ব্রিটেন যাতায়াতের বিমানে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৭ দিন বাড়াল কেন্দ্র

আজ কেন্দ্রের তরফে জানানো হয়, আরও ১৪ জনের দেহে অভিযোজিত ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। এরমধ্যে একটি দুইবছরের শিশুও রয়েছে। সংক্রমণ রুখতেই ব্রিটেনের বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্তকে দীর্ঘায়িত করল সরকার।

ব্রিটেন যাতায়াতের বিমানে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৭ দিন বাড়াল কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 2:13 PM

নয়া দিল্লি: ব্রিটেন ফেরত ২০ জনের দেহে অভিযোজিত করোনা ভাইরাসের (New Strain of Coronavirus) সন্ধানের কথা বুধবারই জানিয়েছে কেন্দ্র। এরপরই ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বিচ্ছিন্ন রাখার মেয়াদও (suspension of UK flights) বৃদ্ধি করল সরকার। ৩১ ডিসেম্বরের বদলে আগামী বছরের ৭ জানুয়ারি অবধি ব্রিটেনের সঙ্গে সংযোগকারী যাবতীয় উড়ান স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করল সরকার। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) নিজেই টুইট করে জানান এই কথা।

বুধবার সকালেই হরদীপ সিং পুরী টুইটে লেখেন, “ব্রিটেনের সঙ্গে সংযোগকারী বিমান বন্ধ রাখার মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ৭ জানুয়ারি অবধি করা হল। পরবর্তী সময়ে কড়া নিয়ন্ত্রণের মাঝেই উড়ান পরিষেবা চালু করা হবে। এই সংক্রান্ত যাবতীয় তথ্য নিয়ে শীঘ্রই একটি নির্দেশিকা প্রকাশ করবে কেন্দ্র।”

ব্রিটেনে করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ মেলার বিষয়টি সামনে আসতেই ২১ ডিসেম্বর কেন্দ্র ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করে। সেই নির্দেশিকায় জানানো হয়েছিল, আগামী ৩১ ডিসেম্বর অবধি ব্রিটেন থেকে কোনও বিমান ভারতে আসতে পারবে না এবং ভারত থেকেও ব্রিটেনগামী কোনও বিমান চলাচল করবে না।

আরও পড়ুন: রাজ্যপাল পদ থেকে ধনখড়ের অপসারণ চেয়ে রাষ্ট্রপতিকে চিঠি তৃণমূলের

একইসঙ্গে ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর অবধি ব্রিটেন ফেরত যাত্রীদের খোঁজ শুরু করে কেন্দ্র। আগত যাত্রীদের সকলের আরটি-পিসিআর (RT-PCR) পদ্ধতিতে করোনা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়। রিপোর্ট পজ়িটিভ এলে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং (Genome Sequencing)-র জন্য পাঠানো হয়।

গতকালই ব্রিটেন ফেরত ৬জনের দেহে নতুন করোনা ভাইরাসের সন্ধান মেলে। আজ ফের কেন্দ্রের তরফে জানানো হয়, আরও ১৪ জনের দেহে অভিযোজিত ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। এরমধ্যে একটি দুইবছরের শিশুও রয়েছে। সংক্রমণ রুখতেই ব্রিটেনের বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্তকে বৃদ্ধি করল সরকার।

আরও পড়ুন: চিনের সঙ্গে আলোচনায় কোনও অর্থবহ সমাধানসূত্র মেলেনি: রাজনাথ সিং