প্রত্যেক রাজ্যে অক্সিজেন পৌঁছে দিতে নীল নকশা তৈরি করছে কেন্দ্র

বিভিন্ন রাজ্যের ভেন্টিলেটরের চাহিদাও সম্পূর্ণ পূরণ করা হয়েছে বলে দাবি স্বাস্থ্যমন্ত্রীর।

প্রত্যেক রাজ্যে অক্সিজেন পৌঁছে দিতে নীল নকশা তৈরি করছে কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 1:23 PM

নয়া দিল্লি: দেশে একাধিক রাজ্যের করোনা (COVID) পরিস্থিতি ভয়াবহ। মহারাষ্ট্রে বেড নেই, একাধিক রাজ্যে অক্সিজেন নেই। বঙ্গেরও অবস্থা খুব একটা ভাল না। এ রাজ্যেও একাধিক সরকারি-বেসরকারি হাসপাতালে শয্যা সঙ্কট দেখা দিয়েছে। বারবার বেডের সংখ্যা বাড়িয়েও রোখা যাচ্ছে না করোনার দ্বিতীয় ঢেউ। এমতাবস্থায় সব ধরনের পরিস্থিতি মোকাবিলা করার জন্য তৈরি থাকার রাজ্যগুলিকে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। মহারাষ্ট্র আগেই অক্সিজেনের পর্যাপ্ত জোগান ও পরিবহণ ব্যবস্থার উন্নতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছে। এমতাবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানালেন, অক্সিজেনের সহজলভ্য়তার জন্য নীল নকশা তৈরি করেছে কেন্দ্র। তার সঙ্গে বিভিন্ন রাজ্যের ভেন্টিলেটরের চাহিদাও সম্পূর্ণ পূরণ করা হয়েছে বলে দাবি তাঁর

দেশের মধ্যে সবচেয়ে করোনা বিধ্বস্ত মহারাষ্ট্র। সে রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৭২৯ জন। করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩৯৮ জন। একদিনে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৭ হাজার ৯৯৬। করোনার এই দ্রুত সংক্রমণ বৃদ্ধির কারণে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলি। মহারাষ্ট্র তো বটেই একাধিক রাজ্যে করোনা আক্রান্তদের অক্সিজেন পরিষেবা না দিতে পারায় দুর্বল স্বাস্থ্য পরিকাঠামোর ছবি বারবার প্রকাশ্যে আসছে। চিকিৎসার জন্য ভিন রাজ্যে গিয়েও শূন্য হাতে ফিরতে হচ্ছে রোগীদের। তাই অক্সিজেনের জোগান দিতে কেন্দ্রের প্রত্যেকটি পদক্ষেপকেই সাধুবাদ জানাচ্ছে বিশেষজ্ঞ মহলের একাংশ।

উল্লেখ্য, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯২ জন। এটিই এখনও অবধি একদিনে সর্বাধিক আক্রান্তের সংখ্যা। সংক্রমণের কারণে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩৪১ জনের। দ্শে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৬০৯। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২৬ লাখ ৭১ হাজার ২২০ জন। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১৬ লাখ ৭৯ হাজার ৭৪০।

আরও পড়ুন: পশুখাদ্য মামলায় অবশেষে জামিন পেলেন লালুপ্রসাদ