Bournvita Row: ১ গ্লাস বর্নভিটা ডেকে আনছে ক্যানসারের মতো বিপদ! প্রস্তুতকারক সংস্থাকে নোটিস শিশু সুরক্ষা কমিশনের

NCPCR Notice: মন্ডেলেজ় সংস্থার প্রেসিডেন্ট দীপক আইয়ারকে পাঠানো নোটিসে বলা হয়েছে, "সম্প্রতিই কমিশনের নজরে এসেছে যে আপনাদের পণ্যে (বর্নভিটা) অতিরিক্ত মাত্রায় চিনি রয়েছে এবং এতে এমন বেশ কিছু উপাদান/ফর্মূলা রয়েছে যা শিশুদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।"

Bournvita Row: ১ গ্লাস বর্নভিটা ডেকে আনছে ক্যানসারের মতো বিপদ! প্রস্তুতকারক সংস্থাকে নোটিস শিশু সুরক্ষা কমিশনের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2023 | 9:32 AM

নয়া দিল্লি: খুদে সদস্যের সুস্বাস্থ্যের কথা মাথায় রেখেই বিভিন্ন হেলথ ড্রিঙ্কসের উপরে ভরসা রাখেন অভিভাবকেরা। কিন্তু সেই হেলথ ড্রিঙ্কের মধ্য়ে কী কী রয়েছে, তা কি জানেন? সম্প্রতিই ছোটদের মধ্যে জনপ্রিয় হেলথ ড্রিঙ্ক বর্নভিটার মধ্য়ে কী কী উপাদান রয়েছে এবং তার গুণগত মান কীরকম, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন এক ইউটিউবার। এবার বর্নভিটার প্রস্তুতকারক সংস্থা মন্ডেলেজ় ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সংস্থাকে নোটিস পাঠাল ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস। অভিযোগ, বর্নভিটার প্য়াকেজিং, লেবেল ও বিজ্ঞাপন বিভ্রান্তিকর। গ্রাহকদের বিভ্রান্ত করার অভিযোগেই সংস্থাকে তাদের বিজ্ঞাপনের পুনর্বিবেচনা ও বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রত্য়াহারের নির্দেশ দিয়ে নোটিস পাঠানো হয়েছে। সম্প্রতিই বর্নভিটায় অতিরিক্ত মাত্রার চিনির উপস্থিতি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল, তারপরই জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনের তরফে এই নোটিস পাঠানো হল।

জানা গিয়েছে, জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনের তরফে বর্নভিটার প্রস্তুতকারক সংস্থা মন্ডেলেজ় ইন্ডিয়া ইন্টারন্যাশনালকে তাদের পণ্যের বিভ্রান্তিকর বিজ্ঞাপন ও প্যাকেজিংয়ের পুনর্বিবেচনা ও প্রত্যাহারের নির্দেশ দিয়ে লিখিত নোটিস পাঠানো হয়েছে।

মন্ডেলেজ় সংস্থার প্রেসিডেন্ট দীপক আইয়ারকে পাঠানো নোটিসে বলা হয়েছে, “সম্প্রতিই কমিশনের নজরে এসেছে যে আপনাদের পণ্যে (বর্নভিটা) অতিরিক্ত মাত্রায় চিনি রয়েছে এবং এতে এমন বেশ কিছু উপাদান/ফর্মূলা রয়েছে যা শিশুদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।”

শিশু সুরক্ষা কমিশনের তরফে প্রস্তুতকারক সংস্থাকে নোটিস পাঠানোর পাশাপাশি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথারিটি অব ইন্ডিয়া এবং সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথারিটিকেও বর্নভিটা প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে বিভ্রান্তিকর বিজ্ঞাপন ও খাদ্য সুরক্ষার গাইডলাইন  অনুসরণ না করার জন্য কঠোর পদক্ষেপ করার আবেদন জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতিই এক ইউটিউবার, যিনি স্বাস্থ্য সচেতনতার প্রচার করেন, তিনিই বর্নভিটায় মেশানো উপাদানগুলি তুলে ধরেন। তিনি জানান, বর্নভিটায় একদিকে যেমন প্রচুর পরিমাণে চিনি থাকে, তেমনই কোকা সলিড ও রঙের জন্য এমন এক উপাদান ব্যবহার করা হয়, যা শরীরে ক্যানসার তৈরি করতে পারে।

বর্নভিটা প্রস্তুতকারক সংস্থার তরফে তাঁর দাবি ভুয়ো বলে জানানো হয় এবং ওই ইউটিউবারকে আইনি নোটিসও পাঠানো হয়। এরপরই তিনি ওই ভিডিয়ো ডিলিট করে দেন।