Jammu-Kashmir elections: গান্ধী-ম্যান্ডেলার সঙ্গে তুলনা করছে BJP, কে এই মুশতাক বুখারি?

Jammu-Kashmir elections: ৭৫ বছরের এই প্রবীণ রাজনীতিবিদকে এবার জম্মুর তফসিলি উপজাতি সংরক্ষিত নির্বাচনী এলাকা, সুরানকোট থেকে প্রার্থী করেছে বিজেপি। বিজেপি নেতাদের দাবি, জম্মু ও কাশ্মীরের পাহাড়ি সম্প্রদায়ের 'স্বাধীনতা'-র জন্য লড়াই করেছেন মুশতাক বুখারি। গত শনিবার সুরানকোটে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন জম্মু ও কাশ্মীরে বিজেপির তত্ত্বাবধায়ক তরুণ চুগ। তিনি বুখারিকে মহাত্মা গান্ধী এবং নেলসন ম্যান্ডেলার সঙ্গে তুলনা করেছেন।

Jammu-Kashmir elections: গান্ধী-ম্যান্ডেলার সঙ্গে তুলনা করছে BJP, কে এই মুশতাক বুখারি?
তরুণ চুগ ও অন্যান্য বিজেপি নেতাদের সঙ্গে মুশতাক বুখারি Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 16, 2024 | 2:07 PM

শ্রীনগর: সামনেই জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন। আর এই ভোটে বিজেপির প্রধান বাজি মুশতাক বুখারি। যাঁকে মহাত্মা গান্ধী, নেলসন ম্যান্ডেলাদের মতো মহান ব্যত্তিত্বের সঙ্গে তুলনা করছেন বিজেপি নেতারা। ৭৫ বছরের এই প্রবীণ রাজনীতিবিদকে এবার জম্মুর তফসিলি উপজাতি সংরক্ষিত নির্বাচনী এলাকা, সুরানকোট থেকে প্রার্থী করেছে বিজেপি। বিজেপি নেতাদের দাবি, জম্মু ও কাশ্মীরের পাহাড়ি সম্প্রদায়ের ‘স্বাধীনতা’-র জন্য লড়াই করেছেন মুশতাক বুখারি। গত শনিবার সুরানকোটে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন জম্মু ও কাশ্মীরে বিজেপির তত্ত্বাবধায়ক তরুণ চুগ। পাহাড়ি সম্প্রদায়কে তফসিলি উপজাতির মর্যাদার দেওয়ার জন্য বুখারির প্রচেষ্টা তুলে ধরেন তিনি। তিনি বলেন, “মহাত্মা গান্ধী যে কাজ করেছিলেন তা কখনই ভোলা যাবে না। যে দলই ক্ষমতায় আসুক না কেন, মানুষ নেলসন ম্যান্ডেলাকে ভুলবে না। একইভাবে, এখানকার মহাত্মা গান্ধী এবং নেলসন ম্যান্ডেলা, বুখারি সাহাব, আদিবাসী সম্প্রদায়কে স্বাধীনতা দিতে কাজ করেছেন।” কে এই মুশতাক বুখারি? আসুন চিনে নেওয়া যাক –

জম্মু ও কাশ্মীরের রাজনীতিতে মুশতাক বুখারি পুরোনো নাম। ফারুক আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স দলের সঙ্গে তাঁর প্রায় চার দশক ধরে সম্পর্ক ছিল। পুঞ্চ জেলার সুরানকোট থেকে এর আগে ন্যাশনাল কনফারেন্স দলের হয়ে দুইবার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। ফারুক আবদুল্লাহর ঘনিষ্ঠ আস্থাভাজনদের একজন ছিলেন তিনি। কিন্তু, পাহাড়ি সম্প্রদায়কে তফসিলি উপজাতির মর্যাদা দেওয়া নিয়ে ফারুক আবদুল্লার সঙ্গে মতবিরোধ হয় তাঁর। এরপরই, ২০২২-এর ফেব্রুয়ারিতে ন্যাশনাল কনফারেন্স দলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেন বুখারি। এর দুই বছর পর, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি, এই পাহাড়ি নেতা বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিজেপি তাঁকে প্রতিশ্রুতি দিয়েছিল, পাহাড়ি সম্প্রদায়কে তারা তফসিলি উপজাতির মর্যাদা দেবে। গত ফেব্রুয়ারিতে, তার বাজেট অধিবেশন চলাকালীন, পাহাড়ি, পাদ্দারি, কলি এবং গড্ডা ব্রাহ্মণদের জন্য সংরক্ষণ অনুমোদন করেছিল সংসদ।

মুসলিম সম্প্রদায়ের মধ্যে মুশতাক বুখারি, ‘পীর সাহেব’ নামে পরিচিত। অত্যন্ত শ্রদ্ধেয় এক আধ্যাত্মিক নেতা। পাহাড়ি সম্প্রদায়ের মধ্যেও তাঁর উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। রাজৌরি, পুঞ্চ, বারামুলা এবং কুপওয়ারা জেলা জুড়ে প্রায় ১২.৫ লক্ষ পাহাড়ি সম্প্রদায়ের মানুষ থাকেন। কাজেই মুশতাক বুখারিকে সামনে রেখে জম্মু-কাশ্মীরের ভোটে বিজেপি ভাল ফল করতে পারে বলে আশা করা হচ্ছে। ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোট। তিন দফায় ভোট নেওয়া হবে। ২৫ সেপ্টেম্বর, জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ হবে সুরানকোটে।