BJP: লক্ষ্য ২০২৪, ৩ রাজ্যে সভাপতি বদল বিজেপির

২০২৪ লোকসভা নির্বাচনকে 'পাখির চোখ' করে বিজেপি এখন থেকেই ঘুঁটি সাজাতে শুরু করেছে।

BJP: লক্ষ্য ২০২৪, ৩ রাজ্যে সভাপতি বদল বিজেপির
বিজেপির সর্বভারতীয় সভাপতি জে. পি নাড্ডা।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 3:05 PM

নয়া দিল্লি: পাখির চোখ, ২০২৪! আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে গেরুয়া শিবিরের অন্দরে। প্রতিটি রাজ্যে বুথস্তর থেকে সংগঠন মজবুত করতে তৎপর BJP। তাই এবার তিন রাজ্যে নতুন সভাপতি নিযুক্ত করা হল। বৃহস্পতিবার দিল্লি (Delhi), বিহার (Bihar) এবং রাজস্থানে (Rajasthan) নতুন রাজ্য সভাপতি নিযুক্ত হল। তাঁদের হাতে রাজ্যের দলের দায়িত্বভার তুলে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (J P Nadda)। বিজেপি সূত্রে খবর, এদিন জে পি নাড্ডা তিন রাজ্যের নতুন দলীয় সভাপতির নাম ঘোষণা করেন। রাজধানীর নতুন রাজ্য বিজেপি সভাপতি হলেন দিল্লির দলীয় ওয়ার্কিং কমিটির সভাপতি বীরেন্দ্র সচদেব। রাজস্থানের নতুন সভাপতি হলেন ওই রাজ্যের বিজেপির ইউনিট কমিটির সভাপতি ও লোকসভার সাংসদ সি পি জোশী। জয়পুরের অম্বর কেন্দ্রের বিধায়ক সতীশ পুনিয়ার স্থলাভিষিক্ত হলেন তিনি। আর বিহারে দলের দায়িত্ব দেওয়া হয়েছে দলীয় বিধায়ক সম্রাট চৌধুরীর হাতে। সঞ্জয় জওসওয়ালের স্থলাভিষিক্ত সম্রাট চৌধুরী। অন্যদিকে, ওড়িশার ইউনিট সভাপতি করা হয়েছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী মনমোহন সামল।

প্রসঙ্গত, সম্প্রতি দিল্লি পুর নির্বাচনে ধাক্কা খেয়েছে বিজেপি। কেজরীবালের দলের উপরই ভরসা রেখেছে দিল্লীবাসী। অন্যদিকে, একদা জোট শরিক তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও ইতিমধ্যে রাজ্যে জোট ভেঙেছেন এবং লোকসভা ভোটেও বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের কথা জানিয়েছেন। আবার রাজস্থানেও এখনও কংগ্রেসের পাল্লা ভারী। তাই ২০২৪ লোকসভা নির্বাচনকে ‘পাখির চোখ’ করে বিজেপি এখন থেকেই ঘুঁটি সাজাতে শুরু করেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। অবিজেপি রাজ্যগুলির দিকেই যে এখন বিজেপির বিশেষ নজর, তা তিন রাজ্যের সভাপতি বদলেই স্পষ্ট।

উল্লেখ্য, রাজ্য সভাপতির বদল ঘটলেও সার্বিকভাবে দলের ভার জে পি নাড্ডার হাতেই ন্যস্ত। চলতি বছরের গোড়াতেই দলের সর্বভারতীয় সভাপতি হিসাবে জে পি নাড্ডার মেয়াদ বাড়ানো হয়েছে। ২০২৪-এর লোকসভা নির্বাচন পর্যন্ত নাড্ডা-ই বিজেপির সর্বভারতীয় সভাপতি থাকছেন। এবার লোকসভা নির্বাচনের লক্ষ্যে অবিজেপি শাসিত রাজ্যগুলির উপরই যে নাড্ডার বিশেষ নজর, তা বলা বাহুল্য।