JP Nadda : ‘কংগ্রেসের জমানায় বেশি হিংসা হয়েছে,’ খোলা চিঠিতে বাংলার হিংসা নিয়েও খোঁচা নাড্ডার

JP Nadda : দেশবাসীর উদ্দেশে খোলা চিঠি লিখলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। এই চিঠিতে তিনি বিরোধীদের তুলোধনা করেন। এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গুণগান করেন।

JP Nadda : 'কংগ্রেসের জমানায় বেশি হিংসা হয়েছে,' খোলা চিঠিতে বাংলার হিংসা নিয়েও খোঁচা নাড্ডার
ছবি সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 10:24 PM

নয়া দিল্লি : বিরোধীদের লেখা চিঠির এবার কড়া জবাব দিলেন ভারতীয় জনতা পার্টির (BJP) সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)। দেশবাসীর উদ্দেশে একটি খোলা চিঠি লেখেন তিনি। সেইখানে বিরোধীদের রীতিমতো তুলোধনা করলেন জেপি নাড্ডা। তাঁর লেখা তিন পাতার এই চিঠিতে মূলত নিশানায় ছিল কংগ্রেস (Congress) এবং এনডিএ (NDA)। সম্প্রতি খাদ্য,পোশাক নিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা দিয়ে এক ছাতার তলায় এসেছেন বিরোধীরা। সব বিজেপি বিরোধী দল মিলে একযোগ দেশবাসীকে সম্প্রীতি বজায় রাখার অনুরোধ করেছিলেন। সেই খোলা চিঠিতে কাঠগড়ায় তোলা হয়েছিল বিজেপিকে। দেশের সাম্প্রতিক হিংসার পরিস্থিতি নিয়ে নিশ্চুপ থাকার অভিযোগও করা হয়েছিল নরেন্দ্র মোদীর বিরুদ্ধে। বিরোধীদের সেই চিঠির চপেটাঘাত বলেই মনে করা হচ্ছে জেপি নাড্ডার এই চিঠিকে।

দেশবাসীর উদ্দেশে এই খোলা চিঠিতে নিশানায় ছিল মূলত কংগ্রেস এবং তাদের ইউপিএ সরকার। তিনি চিঠিতে উল্লেখ করেছেন যে বিরোধীরা দেশে নিম্নমানের রাজনীতি করছে। বিরোধীরা অভিযোগ করেছিলেন যে, ভোটব্যাঙ্কের রাজনীতি করছে বিজেপি। নিজেদের দিকে ভোট টানতে সমাজে খাবার, পোশাক নিয়ে ধর্মীয় মেরুকরণ করার চেষ্টা করছে বিজেপি বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা। তার জবাবে জেপি নাড্ডা এই চিঠিতে কংগ্রেস শাসিত রাজস্থান সরকারের পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন। বিরোধীদের দেওয়া এই যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধীও। তাই কংগ্রেস শাসিত রাজস্থানের কারোলে হওয়া হিংসার ঘটনায় কংগ্রেস কেন নিশ্চুপ রয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন নাড্ডা।

এদিন জেপি নাড্ডা দেশবাসীর সামনে কংগ্রেস আমলে হওয়া হিংসা ও দাঙ্গার উদাহরণ তুলে ধরেন তাঁর চিঠির মাধ্যমে। ইন্দিরা গান্ধী থেকে শুরু করে রাজীব গান্ধীর জমানার হিংসার ফিরিস্তি তুলে ধরেন তিনি। তাঁর দাবি, বিজেপির তুলনায় ইউপিএ জমানায় ধর্মীয় কারণে হিংসার ঘটনা বেশি হয়েছে। তিনি এই চিঠিতে একে একে বেশিরভাগ বিরোধীদের আক্রমণ করেছেন। বাংলা ও কেরলে রাজনৈতিক হিংসার ঘটনায় বিজেপি কর্মীদের মৃত্যু ও হেনস্থার প্রসঙ্গ তুলে এই দুই রাজ্যের গণতন্ত্রের উপস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন তিনি। তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের বিরোধীদেরও আক্রমণ করেন তিনি।

বিরোধীদের আক্রমণ করার পাশাপাশি নাড্ডার এই চিঠিতে প্রধানমন্ত্রীর স্তুতি উঠে এসেছে। তিনি লিখেছেন, “নরেন্দ্র মোদী সরকারের সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াসের নীতিতে ভারতের সকল জনগণের হাত শক্ত করা হচ্ছে এবং এর মাধ্যমে ভারত ক্রমশ উন্নতির পথে এগোচ্ছে। তাতেই হতাশ বিরোধীরা।” তিনি আরও লিখেছেন, “গত ৮ বছরে ভারতের রাজনীতি বদলে গিয়েছে। দেশের মানুষের কাছে নিম্নমানের, ভোটব্যাঙ্কের রাজনীতি আর কাজ করছে না।” উল্লেখ্য, রামনবমীর মিছিল ঘিরে দেশ জুড়ে বিভিন্ন জায়গায় হওয়া হিংসার পরই সব বিরোধী এক হয়ে দেশবাসীকে সম্প্রীতি বজায় রাখার অনুরোধ জানিয়ে চিঠি লেখেন। ১৩ টি দলের শীর্ষ নেতৃত্বরা দেশবাসীর উদ্দেশে এই খোলা চিঠি লেখেন। সেই চিঠিতে স্বাক্ষর করেছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়, সনিয়া গান্ধী, সীতারাম ইয়েচুরি, শরদ পাওয়ার এবং তেজস্বী যাদব। সেই চিঠির পাল্টা জবাব দিলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি।

আরও পড়ুন : Sunny Leone : আপনি কি সানি লিওন ভক্ত? তবে মাংস কিনতে গিয়ে পাবেন ১০ শতাংশ ছাড়