অজানা সুড়ঙ্গের খোঁজ স্বর্ণ মন্দিরে, কী আছে তাতে…

সুড়ঙ্গের ভেতর নানা নকশায় শিখ ধর্মের ছাপ খুঁজে পেয়েছেন কেউ কেউ। অনেকে মনে করছেন, এই সুড়ঙ্গের ভেতর দিয়ে মহারাজা রণজিৎ সিং (Ranjit Singh) যাতায়াত করতেন।

অজানা সুড়ঙ্গের খোঁজ স্বর্ণ মন্দিরে, কী আছে তাতে...
ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 11:26 PM

অমৃতসর: অজানা সুড়ঙ্গের হদিশ মিলল পঞ্জাবের স্বর্ণ মন্দিরে (Golden Temple)। জুতো রাখার জন্য র‍্যাক বানানোর কাজ চলছিল মন্দির চত্বরে। সেই সময় হঠাৎ আবিষ্কৃত হয় সুড়ঙ্গটি (Tunnel)। ছোট মাপের ইট দিয়ে তৈরি এই সুড়ঙ্গ। ইতিমধ্যেই অনেকে দাবি করেছেন এই সুড়ঙ্গের সঙ্গে ঐতিহাসিক কোনও বিষয়ের সংযোগ রয়েছে।

জানা গিয়েছে, সুড়ঙ্গের গভীরতা প্রায় ২৫ ফুট। অন্যদিকে অজানা সুড়ঙ্গের হদিশ মেলায় আপাতত জুতোর র‍্যাক তৈরির কাজ বন্ধ রাখা হয়েছে। বিভিন্ন শিখ সংগঠনের পক্ষ থকে দাবি উঠেছে, এই সুড়ঙ্গকে সংরক্ষণ করতে হবে। হরমিন্দর সাহিবের বেসমেন্টের কাছে এই সুড়ঙ্গের সন্ধান পাওয়া গিয়েছে।

আবিষ্কৃত সুড়ঙ্গের রামবাগে গ্রীষ্মকালীন অবকাশের সংযোগ আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। খবর ছড়িয়ে পড়তেই অনেকে এই সুড়ঙ্গ দেখার জন্য ভিড় করেছেন। সুড়ঙ্গের ভেতর নানা নকশায় শিখ ধর্মের ছাপ খুঁজে পেয়েছেন কেউ কেউ। অনেকে মনে করছেন, এই সুড়ঙ্গের ভেতর দিয়ে মহারাজা রণজিৎ সিং যাতায়াত করতেন।

ইতিমধ্যেই গুরু নানক দেব বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই সুড়ঙ্গ নিয়ে নানা আলোচনা শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রধান বলবিন্দর সিং আগামী দিনে এই সুড়ঙ্গ নিয়ে গবেষণা হবে। আরও পড়ুন: তিনকন্যার বিয়েতে বৃক্ষরোপণ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর

COVID third Wave