Opposition Party Meet: জোটের আগেই বড় ধাক্কা, কংগ্রেস-ডিএমকের আপত্তিতে বাতিল ১২ জুনের বিরোধী ঐক্য়ের বৈঠক!

Opposition Party Meeting Postponed: , প্রথমে ১২ জুন বৈঠক হওয়ার কথা থাকলেও, ওই সময় কংগ্রেস নেতা রাহুল গান্ধী থাকবেন না। বর্তমানে ৬ দিনের মার্কিন সফরে রয়েছেন রাহুল গান্ধী। তাঁর দেশে ফেরার কথা ১৫ জুন। তাঁর মা, কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীও শারীরিক অসুস্থতার কারণে বিদেশে চিকিৎসা করাতে গিয়েছেন, সঙ্গে রয়েছেন মেয়ে প্রিয়ঙ্কা।

Opposition Party Meet: জোটের আগেই বড় ধাক্কা, কংগ্রেস-ডিএমকের আপত্তিতে বাতিল ১২ জুনের বিরোধী ঐক্য়ের বৈঠক!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 6:19 AM

নয়া দিল্লি: সোনার পাথরবাটি বিরোধী ঐক্য! মাসের পর মাস ধরে আলোচনা, বিভিন্ন রাজনৈতিক নেতাদের সঙ্গে দেখা করে অবশেষে বিরোধী দলগুলিকে নিয়ে বৈঠকের একটা দিন স্থির হয়েছিল। কিন্তু তাও শেষ মুহুর্তে এসে পিছিয়ে দিতে হল। আগামী ১২ জুন বিহারের (Bihar) পটনায় বিরোধী ঐক্য গঠনে লক্ষ্যে সম-মনস্ক বিরোধী দল(Opposition Parties)-গুলির মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু রবিবার রাতে জানা গেল, ওই দিনে বৈঠক হচ্ছে না। কিন্তু কেন? জানা গিয়েছে, কংগ্রেস ও তামিলনাড়ুতে তাদের জোটসঙ্গী ডিএমকে(DMK)-র অনুরোধেই এই বৈঠকের তারিখ পিছোতে হয়েছে। ১২ জুনের বদলে আগামী ২৩ জুন এই বৈঠক হবে।   

জানা গিয়েছে, প্রথমে ১২ জুন বৈঠক হওয়ার কথা থাকলেও, ওই সময় কংগ্রেস নেতা রাহুল গান্ধী থাকবেন না। বর্তমানে ৬ দিনের মার্কিন সফরে রয়েছেন রাহুল গান্ধী। তাঁর দেশে ফেরার কথা ১৫ জুন। তাঁর মা, কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীও শারীরিক অসুস্থতার কারণে বিদেশে চিকিৎসা করাতে গিয়েছেন, সঙ্গে রয়েছেন মেয়ে প্রিয়ঙ্কা। গান্ধী পরিবারের কোনও সদস্যই দেশে উপস্থিত না থাকায়, বৈঠক কয়েকদিন পিছিয়ে দেওয়ার আবেদন জানানো হয়।

অন্য়দিকে, ডিএমকে-র তরফেও জানানো হয়েছে, আগামী ১২ জুন বৈঠকের কথা থাকলেও, ওই দিন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের একটি সরকারি অনুষ্ঠান রয়েছে। সেই কারণে বৈঠক পিছিয়ে দেওয়ার অনুরোধ জানানো হয়। সূ্ত্রের খবর, শেষ অবধি বিরোধী দলগুলির সম্মতিতেই ১২ জুনের বদলে ২৩ জুন বৈঠকের দিন স্থির করা হয়েছে।

উল্লেখ্য,  বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) নেতা নীতীশ কুমারের উদ্যোগেই এই বৈঠকের আয়োজন করা হয়েছে। আগামী ২০২৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপিকে হারানোর উদ্দেশেই এই জোটের উদ্য়োগ নিয়েছিলেন তিনি। বাকি বিরোধী দলগুলিকে জোটে সামিল হওয়ার জন্য মানিয়ে নিতে পারলেও, অপেক্ষা ছিল কংগ্রেসের সবুজ সংকেতেরই। গত মাসে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে বৈঠকের পরই বৈঠকের দিন স্থির করা হয়েছিল। তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, সমাজবাদী পার্টি, ডিএমকে, বিআরএস সহ একাধিক বিরোধী দলের এই বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে।