Nitin Gadkari: নিষিদ্ধ হওয়ার পথে পেট্রোল, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী, দিলেন বিকল্প জ্বালানির হদিশ

Nitin Gadkari: ওই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছিল। ড. পঞ্জাবরাও দেশমুখ কৃষি বিদ্যালয় বিদ্যাপীঠের তরফে তাঁকে এই বিশেষ সম্মান দেওয়া হয়েছিল।

Nitin Gadkari: নিষিদ্ধ হওয়ার পথে পেট্রোল, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী, দিলেন বিকল্প জ্বালানির হদিশ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 8:02 PM

নয়া দিল্লি: পেট্রোল-ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের নাভিশ্বাস তুলে দিয়েছিল। বাড়তে থাকা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামে অতিষ্ট হয়ে উঠেছিল সাধারণ মানুষ। পেট্রোল-ডিজেলের ওপর আমদানি শুল্ক কমিয়ে সাধারণ মানুষকে খানিক রেহাই দিয়েছিল কেন্দ্র। এবার বড় ঘোষণা, করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গড়করী। বৃহস্পতিবার মহারাষ্ট্রের আকোলাতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, আগামী কয়েক বছরের মধ্যেই দেশে সবুজ জ্বালানির ব্যবহার শুরু হবে। সেই সময় দেশে পেট্রোলের আর কোনও প্রয়োজন হবে না।

ওই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছিল। ড. পঞ্জাবরাও দেশমুখ কৃষি বিদ্যালয় বিদ্যাপীঠের তরফে তাঁকে এই বিশেষ সম্মান দেওয়া হয়েছিল। মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি তাঁকে ডক্টরেট ডিগ্রি প্রদান করেছিলেন। বক্তব্য রাখার সময়, কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গড়করী বলেন, পাঁচ বছর পর ভারতে পেট্রোল নিষিদ্ধ হয়ে যাবে। কারণ সেই সময় গ্রিন হাইড্রোজেন, ইথানল এবং অন্যান্য সবুজ জ্বালানির ব্যবহার অনেকটা বেড়ে যাবে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, গ্রিন হাইড্রোজেন ৭০ টাকা প্রতি কেজিতে বিক্রি করা হবে এবং পাতকুয়ার জল থেকে এই জ্বালানি তৈরি করা যাবে।

তিনি জানিয়েছেন, “আত্মবিশ্বাসের সঙ্গে আমরা বলতে চাই, পাঁচ বছরের মধ্যে গোটা দেশ থেকেই পেট্রোল ভ্যানিশ হয়ে যাবে। আপনাদের গাড়ি, বাইক, স্কুটার গ্রিন হাইড্রোজেন, ইথানল ফ্লেক্স ফুয়েল, সিনএনজি এবং এলএনজিতেই চলবে।” সম্পতি ছত্তীসগঢ় সরকার ই-ভেহিকল নিয়ে নিজেদের নীতিতে বদল এনেছে। এই রাজ্যেই ই-ভেহিকল প্রস্তুত করা যাবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, আগামী পাঁচ বছরে কৃষিকাজ ১২ শতাংশ থেকে ২০ শতাংশ বৃদ্ধি করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, মহারাষ্ট্রের কৃষকরা যথেষ্টই মেধাবী, সেই কারণে সরকার সবরকমভাবে তাদের সাহয্য করবে।