Old Pension Scheme: মুখ্য়মন্ত্রী হয়েই চমক সুখুর, প্রতিশ্রুতি মেনে ফিরিয়ে আনলেন পুরনো পেনশন প্রকল্প

Himachal Pradesh: মুখ্যমন্ত্রী জানান, পুরনো পেনশন প্রকল্প বা ওপিএস কার্যকর করতে রাজ্যের প্রায় ৮০০ থেকে ৯০০ কোটি টাকা খরচ হবে। এই বিপুল পরিমাণ টাকা সংগ্রহের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হবে, যেমন ডিজেলের উপরে অতিরিক্ত ৩ টাকা ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট বসানো হবে।

Old Pension Scheme: মুখ্য়মন্ত্রী হয়েই চমক সুখুর, প্রতিশ্রুতি মেনে ফিরিয়ে আনলেন পুরনো পেনশন প্রকল্প
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 6:34 AM

সিমলা: হিমাচলের নির্বাচনের (Himachal Pradesh Assembly Election) ফল চমকে দিয়েছিল সকলকে। বিজেপিকে হারিয়ে পাঁচ বছরের জন্য হিমাচল প্রদেশের ক্ষমতার গদিতে বসেছে কংগ্রেস (Congress)। নির্বাচনী প্রচারে কংগ্রেসের অন্যতম প্রতিশ্রুতি ছিল সরকারি কর্মীদের জন্য পুরনো পেনশন প্রকল্প (Old Pension Scheme) ফিরিয়ে আনা হবে। ক্ষমতায় আসার এক মাসের মধ্যেই সেই নির্বাচনী প্রতিশ্রুতি পূরণও করল কংগ্রেস। শুক্রবার হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ঘোষণা করলেন যে রাজ্যের সরকারি কর্মীদের জন্য পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনা হচ্ছে।

গত বছরের নভেম্বর মাসে হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের প্রচারে কংগ্রেসের অন্যতম প্রতিশ্রুতি ছিল পুরনো পেনশন স্কিম বা ওপিএস ফিরিয়ে আনা। হিমাচল প্রদেশে বিজেপির হারের অন্যতম কারণ হিসাবেও কংগ্রেসের এই প্রতিশ্রুতিই দায়ী ছিল বলে মনে করা হয়। শুক্রবার হিমাচল প্রদেশের ক্যাবিনেট বৈঠকে সেই সিদ্ধান্তকেই কার্যকর করা হল। এতে রাজ্য়ের ১.৩৬ লক্ষ মানুষ উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে।

গতকাল পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার ঘোষণা করে রাজ্যের মুখ্য়মন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেন, “এটা রাজ্যের সৎ ও কর্মঠ কর্মচারীদের লোহরির উপহার, যারা হিমাচল প্রদেশের উন্নয়নে সাহায্য করেছেন। আমরা বিষয়টি অত্যন্ত গভীরে খতিয়ে দেখেছি। অর্থ বিভাগের কিছু আধিকারিকদের এই প্রস্তাব নিয়ে প্রথমে মত না থাকলেও, বর্তমানে যাবতীয় সমস্যা মিটিয়ে ফেলা হয়েছে এবং সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে নতুন পেনশন প্রকল্পের অধীনে থাকা সমস্ত কর্মীদেরই ওপিএস-র অধীনে আনা হবে।”

মুখ্যমন্ত্রী আরও জানান, পুরনো পেনশন প্রকল্প বা ওপিএস কার্যকর করতে রাজ্যের প্রায় ৮০০ থেকে ৯০০ কোটি টাকা খরচ হবে। এই বিপুল পরিমাণ টাকা সংগ্রহের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হবে, যেমন ডিজেলের উপরে অতিরিক্ত ৩ টাকা ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট বসানো হবে।

সুখু জানান, শুধু পেনশন প্রকল্পই নয়, রাজ্য সরকার বাকি প্রতিশ্রুতিগুলিও পূরণ করবে। রাজ্যের সমস্ত মহিলাদের মাসিক ১৫০০ টাকা করে দেওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা শীঘ্রই পূরণ করা হবে। ইতিমধ্যেই মন্ত্রীদের নিয়ে একটি প্যানেলও তৈরি করা হয়েছে এই প্রতিশ্রুতিকে আগামী ৩০ দিনের মধ্যে বাস্তবায়নের পরিকল্পনা করার জন্য। রাজ্যে ১ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি পূরণের জন্যও একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে।