গোগরা, হট স্প্রিং থেকে কী পিছু হটবে লাল ফৌজ? ৩ মাসের বিরতির পর ফের মুখোমুখি ভারত-চিন

12th Round of India-China Military Talk: এর আগে শেষবার দুই দেশের মধ্যে বৈঠক হয়েছিল গত ৯ এপ্রিল। চুসুলে হওয়া সেই বৈঠকেও এই সংঘর্ষস্থল থেকে সেনা প্রত্যাহারে দুই দেশ রাজি হলেও লাল ফৌজ বাস্তবে খুব একটা অবস্থান বদল করেনি।

গোগরা, হট স্প্রিং থেকে কী পিছু হটবে লাল ফৌজ? ৩ মাসের বিরতির পর ফের মুখোমুখি ভারত-চিন
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 8:40 AM

নয়া দিল্লি: বছর পার হলেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে ভারত ও চিনের মধ্যে বিরোধের সমাধান হয়নি। দীর্ঘ তিন মাসের বিরতির পর শনিবার বৈঠকে বসতে চলেছে দুই দেশের সেনা কম্যান্ডার। প্য়াংগং লেক থেকে সেনা প্রত্যাহার করা হলেও লাদাখের বাকি সংঘর্ষস্থলগুলি থেকে এখনও সেনা প্রত্যাহার করেনি চিন। ফলে পিছু হটছে না ভারতও। এ দিনের বৈঠকে পূর্ব লাদাখের এই অঞ্চলগুলিতে সেনা প্রত্যাহার নিয়েই আলোচনা করা হবে।

শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছেই অবস্থিত মল্ডোয় দুই দেশের সেনা কম্যান্ডাররা বৈঠকে বসবেন। আজকের বৈঠকের প্রধান আলোচ্য বস্তু হবে গোগরা ও হট স্প্রিং থেকে সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা করা হবে, এমনটাই সূত্রের খবর।

এর আগে শেষবার দুই দেশের মধ্যে বৈঠক হয়েছিল গত ৯ এপ্রিল। চুসুলে হওয়া সেই বৈঠকেও এই সংঘর্ষস্থল থেকে সেনা প্রত্যাহারে দুই দেশ রাজি হলেও লাল ফৌজ বাস্তবে খুব একটা অবস্থান বদল করেনি। সূত্র অনুযায়ী, চিনের তরফেই এ বার আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছিল। গত ২৬ জুলাই বৈঠকে বসার প্রস্তাব দেওয়া হলেও কার্গিল দিবসের প্রস্তুতিতে ভারতীয় সেনারা ব্যস্ত থাকায় অন্য কোনও একটি দিন স্থির করতে বলা হয়েছিল আলোচনার জন্য।

গত বছর মে মাস থেকে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে চিনের সঙ্গে ভারত যে সংঘর্ষে জড়ায়, তা ভয়াবহ আকার ধারণ করে গালওয়ান সংঘর্ষে। এরপরই দুই দেশের তরফেই সেনা স্তরে বৈঠকের মাধ্যমে সীমান্ত নিয়ে সমস্য়া মেটানো ও সেনা প্রত্যাহারের বিষয়টি আলোচনা করা হয়। আরও পড়ুন: ‘আগামী সপ্তাহেই মিলতে পারে অনুমতি’, নমোর সাক্ষাতেই সমাধান বাসবরাজের প্রথম চ্যালেঞ্জের