Russia-Ukraine Conflict : রাশিয়ার সমালোচনা, পাশে দাঁড়াল না ইউক্রেনেরও, কী অবস্থান ভারতের?

Russia-Ukraine Crisis : রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক। আমেরিকার আনা নিন্দা প্রস্তাবে ভোট দান থেকে বিরত ভারত।

Russia-Ukraine Conflict : রাশিয়ার সমালোচনা, পাশে দাঁড়াল না ইউক্রেনেরও, কী অবস্থান ভারতের?
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 1:58 PM

নিউইয়র্ক : ইউক্রেনে রাশিয়ার হামলার দুই দিন হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে পশ্চিমী শক্তিগুলি রাশিয়ার পদক্ষেপের প্রবল নিন্দা করেছে। গতকাল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকা হয়েছিল। সেই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে যৌথ নিন্দা প্রস্তাব আনে। সঙ্গে সেই প্রস্তাবে ভেটো প্রয়োগ করে মস্কো। এই নিন্দা প্রস্তাবে সমর্থন জানায় ১১ টি দেশ। কিন্তু ভারত কোনও পক্ষই নেয়নি। নয়া দিল্লির তরফে জানানো হয়েছে যে আলোচনার মাধ্যমেই কেবলমাত্র এই পরিস্থিতির সমাধান সম্ভব। কূটনৈতিক আলোচনার সুযোগ হাতছাড়া হওয়ার জন্য ‘আফসোস’ করা হয়েছে।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া এই প্রস্তাবে ভেটো প্রয়োগ করায় প্রস্তাবটি পাশ হয়নি। প্রস্তাবে সমর্থন জানিয়েছে ১১ টি দেশ এবং তিনটি দেশ কোনও মতদান থেকে বিরত ছিল। সেই তালিকায় রয়েছে, ভারত, চিন এবং সংযুক্ত আরব আমিরশাহী। রাশিয়া-ইউক্রেন ইস্যুতে প্রথম থেকেই নিরপেক্ষ ছিল ভারত। রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করলেও রাশিয়াকে সরাসরি আক্রমণ করেনি ভারত। এর মধ্যে ইউক্রেনের দূতের অনুরোধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু আলোচনার মাধ্য়মেই এই সমস্যা সমাধানের কথা বলেছিলেন মোদী। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের বিষয়ে নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। ভারত রাশিয়ার এই যুদ্ধের পদক্ষেপকে কটাক্ষ করলেও রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত ছিল। এর অন্যতম কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত কঠোর কূটনৈতিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে।

নিরাপত্তা পরিষদে ভোটাভুটির আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে ভারতের কঠিন অবস্থান নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের উপর চাপ সৃষ্টি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মতে ‘ইউক্রেনের উপর পূর্বপরিকল্পিত, উস্কানি ছাড়া এবং অন্যায়ভাবে’ রাশিয়ার হামলার বিরুদ্ধে ‘শক্তিশালী সম্মিলিত প্রতিক্রিয়া’ উপর জোর দেওয়ার কথা বলেন। কিন্তু শেষ পর্যন্ত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভোটদান থেকে বিরত থাকে ভারত। পরে এই পদক্ষেপের কারণও ব্যাখ্যা করা হয়েছে। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ভারতীয় দূত টি এস তিরুমূর্তি ভারতের এই পদক্ষেপের ব্যাখ্যা দিতে গিয়ে বলেছেন, “ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে ভারত গভীরভাবে উদ্বিগ্ন।” ভারতের তরফে বলা হয়েছে, “সমস্ত সদস্য রাষ্ট্রের উচিত আন্তর্জাতিক আইন এবং রাষ্ট্রসংঘের সনদের নীতিগুলিকে সম্মান করা, কারণ এটি একটি গঠনমূলক পথের দিকে নিয়ে যায়।” রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ক্ষেত্রে ভারত তার ধারাবাহিক, অবিচল এবং ভারসাম্যপূর্ণ অবস্থান বজায় রেখেছে।

আরও পড়ুন : Veto Power in UN: ‘ভেটো’র জোরেই ইউক্রেনে সেনা প্রত্যাহার এড়াল রাশিয়া, রাষ্ট্রসংঘের সিদ্ধান্তে কেন গুরুত্বপূর্ণ এই ভোট?