Bhopal Gas Leak: কেউ বমি করছেন, কেউ অজ্ঞান হয়ে পড়ছেন, গ্য়াস লিক হতেই আতঙ্ক ভোপালে

Bhopal Gas Leak: বুধবার সন্ধ্যায় এই ঘটনা ঘটে। বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার মধ্যে রয়েছে দুই শিশুও।

Bhopal Gas Leak: কেউ বমি করছেন, কেউ অজ্ঞান হয়ে পড়ছেন, গ্য়াস লিক হতেই আতঙ্ক ভোপালে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 8:45 AM

ভোপাল : গ্যাস লিক হয়ে যাওয়ায় রীতিমতো আতঙ্ক ছড়াল ভোপালে। মধ্য প্রদেশের রাজধানীতে বুধবার সন্ধ্যায় গ্যাস লিক হয়ে যাওয়ার ঘটনা ঘটে। অনেকেরই শ্বাস নিতে কষ্ট হয়। রীতিমতো অক্সিজেনের অভাব বোধ করেন এলাকার বহু বাসিন্দা। কাশতে শুরু করেন তাঁরা। একটি জল প্রকল্পের প্লান্ট থেকেই গ্যাস বেরতে শুরু করেছিল। অসুস্থ হয়ে পড়ায় বেশ কয়েকজন বাসিন্দাকে হাসপাতালে নিয়ে যেতে হয়। পরিস্থিতি আপাতত সামাল দেওয়া গিয়েছে বলে প্রশাসনের তরফে দাবি করা হয়েছে।

বুধবার ওই ঘটনায় অসুস্থা অবস্থায় ১৫ জনকে হাসপাতালে নিয়ে যেতে হয়। তাদের মধ্যে রয়েছে দুই শিশু। তাঁদের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলে জানা গিয়েছে। ভোপাল শহরের মাদার ইন্ডিয়া কলোনির মধ্যে রয়েছে একটি জল প্রকল্পের প্লান্ট। সেখানে ক্লোরিন সিলিন্ডার থেকে গ্যাস লিক করেই এই ঘটনা ঘটেছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সন্ধ্যা ৬ টার দিকে তাঁদের নাকে আচমকাই এক গন্ধ আসতে শুরু করে। সেই গন্ধে অনেকেই বমি করতে শুরু করেন। কেউ কেউ জানান, তাঁদের চোখ জ্বালা করছিল। এই অবস্থায় ভয় পেয়ে যান অনেকেই। যে শহরে সবথেকে ভয়াবহ গ্যাস দুর্ঘটনার নজির রয়েছে, সেখানে এমন পরিস্থিতি তৈরি হওয়ায় ভয় পেয়ে যান তাঁরা।

গন্ধে জ্ঞান হারায় দুই শিশু। সঙ্গে সঙ্গে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এলাকার বাসিন্দারা তখনই দমকল ও পুলিশকে খবর দেন। জানা গিয়েছে, বুধবার দুপুরে প্রথম গ্যাস লিকের কথা জানা যায়। তখনই তা সারানোর চেষ্টা হয়। কিন্তু সন্ধ্যায় ফের একই ঘটনা ঘটে। ভোপালের কালেক্টর অবিনাশ লাভানিয়া জানিয়েছেন, কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুলিশ ওই সিলিন্ডারটি জলে ডুবিয়ে দেয়, যাতে গ্যাস জলে মিশে যেতে পারে। ওই সিলিন্ডারে অন্তত ৯০০ কেজি ক্লোরিন গ্যাস ছিল বলে জানা গিয়েছে।

ঘটনার সময় আতঙ্কে ছোটাছুটি শুরু করেছিলেন মানুষজন। তাতে আহতও হন অনেকে। এই মাদার ইন্ডিয়া কলোনিতে বর্তমানে ৪০০ পরিবারের বাস। ১৯৮৪-তে ভোপালের ভয়াবহ গ্যাস দুর্ঘটনার সময় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ভোপালের এই অঞ্চল। সেই ঘটনায় মৃত্যু হয়েছিল কয়েক হাজার মানুষের। ক্ষতিগ্রস্ত হয়েছিলেন পাঁচ লক্ষাধিক মানুষ। এদিনের ঘটনায় গ্যাস লিক হওয়ার আসল কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।