও জমা দিতে হবে এবং অন্যথায় যাত্রীর বিরুদ্ধে ফৌজদারি অপরাধে মামলা দায়ের করা হবে। ঝুঁকিপূর্ণ দেশ থেকে আগত যাত্রীদের করোনা পরীক্ষা রিপোর্ট পজিটিভ এলেও তাদের আইসোলেশনের সুযোগ সুবিধা দেওয়া বাধ্যতামূলক নয়। কেন্দ্রের তরফে নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে। 

  • 20 Jan 2022 08:34 PM (IST)

    করোনা পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত দিল্লি সরকারের

    করোনার ক্ষেত্রে পরীক্ষা অন্যতম একটি গুরুত্বপূর্ণ দিক। তবে বিভিন্ন ক্ষেত্রেই দেখা গিয়েছিল উপসর্গ থাকলেও নিম্নবিত্ত পরিবারের ক্ষেত্রে পরীক্ষার মূল্যের কারণে করোনা পরীক্ষা করার প্রবণতা কম ছিল। এবার করোনা পরীক্ষা মূল্য নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল দিল্লি সরকার। বিজ্ঞপ্তি দিয়ে সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে আরটিপিসিআর পরীক্ষার ক্ষেত্রে ৩০০ থেকে ৫০০ টাকার বেশি নেওয়া যাবে না এবং পরীক্ষা জন্য বাড়ি থেকে নমুনা সংগ্রহ করতে হবে। অ্যান্টিজেন পরীক্ষা জন্য় ১০০ টাকা মূল্য ধার্য করা হয়েছে সরকারের তরফে।

  • 20 Jan 2022 06:59 PM (IST)

    শিশুদের শরীরে করোনা রুখতে বুস্টার ডোজের প্রয়োজন! কী বললেন হু-এর প্রধান বিজ্ঞানী

    ভারতে কোভিড সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের দিক দিয়ে ৩ লক্ষের গণ্ডি পার করেছে ভারত। এহেন পরিস্থিতিতে কোভিড যোদ্ধা, স্বাস্থ্য কর্মী এবং কোমর্বিডিটি আছে এমন ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে কেন্দ্র। স্বভাবতই প্রশ্ন ওঠে, ভবিষ্যতে কি প্রাপ্ত বয়স্ক এবং শিশুরাও নিতে পারবে এই বুস্টার ডোজ? এই প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিজের মতামত রেখেছেন।

    বিস্তারিত পড়ুন : Covid-19 : শিশুদের শরীরে করোনা রুখতে বুস্টার ডোজের প্রয়োজন! কী বললেন হু-এর প্রধান বিজ্ঞানী

  • 20 Jan 2022 05:54 PM (IST)

    করোনা ভ্যাকসিন কার্যকরী বলেই জানালেন আইসিএমআর প্রধান

    দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ, তার ওপর উদ্বেগ বাড়াচ্ছে করোনার নতুন ওমিক্রন ভ্য়ারিয়েন্ট। করোনার বিরুদ্ধে লড়াইয়ে করোনা টিকার গুরুত্বের কথা বারবার শোনা গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে চিকিৎসকদের মুখে। এবার করোনা টিকার কার্যকারিতার পক্ষে জোরালো সওয়াল করলেন আইসিএমআরের ডিজি ডাঃ বলরাম ভার্গভ। ভার্গভ জানিয়েছেন, দেশের মানুষের ওপর করোনার টিকার কার্যকারিতা প্রশ্নাতীত। কারণ টিকা কাজ না করলে করোনার তৃতীয় ঢেউতে মৃত্যুর হার এত কম হতো না।

  • 20 Jan 2022 04:48 PM (IST)

    মহারাষ্ট্র, কর্ণাটক নিয়ে চিন্তিত কেন্দ্র

    দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ, তার ওপর উদ্বেগ বাড়াচ্ছে করোনার নতুন ওমিক্রন ভ্য়ারিয়েন্ট। বাড়তি আতঙ্কের মধ্যে বেশ কয়েকটি রাজ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন মহারাষ্ট্র ও কর্ণাটকের করোনা পরিস্থিতি সব থেকে বেশি উদ্বেগজনক। তামিলনাড়ু, কেরালা, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, গুজরাট, ওড়িশা, দিল্লি এবং রাজস্থানের মতো রাজ্যগুলির সংক্রমণের হার নিয়েও চিন্তিত কেন্দ্র। 

  • 20 Jan 2022 03:12 PM (IST)

    করোনা আক্রান্ত পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী, খোঁজ নিলেন প্রধানমন্ত্রী

    করোনা আক্রান্ত হলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিরোমণি আকালি দলের নেতা পরকাশ সিং বাদল (৯৪)। বর্তমানে তিনি লুধিয়ানার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদিন সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফোন করে তাঁর স্বাস্থ্য সম্পর্কে খোঁজ খবর নেন।

  • 20 Jan 2022 03:09 PM (IST)

    করোনা আক্রান্ত কিষাণ রেড্ডি

    করোনা আক্রান্ত হলেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি। এদিন সকালেই তিনি করোনা সংক্রমিত হওয়ার কথা জানান। বর্তমানে তিনি বাড়িতেই একান্তবাসে রয়েছেন। বিগত কয়েকদিনে যারা তাঁর সংস্পর্শে এসেছেন, তাদেরও করোনা পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন তিনি।

  • 20 Jan 2022 02:18 PM (IST)

    সোমবার থেকেই স্কুল খুলছে মুম্বই সহ গোটা মহারাষ্ট্রে

    মুম্বইয়ে ধীরে ধীরে কমছে করোনা সংক্রমণ। তাই ফের একবার স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। আগামী সোমবার থেকেই মুম্বই তথা গোটা রাজ্যের স্কুল খুলছে। যাবতীয় করোনাবিধি মেনেই শারীরিকভাবে উপস্থিত থেকে পঠনপাঠন চলবে।

  • 20 Jan 2022 01:34 PM (IST)

    পুদুচেরিতে এক ধাক্কায় অনেকটা বাড়ল সংক্রমণ

    কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে এক ধাক্কায় বেশ অনেকটা বাড়ল করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ২৭৮৩ জন। মৃত্যু হয়েছে ১ জনের। বর্তমানে পুদুচেরিতে সক্রিয় রোগীর সংখ্য়া ১৩ হাজার ৫৩।

  • 20 Jan 2022 12:21 PM (IST)

    উর্ধ্বমুখী ওমিক্রনের গ্রাফ

  • 20 Jan 2022 12:13 PM (IST)

    “মাস্ক পরা বাধ্যতামূলক নয়,” জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

    “মাস্ক পরা বাধ্যতামূলক নয়।” ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বুধবার এমনই ঘোষণা করেছেন। তিনি জানান তাঁর সরকার সিদ্ধান্ত নিয়েছে, ওমিক্রন সংক্রমণ ঠেকাতে জারি হওয়া সবরকম অতিরিক্ত বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার থেকে বাইরে বেরোনোর জন্য় পরতে হবে না মাস্কও। কোভিড-১৯ এর সংক্রমণ এই দেশে ইতিমধ্য়েই শীর্ষে উঠে গিয়েছিল। এখন তা নিম্নমুখী তাই বিধিনিষেধ শিথিল করা হল সরকারের তরফে।

    বিস্তারিত পড়ুন : Covid-19 in UK : “মাস্ক পরা বাধ্যতামূলক নয়,” জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

  • 20 Jan 2022 12:00 PM (IST)

    কলাপাতার নাকি মাস্ক। এমন সতার্কতা দেখলে মুখ লুকোবে করোনাও। মুখে কলাপাতা বেঁধে রাস্তায় বেরনোয় গ্রেফতার হলেন এক ব্যক্তি। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে জীবনতলা বাজার এলাকায়। এদিন সকাল থেকে করোনা প্রতিরোধে সক্রিয় জীবনতলা থানার পুলিশ। থানা এলাকার বিভিন্ন মোড়ে সাধারণ মানুষকে সচেতন করতে মাইকিং, মাস্ক প্রদান এমনকী পুলিশের বিধিনিষেধ উপেক্ষা করায় বেপরোয়াদের গ্রেফতার করে জীবনতলা থানার আধিকারিকরা।

    বিস্তারিত পড়ুন: Mask Must: মুখ ঢেকে যায় কলাপাতায়! নাসিমের 'মাস্ক' দেখে বাকরুদ্ধ পুলিশ 

  • 20 Jan 2022 11:03 AM (IST)

    সংক্রমণে স্বস্তি পাচ্ছে দিল্লি

    দিল্লিতে দেখা মিলছে ঠিক উল্টো চিত্রেরই। সেখানে নিম্নমুখী সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৭৮৫ জন। রাজ্যে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৭৫ হাজার ২৮২। এদের মধ্যে ৫৮ হাজার ৫০১ জন রোগীই বাড়িতে একান্তবাসে রয়েছেন, অন্যদিকে ২৬২৪ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

  • 20 Jan 2022 11:02 AM (IST)

    মহারাষ্ট্রে ফের উর্ধ্বমুখী সংক্রমণ

    দেশের মধ্যে সর্বাধিক করোনা আক্রান্তেরও খোঁজ মিলছে মহারাষ্ট্র থেকেই। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ৪৩ হাজার ৬৯৭ জন করোনা আক্রান্ত হয়েছেন, যা আগের দিনের সংক্রমণের তুলনায় ১০ শতাংশ বেশি। রাজ্যে একদিনেই করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৪৯ জনের।

  • 20 Jan 2022 11:01 AM (IST)

    দেশে কমছে সুস্থতার হার

    আক্রান্তের সংখ্যা বাড়ার ফলে কিছুটা কমেছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ২৩ হাজার ৯৯০ জন। এই নিয়ে দেশে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৫৮ লক্ষ ৭ হাজার ২৯-এ। সুস্থতার হার কমে দাঁড়িয়েছে ৯৩.৬৯ শতাংশে। অন্য়দিকে, বর্তমানে দেশে সংক্রমণের হার ১৬.৪১ শতাংশে পৌঁছেছে, সাপ্তাহিক সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১৬.০৬ শতাংশে।

  • 20 Jan 2022 10:08 AM (IST)

    ৯ হাজার পার করল ওমিক্রন আক্রান্তের সংখ্যা

    দেশে উর্ধ্বমুখী ওমিক্রন সংক্রমণও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৯২৮৭। এরমধ্য়ে সর্বোচ্চ আক্রান্তের খোঁজ মিলেছে মহারাষ্ট্র থেকেই। সেখানে আক্রান্তের সংখ্যা ১৭৩৮ । এরপরই রয়েছে পশ্চিমবঙ্গ, রাজ্য়েও ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১৬০০-র গণ্ডি পার করেছে।

  • 20 Jan 2022 10:04 AM (IST)

    ৫০০-র কাছাকাছি পৌঁছল দৈনিক মৃতের সংখ্যা

    করোনা সংক্রমণের পাশাপাশি দেশে বাড়ছে সংক্রমণে মৃতের সংখ্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ৪৯১ জনের।

  • 20 Jan 2022 10:00 AM (IST)

    একলাফে ৩ লক্ষে পৌঁছল দৈনিক আক্রান্তের সংখ্যা

    দেশে একদিনেই করোনা আক্রান্তের সংখ্যা পার করল ৩ লক্ষের গণ্ডি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন। বিগত ৮ মাস বাদে একদিনে এত সংখ্যক মানুষ করোনা আক্রান্ত হলেন।

Published On - Jan 20,2022 9:56 AM

Follow Us: