Ram Lalla: নাচে-গানে রাম মন্দিরে উদযাপিত দোল উৎসব, আবির-ফুলে ‘গোলাপি’ রামলালার ছবি দেখুন

Holi at Ram, Temple: দোল উপলক্ষে সোমবার রামলালাকে ৫৬ ভোগ দেওয়া হয়েছিল বলেও জানিয়েছেন আচার্য। পুরীতে জগন্নাথদেবের ৫৬ ভোগের কথা সকলের জানা। সেরকমই অযোধ্যার রামলাালাকে দেওয়া হয় বিশেষ ভোগ। যার মধ্যে ঐতিহ্যবাহী মিষ্টি থেকে শুরু করে নানা নিরামিষ পদ। এছাড়া এদিন বিশেষ পুজো অনুষ্ঠিত হয়।

Ram Lalla: নাচে-গানে রাম মন্দিরে উদযাপিত দোল উৎসব, আবির-ফুলে 'গোলাপি' রামলালার ছবি দেখুন
রাম মন্দিরে দোল উদযাপন।
Follow Us:
| Updated on: Mar 26, 2024 | 10:24 AM

অযোধ্যা: সারা দেশের সঙ্গে অযোধ্যা রাম মন্দিরেও মহাসমারোহে পালিত হল দোল উৎসব। প্রাণপ্রতিষ্ঠার পর এটাই ছিল রামলালার প্রথম দোল। ফলে রামলালাকে আবির দিতে প্রচুর সংখ্যক ভক্ত জড়ো হয়েছিলেন রাম মন্দিরে। আবির ও রঙের সঙ্গে দোলের সাজে সেজে উঠেছিলেন রামলালা। শুধু রামলালা নয়, ভক্তবৃন্দও রাম মন্দিরে মেতে ওঠেন দোল খেলায়। রাম মন্দিরের সেই দোল খেলা ও রং মাখা রামলালার ছবি সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছে শ্রীরাম জন্মভূমি ট্রাস্ট।

রাম জন্মভূমি ট্রাস্টের তরফে জানানো হয়েছে, রামলালার প্রাণ প্রতিষ্ঠার পর এবারেই ছিল প্রথম রঙ্গোৎসব। সোমবার সকালে হনুমানগঢ়ী মন্দিরে আবির দিয়ে রাম মন্দিরে রঙ্গোৎসব শুরু হয়। এই বিশেষ দিনে রামলালার দর্শন পেতে ও রামলালাকে আবির দিতে বহু পুণ্যার্থী মন্দিরে আসেন। মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস জানান, রামলালা গোলাপি পোশাক পরেছিলেন। রামলালার কপালে আবিরের তিলক কেটে ও ফুল দিয়ে ফুল ও আবিরে সেজে ওঠেন রামলালা। তাঁর কপালে আবিরের তিলক কেটে মন্দির চত্বরে রঙ্গোৎসব শুরু হয়।

এদিন মন্দিরের প্রধান আচার্য সত্যেন্দ্র দাস দোলের গান গান এবং সেই গানের সঙ্গে পুণ্যার্থীরা মেতে ওঠেন দোল খেলায়। আবিরমাখা রামলালার ছবি এবং মন্দির চত্বরে ভক্তদের দোল খেলার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

দোল উপলক্ষে সোমবার রামলালাকে ৫৬ ভোগ দেওয়া হয়েছিল বলেও জানিয়েছেন আচার্য। পুরীতে জগন্নাথদেবের ৫৬ ভোগের কথা সকলের জানা। সেরকমই অযোধ্যার রামলাালাকে দেওয়া হয় বিশেষ ভোগ। যার মধ্যে ঐতিহ্যবাহী মিষ্টি থেকে শুরু করে নানা নিরামিষ পদ। এছাড়া এদিন বিশেষ পুজো অনুষ্ঠিত হয়।