Rajya Sabha: শেষ ৭ টি অধিবেশনে সংসদে ১০০ শতাংশ উপস্থিতি! নয়া নজির গড়লেন এই সাংসদ

Rajya Sabha Attendance: ৭৫ বছর বয়সী এই সাংসদ প্রকৃতপক্ষে নিজের ১০০ শতাংশ উপস্থিতি বজায় রেখেছেন।

Rajya Sabha: শেষ ৭ টি অধিবেশনে সংসদে ১০০ শতাংশ উপস্থিতি! নয়া নজির গড়লেন এই সাংসদ
রাজ্যসভায় উপস্থিতির হারে সবার উপরে কে? জানলে অবাক হবেন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 11:51 PM

নয়া দিল্লি: এমনিতে লোকসভা বা রাজ্যসভায় সাংসদদের উপস্থিতি বাধ্যতামূলক নয়। কিন্তু তা সত্ত্বেও কোন সাংসদের উপস্থিতি কেমন, তা নিয়ে সমীক্ষা করে থাকে সংসদের সচিবালয়। সেই সমীক্ষাতেই উঠে এসেছে, সংসদের গত ৭ টি বিধানসভা অধিবেশনে ৭৮ শতাংশ সাংসদে প্রতিদিন হাজির থেকেছেন রাজ্যসভায়। শেষ ৭ টি অধিবেশনে কেবলমাত্র একজন সাংসদ রয়েছেন যিনি প্রতিদিন উপস্থিত হয়েছেন। একমাত্র একজন সাংসদের উপস্থিতির হারই ১০০ শতাংশ। তিনি হলেন, এআইএডিএমকে-র সাংসদ সদস্য এসআর বালাসুব্রমনিয়াম। সচিবালয়ের সমীক্ষা জানাচ্ছে, গত ৭ টি অধিবেশনে ১৩৮ বার অধিবেশন বসে, এবং প্রতিবারই তিনি উপস্থিত ছিলেন। ৭৫ বছর বয়সী এই সাংসদ প্রকৃতপক্ষে নিজের ১০০ শতাংশ উপস্থিতি বজায় রেখেছেন।

সচিবালয়ের সেই সমীক্ষায় আরও উঠে আসে, একটি অধিবেশনে একেবারেই উপস্থিত থাকেননি এমন সাংসদের সংখ্যা মাত্র ২ শতাংশ। প্রায় ৩০ শতাংশ রাজ্যসভার সাংসদ সদস্য একটি গোটা অধিবেশনে সম্পূর্ণ উপস্থিত ছিলেন। অশোক বাজপেয়ী, ডিপি ভাটস, নিরজ শেখর, বিকাশ মাহাতামে, রামকুমার ভার্মা। এই পাঁচ সাংসদ পুরো ৬ টি অধিবেশনকে পুরোপুরি যোগ দিয়েছেন। এ বাদে সাত জন সাংসদ ৫ টি অধিবেশনের নিজেদের ১০০ শতাংশ উপস্থিতি নিশ্চিত করেছেন। তাঁরা হলেন, রাকেশ সিনহা, সুধাংশু ত্রিবেদী, ডা. কৈলাস সোনি, নরেশ গুজরাল, বিশ্বম্ভর প্রসাদ নিশাদ, কুমার কেটকার এবং অ্যামি ইয়াগনিক।

উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুর দায়িত্ব নেওয়ার পর এই প্রথমবার সংসদে সাংসদদের উপস্থিতি নিয়ে এই ধরনের সমীক্ষা করা হয়। কোন সাংসদের উপস্থিতি কেমন, কতটাই বা তাঁরা ‘কামাই’ করছেন, এই সমস্ত তথ্যই প্রকাশ পেয়েছে এই সমীক্ষায়। সূত্রের খবর, নাইডুই জানতে চেয়েছিলেন সাংসদদের উপস্থিতির হার ঠিক কেমন।

রাজ্যসভায় কেন্দ্রীয় মন্ত্রী, ডেপুটি চেয়ারম্যান, শাসকদলের দলনেতা, বিরোধী দলনেতার রেজিস্টারে সই করার দরকার পড়ে না। এ বাদে ২২৫ জন সদস্যকে উপস্থিতির ভিত্তিতে রেজিস্টারে স্বাক্ষর করতে হয়। রাজ্যসভা সূত্রে জানা গিয়েছে, গত বাদল অধিবেশনে সাংসদের উপস্থিতি ছিল সর্বাধিক, ৮২.৫৭ শতাংশ। এর আগের অধিবেশনে উপস্থিতির হার ছিল ৭২.৮৮ শতাংশ, যা ইদানীংকালে সর্বনিম্ন। এই সময়ের মধ্যে ২৯.১৪ শতাংশ সাংসদ ১০০ শতাংশ উপস্থিতি বজায় রাখেন। ১.৯০ শতাংশ সাংসদ নানা কারণ দেখিয়ে সংসদে অনুপস্থিত থাকেন।

আরও পড়ুন: দেড় ঘণ্টা কেটে গেলেও পরিষেবা স্বাভাবিক হল না Facebook ও WhatsApp-এর, থমকে Instagram-ও

তবে এই সমীক্ষায় আরও একটি দিক উঠে আসে। তা হল- কোভিডের সংক্রমণ থাকা সত্ত্বেও শেষ তিনটি অধিবেশনে সংসদে সদস্যদের উপস্থিতির উপর কোনও প্রভাব পড়েনি। তবে কোভিডের পর যে অধিবেশন অনুষ্ঠিত হয় তাতে উপস্থিতির হার ছিল ৪৪.১৯ শতাংশ। ক্রমশ তা সময়ের সঙ্গে স্বাভাবিক হয়।