যন্তর মন্তরে আজ থেকে বসছে ‘কিসান সংসদ’, আন্দোলনকারীদের মানতে হবে বিশেষ শর্ত!

Farmers Protest: সিংধু সীমান্ত থেকে সংসদ ভবন অবধি পায়ে হেঁটে যাওয়ার দাবি জানালেও তাদের যাতায়াতের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হবে, এমনটাই জানিয়েছে দিল্লি পুলিশ।

  • Updated On - 9:48 am, Thu, 22 July 21 Edited By: ঈপ্সা চ্যাটার্জী
যন্তর মন্তরে আজ থেকে বসছে 'কিসান সংসদ', আন্দোলনকারীদের মানতে হবে বিশেষ শর্ত!
ফাইল চিত্র।

নয়া দিল্লি: অধিবেশন শুরু হতেই ফের একবার কৃষি আইন নিয়ে  সরব কৃষকরা।  তবে এ বার সীমান্তে নয়, দিল্লির বুকেই প্রতিবাদ দেখাবেন তারা। ইতিমধ্যেই দিল্লি পুলিশের কাছ থেকে মিলেছে তার অনুমতি।  বৃহস্পতিবার থেকেই দিল্লির যন্তর মন্তরে সকাল ১১টা থেকে বিকেল ৫টা অবধি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করতে পারবেন তাঁরা, তবে মেলেনি কোনও প্রতিবাদ মিছিলের অনুমতি।

প্রজাতন্ত্র দিবসের বিশৃঙ্খলার কথা মাথায় রেখেই এ বারের কৃষকদের আন্দোলনে একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, জন্তর মন্তরে আন্দোলনকারীদের সংখ্যা ২০৬-র গণ্ডি পার করতে পারবে না।  এরমধ্যে ২০০ জন সংযুক্ত কিসান মোর্চার ও ৬ জন কিসান মজদুর সংঘর্ষ কমিটির প্রতিনিধি থাকবেন।

সিংধু সীমান্ত থেকে সংসদ ভবন অবধি পায়ে হেঁটে যাওয়ার দাবি জানালেও তাদের যাতায়াতের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হবে, এমনটাই জানিয়েছে দিল্লি পুলিশ। সামাজিক দূরত্ব সহ সমস্ত করোনাবিধিও অনুসরণ করে চলা হবে। ২৬ জানুয়ারির হিংসার ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, তার জন্য দিল্লি পুলিশের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “করোনা বিধিনিষেধের কথা মাথায় রেখেই কৃষকদের কোনও পদযাত্রা করা থেকে বিরত থাকতে অনুরোধ করা হচ্ছে।”

কৃষকদের আন্দোলন চলাকালীন উচ্চ সতর্কতা জারি রাখা ও গোটা শহর জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। গতকাল বিকেলেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানান, আগামিকাল (আজ) থেকে দিল্লির যন্তর মন্তরে কিসান সংসদ গঠনের অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, সংসদের সম্পূর্ণ অনুকরণেই এই কিসান সংসদ গঠন করা হয়েছে। কেবল সেখানে বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে আলোচনা করা হবে। আগামী ১৩ অগস্ট অবধি চলবে এই প্রতিবাদ কর্মসূচি। আরও পড়ুন: ‘কোনও মুসলিমদের ক্ষতি হবে না’, অসম সফরে গিয়েও সিএএ-এনআরসির পক্ষেই সওয়াল ভাগবতের

Click on your DTH Provider to Add TV9 Bangla