Brij Bhushan: যৌন হেনস্থার অভিযোগে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট গঠনের নির্দেশ!

Brij Bhushan Singh case: শুক্রবার (১০ মে), দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত, মহিলা কুস্তিগীরের দায়ের করা অভিযোগের ভিত্তিতে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে চার্জশিট গঠনের নির্দেশ দিল। ব্রিজভূষণের বিরুদ্ধে মোট ছয়টি মামলা ছিল। একটি মামলা খারিজ হলেও, বাকি পাঁচটিতে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট গঠনের মতো পর্যাপ্ত উপাদান রয়েছে বলে জানিয়েছেন বিচারক।

Brij Bhushan: যৌন হেনস্থার অভিযোগে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট গঠনের নির্দেশ!
রাউজ অ্যাভেনিউ কোর্টের নির্দেশে চাপে ব্রিজ ভূষণImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: May 10, 2024 | 8:08 PM

নয়া দিল্লি: অবশেষে ব্রিজভূষণ শরন সিংয়ের বিরুদ্ধে বড় জয় পেলেন ছয় মহিলা কুস্তিগির। ভারতের রেসলিং ফেডারেশনের প্রাক্তন প্রধান তথা বিজেপি সাংসদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিলেন এই ছয় মহিলা কুস্তিগির। ব্রিজভূষণের শাস্তির দাবিতে, তাঁদের পাশে দাঁড়িয়েছিল প্রায় গোটা কুস্তি মহল। অবশেষে শুক্রবার (১০ মে), দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত, মহিলা কুস্তিগীরের দায়ের করা অভিযোগের ভিত্তিতে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে চার্জশিট গঠনের নির্দেশ দিল। ব্রিজভূষণের বিরুদ্ধে মোট ছয়টি মামলা ছিল। অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, প্রিয়াঙ্কা রাজপুত জানান, এর মধ্যে পাঁচটিতে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট গঠনের মতো পর্যাপ্ত উপাদান রয়েছে। তবে, অপর মামলাটিতে অভিযোগ থেকে ব্রিজভূষণকে অব্যাহতি দিয়েছেন তিনি। যথেষ্ট প্রমাণের অভাবে ষষ্ঠ মামলাটি খারিজ করা হয়েছে।

পাঁচটি মামলাতেই ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় চার্জশিট গঠন করা হবে। অর্থাৎ, কোনও মহিলার শালীনতাকে ক্ষুব্ধ করার অভিপ্রায়ে তার উপর বলপ্রয়োগের অভিযোগ আনা হচ্ছে। এছাড়া, ৩৫৪-র ঘ ধারাও যোগ করা হবে অভিযোগপত্রে। কাউকে তার ইচ্ছার বিরুদ্ধে অনুসরণ করলে বা যোগাযোগ করলে বা যোগাযোগের চেষ্টা করলে এই ধারায় অভিযুক্ত করা হয়। এই মামলার অপর অভিযুক্ত বিনোদ তোমরের বিরুদ্ধেও চার্জশিট গঠনের নির্দেশ দিয়েছে আদালত। বিনোদ তোমর হলেন, ভারতের রেসলিং ফেডারেশনের প্রাক্তন সহকারী সচিব।

১৮ এপ্রিলই, ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট গঠনের বিষয়ে আদেশ দেওয়ার কথা ছিল আদালতের। কিন্তু, তার আগেই আদালতে একটি আবেদন করেছিলেন ব্রিজভূষণ। ২০২২-এর ৭ সেপ্টেম্বর, তিনি ভারতের রেসলিং ফেডারেশনের কার্যালয়ে ছিলেন কিনা, সেই বিষয়ে আরও তদন্ত চেয়েছিলেন তিনি। ব্রিজভূষণের আবেদনের ভিত্তিতে আদালত আদেশ ঘোষণার সময় পিছিয়ে দেয়। ২৬ এপ্রিল ব্রিজভূষণের ওই আবেদন খারিজ হয়ে যায়। এদিনের আদেশের ভিত্তিতে চার্জশিট গঠনের পর, ২১ মে এই মামলার পরবর্তী শুনানি হবে। ওই দিন ব্রিজভূষণকে তার বিরুদ্ধে দাকিল করা অভিযোগগুলি জানানো হবে। তারপর তাঁকে ঠিক করতে হবে, তিনি তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি মেনে নেবেন, নাকি, বিচার চাইবেন।