Manipur Violence: মণিপুরে রুদ্ধদ্বার বৈঠক শাহের, হিংসায় নিহতদের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও একজনকে চাকরির সিদ্ধান্ত

Amit Shah Meeting: এপ্রিলের শেষভাগ থেকেই মেতেই জনজাতির সংরক্ষণের বিরোধিতা করে হিংসা-অশান্তিতে উত্তপ্ত মণিপুর। পরিস্থিতি সামাল দিতে জারি গত ৩ মে থেকে জারি করা হয়েছিল কার্ফু। সেই কার্ফু এখনও জারি রয়েছে। রাজ্যে মোতায়েন করা রয়েছে সেনাবাহিনীও।

Manipur Violence: মণিপুরে রুদ্ধদ্বার বৈঠক শাহের, হিংসায় নিহতদের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও একজনকে চাকরির সিদ্ধান্ত
মণিপুর হিংসা নিয়ে বৈঠক স্বরাষ্ট্রমন্ত্রীর।
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 8:54 AM

ইম্ফল: হিংসায় উত্তপ্ত মণিপুর (Manipur)। রাজ্যের পরিস্থিতি কী, তা খতিয়ে দেখতেই তিনদিনের সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। মঙ্গলবার সফরের দ্বিতীয়দিনে মণিপুরের মন্ত্রিসভার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন তিনি। ওই বৈঠকে নেওয়া হয় পাঁচটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। রাজ্যে শান্তি ফেরাতে অবিলম্বে এই নিয়মগুলি কার্যকর করার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ, এমনটাই সূত্রের খবর। পাশাপাশি হিংসায় মৃতদের পরিবারকে সরকারের তরফে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও পরিবারের একজনকে চাকরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এপ্রিলের শেষভাগ থেকেই মেতেই জনজাতির সংরক্ষণের বিরোধিতা করে হিংসা-অশান্তিতে উত্তপ্ত মণিপুর। পরিস্থিতি সামাল দিতে জারি গত ৩ মে থেকে জারি করা হয়েছিল কার্ফু। সেই কার্ফু এখনও জারি রয়েছে। রাজ্যে মোতায়েন করা রয়েছে সেনাবাহিনীও। এতকিছুর পরও গত সপ্তাহ থেকে ফের একবার নতুন করে উত্তপ্ত হয়েছে মণিপুর। এই পরিস্থিতিতেই সোমবার রাতে মণিপুর সফরে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর সঙ্গে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লা ও ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধান তপন কুমার ডেকা।

মণিপুরে কীভাবে স্বাভাবিক পরিস্থিতি ফেরানো যায়, তাই নিয়েই মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ও তাঁর মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর, কুকি জনজাতির নেতাদের সঙ্গেও বৈঠক করা হয়েছে। কেন হঠাৎ হিংসা ছড়াল, তার তদন্তের নির্দেশ দিয়েছেন সিবিআইকে। বৈঠকে রাজ্য়ের আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা যেমন বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী, তেমনই সাধারণ মানুষকে কীভাবে ঘরে ফেরানো যায়, তা নিয়েও আলোচনা করেন। বিগত এক মাসে মণিপুর হিংসায় যারা প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও পরিবারের একজন সদস্যকে চাকরি দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে। সূত্রের খবর, বিএসএনএলের টেলিফোন লাইনও চালু করার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মুখ্যমন্ত্রী ও মন্ত্রিসভার সঙ্গে বৈঠকের পাশাপাশি মণিপুরের রাজ্যপাল, নিরাপত্তা বাহিনী ও প্রশাসনিক কর্তাদের সঙ্গেও আলাদাভাবে দফায় দফায় বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। রাজ্যে অশান্তি রুখতে নিরাপত্তা বাহিনীকে কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশও দিয়েছেন অমিত শাহ, এমনটাই সূত্রের খবর। স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপে মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক হয় কিনা, এবার সেটাই দেখার।