৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট ও মাসিক ভাতা, করোনায় অনাথ শিশুদের দায়িত্ব নেবে মহারাষ্ট্র সরকার

প্রতিটি শিশুর জন্য ৫ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করা হবে, যা ২১ বছর বয়সের পর সুদ সমেত তাঁরা পাবে। এছাড়াও মাসিক ১১২৫ টাকা ভাতা দেওয়া হবে।

৫ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট ও মাসিক ভাতা, করোনায় অনাথ শিশুদের দায়িত্ব নেবে মহারাষ্ট্র সরকার
ফাইল চিত্র। ছবি:PTI
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 03, 2021 | 7:08 AM

মুম্বই: করোনার দ্বিতীয় ঢেউয়ে যে সমস্ত শিশুরা অনাথ হয়ে গিয়েছে, তাঁদের দায়িত্ব নিতে কেন্দ্রের পাশাপাশি এগিয়ে এল রাজ্যও। বুধবার মহারাষ্ট্র সরকার ঘোষণা করে যে, করোনায় যে সমস্ত শিশুরা মা-বাবাকে হারিয়েছে, তাঁদের নামে একটি ফিক্সড ডিপোজিট করা হবে। একইসঙ্গে মাসিক ভাতাও দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ক্যাবিনেট মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেন। এই নতুন প্রকল্প অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী যাঁদের মা-বাবা ২০২০ সালের ১ মার্চের পর করোনা সংক্রমণের জেরে বা অন্য কোনও কারণে (করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর) মারা গিয়েছেন, তাঁদের রাজ্য সরকারের তরফে আর্থিক সহায়তা দেওয়া হবে।

রাজ্য সরকারের জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “করোনা সংক্রমণে যাঁরা অভিভাবকহীন হয়ে পড়েছে, তাঁদের ভবিষ্যত যাতে অন্ধকার না হয়ে যায়, সেই কারণে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারের তরফেও প্রকল্পের সূচনা করা হচ্ছে। প্রতিটি শিশুর জন্য ৫ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করা হবে, যা ২১ বছর বয়সের পর সুদ সমেত তাঁরা পাবে। এছাড়াও মাসিক ১১২৫ টাকা ভাতা দেওয়া হবে।”

যে সমস্ত শিশুর অভিভাবকদের মধ্যে একজন মারা গিয়েছে করোনা সংক্রমণে, তাঁরা মাসিক ভাতা পেলেও ফিক্সড ডিপোজিট প্রকল্পের সুবিধা পাবে না। অন্যদিকে, মা-বাবাহীন কোনও শিশুর দায়িত্ব নিতে যদি পরিবারের অন্য কোনও সদস্য এগিয়ে আসে, তবে তাঁদেরও নারী ও শিশু কল্যাণ দফতরের শিশু সুরক্ষা প্রকল্পের আওতায় আনা হবে। শিশুটি ও জেলার নারী ও শিশু কল্যাণ অফিসারের যৌথ অ্যাকাউন্টে ফিক্সড ডিপোজিটটি জমা পড়বে।

এই প্রকল্প রূপায়ণের জন্য রাজ্য সরকারের তরফে ৩৬টি জেলাতেই ১০ সদস্যেক একটি টাস্ক ফোর্স গঠন করা হবে, যাঁরা গোটা কর্মপদ্ধতি পরিচালনা করবে এবং শিশুরা যাতে পাচার না হয়ে যায়, সেই বিষয়টি নিশ্চিত করবে। শিশুদের পাচার রুখতে রাজ্য সরকারের তরফে একটি হেল্পলাইন নম্বরও চালু করা হবে।

আরও পড়ুন: শ্রীনগর থেকে চুপিচুপি বন্ধুর বাড়িতে আসাই হল কাল! জঙ্গিদের গুলিতে খুন বিজেপির কাউন্সিলর

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla