ISRO: দীপাবলির আগে সাফল্যের রোশনাই, ৩৬টি উপগ্রহ নিয়ে মহাকাশে উড়ান দিল ইসরোর সবথেকে ভারী রকেট

ISRO Mission: ইসরোর মুকুটে জুড়ল আরও একটি সাফল্যের পালক। ভারতের মহাকাশ সংস্থা একযোগে ৩৬টি স্যাটেলাইট বা উপগ্রহ পাঠাল মহাকাশে।

ISRO: দীপাবলির আগে সাফল্যের রোশনাই, ৩৬টি উপগ্রহ নিয়ে মহাকাশে উড়ান দিল ইসরোর সবথেকে ভারী রকেট
সফল ইসরোর সবথেকে ভারী রকেটের উৎক্ষেপণ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 8:13 AM

নয়া দিল্লি: ঘড়ির কাঁটায় ঠিক রাত বারোটা বেজে সাত মিনিট। গোটা দেশের নজর অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে। দীপাবলির উৎসবের আগেই ইতিহাস গড়ল ভারতের মহাকাশ সংস্থা ইসরো। সবথেকে ভারী রকেটে করে একসঙ্গে ৩৬টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হল। পাঁচ হাজার সাতশো ছিয়ানব্বই কেজির পেলোড নিয়ে সফল উড়ানে শনি-রবির মধ্যরাতে ইতিহাস লিখল আত্মনির্ভর ভারত।

মহাকাশ-বাণিজ্যেও এবার বাহুবলী ইসরো। ইউক্রেনে দখলদারির জেরে বিশ্ববাজারে কার্যত এক ঘরে হয়ে গিয়েছে রাশিয়া। আর সেই সুযোগেই মহাকাশ বাণিজ্যে মস্কোকে টেক্কা দিল ভারত। ব্রিটেনের ছত্রিশটি উপগ্রহ নিয়ে পাড়ি দিল ভারতের সবচেয়ে ভারী রকেট। ভারতের মহাকাশ সংস্থা একযোগে ৩৬টি স্যাটেলাইট বা উপগ্রহ পাঠাল মহাকাশে। রবিবার শ্রীহরিকোটা থেকে ঠিক রাত ১২টা ৭ মিনিটে উৎক্ষেপণ করা হয় রকেট।

ইসরোর তরফে জানানো হয়েছে, LVM3-M2/OneWeb India-1-এর উপগ্রহের সফল উৎক্ষেপণ হয়েছে। ব্রিটেনের ৩৬টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছে দেশের সবচেয়ে ভারী রকেট। GSLVMk3 – নামক রকেট উৎক্ষেপণের জন্য শনিবার মধ্যরাত থেকেই কাউন্টডাউন শুরু করে দিয়েছিল ইসরো। রবিবার রাত ১২টা বেজে ৭ মিনিটে উৎক্ষেপণ করা হয় রকেটটির।

কী বিশেষত্ব দেশের সবথেকে ভারী রকেটের?

  • LVM3-M2 নামক রকেটটির দৈর্ঘ্য সাড়ে ৪৩ মিটার। এর ওজন ৬৪৪ টন, যা দেশের সবচেয়ে ভারী রকেট।এই রকেটটি জিওসিঙ্ক্রোনাস ট্রান্সফার অরবিটে(GTO) চার টন ওজনের স্যাটেলাইট স্থাপন করতে সক্ষম।
  • লো আর্থ অরবিটে(LEO) আট টন পেলোড বহনের ক্ষমতা রয়েছে এই রকেটের।
  • তিন-পর্যায়ের লঞ্চিং সিস্টেমে আছে দুটি সোলিড প্রোপেলার (S200) স্ট্র্যাপ-অন।
  • কোর স্টেজে রয়েছে L110 তরল পর্যায়ের এবং C25 ক্রায়োজেনিক পর্যায়।

জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণে এই রকেট ব্যবহার করা হয় বলেই এর নাম জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV)।  GSLV Mk-3 আসলে থার্ড জেনারেশনের রকেট। লো আর্থ অরবিটে (LEO) ওয়ানওয়েব স্যাটেলাইটগুলিকে প্রদক্ষিণ করাই এর মূল কাজ।

মাত্র উনিশ মিনিটেই কেল্লাফতে ইসরোর ‘বাহুবলী’র। উৎক্ষেপণের মাত্র ১৯ মিনিটের মধ্যেই নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটেড লিমিটেড (OneWeb) -এর ৩৬ টি ছোট ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট LEO-র সঙ্গে সংযুক্ত করে দিল ইসরোর ‘গোল্ডেন বয়’। উল্লেখ্য, OneWeb, Bharat হল ভারতী গ্লোবাল এবং ব্রিটেন সরকারের যৌথ উদ্যোগে তৈরি উপগ্রহ ব্যবস্থা। স্যাটেলাইট কোম্পানি যোগাযোগ পরিষেবা প্রদানের জন্য আর্থ অরবিটে (LEO) প্রায় সাড়ে ছশোটি উপগ্রহের একটি ক্লাস্টার তৈরি করার পরিকল্পনা করছিল। সেই প্ল্যানেই প্রথমবার প্রায় ছয় টন পেলোড নিয়ে সফল উড়ান GSLV MK-3 -MK2-র।

এর আগে একাধিকবার মহাকাশ অভিযানে পাড়ি দেওয়া এবং স্যাটেলাইট লঞ্চ করে থাকলেও, সেই স্যাটেলাইট ছিল হালকা। ভারী স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে ইসরোকে এতদিন ভরসা করতে হত পশ্চিমী দেশগুলির উপর। তবে এবার সকলকে তাক লাগিয়ে দিল ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র। নিজেদের ভারী বাণিজ্যিক রকেটেই উৎক্ষেপণ করা হল স্যাটেলাইট।