অপারেশন ব্লু স্টারের ৩৭তম বর্ষপূর্তিতে স্বর্ণমন্দিরে উড়ল খালিস্তানি পতাকা

অপারেশন ব্লু স্টারের ৩৭তম বর্ষপূর্তিতে স্বর্ণমন্দিরে খালিস্তানি পতাকা ওড়ার পাশাপাশি খালিস্তানি শ্লোগানও উঠেছে। ঘটনার জেরে নড়েচড়ে বসেছে পাঞ্জাব (Punjab) প্রশাসন।

অপারেশন ব্লু স্টারের ৩৭তম বর্ষপূর্তিতে স্বর্ণমন্দিরে উড়ল খালিস্তানি পতাকা
ছবি: এএনআই
arunava roy

|

Jun 06, 2021 | 6:55 PM

অমৃতসর: এবার স্বর্ণমন্দিরে উড়ল খালিস্তানি পতাকা। ঘটনার জেরে বিতর্ক দানা বেঁধেছে। অপারেশন ব্লু স্টার ৩৭তম বর্ষপূর্তি উপলক্ষে এদিন স্বর্ণমন্দির চত্বরে জমায়েত হয় খালিস্তানি (Khalistani) সমর্থকরা। অনুষ্ঠানের মধ্যে দিয়ে খালিস্তানি পতাকা ওড়ানো হয়। খালিস্তানি নেতা জার্নাল সিং ভিন্দ্রাওয়ালের (Jarnail Singh Bhindranwale) ছবিতে শ্রদ্ধা জানাতে দেখা যায় অনেককে।

আর এই নিয়েই উদ্বেগ বেড়েছে পাঞ্জাব সহ গোটা দেশে। দেশভাগের সময় শিখ ধর্মের মানুষেরা আলাদা দেশ খালিস্তানের দাবি তুলেছিল। দেশভাগের পরেও এই নিয়ে আন্দোলন করেন বহু মানুষ। তবে ১৯৬৬ সালের পর শিখ ধর্মাবলম্বীদের এমন দাবি আর গ্রহণ করা হয়নি। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই দাবিকে গুরুত্ব দেননি।

৩৭ বছর আগে ১৯৮৪ সালে অপারেশন ব্লু স্টার চালিয়েছিলেন ইন্দিরা গান্ধী। সেই সময় স্বর্ণমন্দিরে আশ্রয় নিয়েছিলেন জার্নাল ভিন্দ্রাওয়ালে এবং তার সঙ্গীরা। পুলিশ তাদের বের করে আনে। এই ঘটনার পরে শিখ দেহরক্ষীদের হাতে গুলিবিদ্ধ হন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

রবিবার অপারেশন ব্লু স্টারের ৩৭তম বর্ষপূর্তিতে স্বর্ণমন্দিরে খালিস্তানি পতাকা ওড়ার পাশাপাশি খালিস্তানি শ্লোগানও উঠেছে। ঘটনার জেরে নড়েচড়ে বসেছে পাঞ্জাব প্রশাসন। মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানিয়েছেন, চিন্তার কোনও কারণ নেই। কোনও ভাবেই খালিস্তানি জঙ্গিরা কিছু করতে পারবে না এবং রাজ্যের শান্তি বজায় থাকবে।

আরও পড়ুন: বন্ধুদের সঙ্গে স্কুটিতে বেরিয়ে ধর্ষিত ১৮ বছরের মেয়ে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla