Delhi Earthquake: ২০ সেকেন্ড ধরে দুলল দিল্লি, আতঙ্কে ঘর-অফিস ছাড়লেন মানুষ

Delhi Earthquake: মঙ্গলবার (২৪ জানুয়ারি) জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল নয়া দিল্লি। প্রায় ২০ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয় বলে জানিয়েছেন দিল্লিবাসী।

Delhi Earthquake: ২০ সেকেন্ড ধরে দুলল দিল্লি, আতঙ্কে ঘর-অফিস ছাড়লেন মানুষ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 3:36 PM

নয়া দিল্লি: মঙ্গলবার (২৪ জানুয়ারি), বিকেলে জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী দিল্লি (Strong tremor in Delhi NCR) এবং সংলগ্ন অঞ্চল। প্রায় ২০ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয় বলে জানিয়েছেন দিল্লিবাসী। প্রাথমিকভাবে জানা গিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৮। এই ভূমিকম্পের উৎস নেপালের কালিকা এলাকায় (Nepal Eaqrthquake)। কম্পন অনুভূত হয়েছে নয়ডা, গাজিয়াবাদ-সহ আশপাশের এলাকাগুলিতেও। ভূমিকম্পের ফলে দিল্লি রাজধানী এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বহু মানুষ ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। তবে, এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রত্যক্ষদর্শীরা অনেকেই জানিয়েছেন, প্রায় ২০ সেকেন্ড ধরে থর থর করে কেঁপে ওঠে বাড়ির দেওয়াল। দুলে ওঠে মাথার উপর সিলিং ফ্যান। দুপুর আড়াইটা নাগাদ এই কম্পন অনুভূত হয়।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম নেপালে। জায়গাটি উত্তরাখণ্ডের পিথোরগড় থেকে মাত্র ১৪৮ কিলোমিটার দূরে। মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্প হয়। দুপুর ২টো বেজে ২৮ মিনিটে এই ভূমিকম্প হয়। দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ডেও জোরালো ভূমিকম্প অনুভূত হয়েছে। ২০২২ সালের নভেম্বরেও দিল্লি রাজধানী এলাকা এবং উত্তর ভারতের অন্যান্য রাজ্য কেঁপে উঠেছিল ৫.৪ মাত্রার ভূমিকম্পে। সেই ক্ষেত্রেও ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপালে, উত্তরাখণ্ডের জোশিমঠ থেকে ২১২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। বস্তুত, পর্বত সঙ্কুল নেপালে ভূমিকম্প কোনও অস্বাভাবিক ঘটনা নয়। হিমালয়ের কোলে অবস্থিত এই দেশ, প্রায়শই ভূমিকম্পে কেঁপে ওঠে। যার প্রভাব পড়ে উত্তর ভারতেও। তবে, ২০১৫ সালে এক ৭.৮ মাত্রার বিশাল ভূমিকম্পে নেপালে প্রায় ৯,০০০ মানুষের মৃত্যু হয়েছিল। প্রায় ১০ লক্ষ বাড়িঘরের ক্ষতি হয়েছিল।

উল্লেখ্য, এই নিয়ে গত এক মাসের মধ্যে তৃতীয়বার কেঁপে উঠল দিল্লি। এর আগে ৫ জানুয়ারি জম্মু ও কাশ্মীর ও সংলগ্ন এলাকায় ৫.৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। সেই ক্ষেত্রেও কেঁপে উঠেছিল নয়া দিল্লি। কম্পন অনুভূত হয়েছিল আফগানিস্তান, পাকিস্তান এবং উত্তর ভারতের বিস্তীর্ণ অংশেও। এর আগে সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যাতেই মণিপুরের বিষ্ণুপুর জেলায় এক ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে তার মাত্রা ছিল মাত্র ৪.৮। সিসমোলজি সেন্টার জানিয়েছিল, ভূমিকম্পের উৎস ছিল মণিপুরের বিষ্ণুপুর এলাকার উত্তর-পশ্চিমের এক জায়গা।