পশুখাদ্য মামলায় অবশেষে জামিন পেলেন লালুপ্রসাদ

গত ১৯ ফেব্রুয়ারি লালুর জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল আদালত।

পশুখাদ্য মামলায় অবশেষে জামিন পেলেন লালুপ্রসাদ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2021 | 2:31 PM

পটনা: পশুখাদ্য মামলায় জামিন পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। দুমকা ট্রেজারি মামলায় তাঁকে জামিন দিয়েছে ঝাড়খণ্ড হাইকোর্ট। গত ১৯ ফেব্রুয়ারি লালুর জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল আদালত। লালুপ্রসাদ যাদব এখন দিল্লির এইমসে চিকিৎসারত রয়েছেন। দুমকা ট্রেজারি মামলায় জামিনের মাধ্যমে তিনি হাসপাতাল থেকে ছাড়া পেলে বাড়ি ফিরতে পারবেন।

২০১৭ সালের ডিসেম্বর মাস থেকেই জেলে লালুপ্রসাদ। তবে জেলে থাকলেও তাঁর বেশি সময় কেটেছে ঝাড়খণ্ডের রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে। এই জানুয়ারি মাসেই শারীরিক অবস্থার অবনতির জন্য তাঁকে দিল্লি নিয়ে যাওয়া হয়েছিল। লালুর অনুপস্থিতিতেই বিহারে গত বিধানসভা নির্বাচন লড়েছিল রাষ্ট্রীয় জনতা দল। লালুপুত্র তেজস্বী আরজেডির ব্যাটন সামলেছিলেন। সেই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বিজেপি-জেডিইউ জোট বিহারের ক্ষমতায় আসে। মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার।

কী এই দুমকা ট্রেজারি মামলা?

১৯৯১ সাল থেকে ১৯৯৬ সালে মুখ্যমন্ত্রী থাকাকালীন বিহারের পশুপালন দফতরের মাধ্যমে ঝাড়খণ্ডের দুমকা ট্রেজারি থেকে ৩.১৩ কোটি টাকা গায়েব করে দেওয়ার অভিযোগ ওঠে লালু প্রসাদ যাদবের বিরুদ্ধে। ২০১৭ সাল থেকে জেলে থাকলেও শারীরিক অসুস্থতার কারণে তিনি জেলের অধিকাংশ সময়ই রাজেন্দ্র প্রসাদ ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে কাটিয়েছেন। বর্তমানে তিনি দিল্লির এইমস হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

পশুখাদ্য কেলেঙ্কারির মোট চারটি মামলা লালু প্রসাদের নামে চললেও আগেই তিনটি মামলায় তিনি জামিন পেয়ে গিয়েছিলেন। এ দিন বিচারপতি অপরেশ কুমার সিং জামিনের আবেদন মঞ্জুর করে জানান, জামিনের মেয়াদ চলাকালীন তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারলেও দেশের বাইরে যেতে পারবেন না এবং ঠিকানা ও ফোন নম্বরও বদল করতে পারবেন না।