Indian Rail: রেলে এবার AI দিয়ে চলবে নজরদারি, বড় উদ্যোগ নিল রেল

Indian Rail: সম্প্রতি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস বা হাওড়া মুম্বই মেল সহ যে পরপর দুর্ঘটনা ঘটেছে, তার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে কুম্ভ মেলা আসন্ন। উত্তরপ্রদেশের এই মেলায় যোগ দিতে কাতারে কাতারে মানুষ রেল যাত্রা করেন।

Indian Rail: রেলে এবার AI দিয়ে চলবে নজরদারি, বড় উদ্যোগ নিল রেল
Follow Us:
| Updated on: Aug 23, 2024 | 12:08 AM

নয়া দিল্লি: সাম্প্রতিককালে পরপর বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটতে দেখা গিয়েছে। বারবার প্রশ্নের মুখে পড়েছে রেল। কোথায় প্রযুক্তি? কেন ঠেকানো যাচ্ছে না দুর্ঘটনা? এই সব প্রশ্ন উঠতে শুরু করেছে। আর এবার দুর্ঘটনা এড়াতে একেবারে অত্যাধুনিক প্রযুক্তি প্রয়োগ করতে চলেছে রেল। ব্যবহার করা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। এই প্রযুক্তি ব্যবহার করে আগে থেকেই আঁচ করা যাবে দুর্ঘটনার পরিস্থিতি। আর সেই মতো দ্রুত ব্যবস্থা নেওয়া হলে এড়ানো যাবে দুর্ঘটনাও।

সম্প্রতি প্রয়াগরাজ রেল জংশনে এই নতুন প্রযুক্তির বিষয়ে কথা বলেছেন রেল বোর্ডের চেয়ারপার্সন তথা সিইও জয়া বর্মা। তিনি জানিয়েছেন, সমস্ত লোকোমোটিভে বসানো হচ্ছে এআই প্রযুক্তি সম্বলিত সিসিটিভি। সেই সিসিটিভি দিয়ে রিয়েল টাইম মনিটরিং করা সম্ভব হবে।

সম্প্রতি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস বা হাওড়া মুম্বই মেল সহ যে পরপর দুর্ঘটনা ঘটেছে, তার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে কুম্ভ মেলা আসন্ন। উত্তরপ্রদেশের এই মেলায় যোগ দিতে কাতারে কাতারে মানুষ রেল যাত্রা করেন। ২০২৫-এ সেই কুম্ভ মেলা শুরু হওয়ার আগেই তাই নয়া ব্যবস্থা কার্যকর করতে চাইছে রেল।

এই খবরটিও পড়ুন

জানা গিয়েছে, ২০১৯ সালে কুম্ভ মেলার জন্য ৫৩০ টি স্পেশাল ট্রেন চালানো হয়েছিল আর ২০২৫-এ এই মেলার জন্য চালানো হতে পারে ৯০০ টি স্পেশাল ট্রেন অন্তত ৩০ কোটি তীর্থযাত্রীর সমাগম হবে বলে অনুমান করছে রেল।

এছাড়া ২০২৫-এর আগে প্রয়াগরাজ জংশনকেও নতুন ভাবে সাজিয়ে তোলা হবে। অমৃত ভারত স্টেশনের আওতায় যে স্টেশন গুলির পুনর্নির্মাণ করা হচ্ছে তার মধ্যে প্রয়াগ রাজ অন্যতম। ওই স্টেশনের একদিকের কাজ সম্পন্ন হয়ে যাবে ২০২৫ সালের মধ্যেই এছাড়া বাকি কাজ সম্পূর্ণ করতে সময় লাগবে আরও দু’বছর।