No Tobacco Day: এখন থেকে OTT-তেও দিতে হবে তামাক বিরোধী বিধিবদ্ধ সতর্কীকরণ, অন্যথায় কড়া ব্যবস্থা

No Tobacco Day: তামাকের নেশার মতোই বর্তমানে জনমানসে জাঁকিয়ে বসেছে ওটিটির নেশা। বাস হোক বা ট্রেন, যত্রতত্রই সকলে ভাসছেন বিনোদনের সাগরে।

No Tobacco Day: এখন থেকে OTT-তেও দিতে হবে তামাক বিরোধী বিধিবদ্ধ সতর্কীকরণ, অন্যথায় কড়া ব্যবস্থা
OTT-তেও দিতে হবে তামক বিরোধী বিধিবদ্ধ সতর্কীকরণ
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 9:52 PM

নয়া দিল্লি: প্রতি বছর ৩১ মে বিশ্বব্যাপী তামাক বিরোধী দিবস (Anti Tobacco Day) হিসাবেই পালিত হয়। এবার সেই ৩১ মে তামাককে না বলতে কড়া পদক্ষেপের পথে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ‘ধূমপান, মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এতে ক্যানসার হয়।’ জাতীয় সঙ্গীত শেষ হতেই সিনেমা (Cinema) শুরুর আগে প্রেক্ষাগৃহের পর্দায় ভেসে ওঠে এই লাইন। আঞ্চলিক ভাষার পাশাপাশি হিন্দি ও ইংরাজিতেও বলতে দেখা যায় এই সতর্কবার্তা। কোনও ছবিতে মদ্যপান বা ধূমপানের দৃশ্য থাকলে এই বিধিবদ্ধ সতর্ককরণ দেওয়া বাধ্যতামূলক। অন্যথায় সেন্সরবোর্ডের কোপে পড়ে সেই ছবি। কিন্তু, এতদিন ছাড় ছিল ওটিটি প্ল্যাটফর্মগুলির (OTT Platform) জন্য। এমনকী ঘনিষ্ঠদৃশ্যের প্রদর্শন থেকে আরও অনেক বিষয়েই রয়েছে ছাড়। 

কিন্তু, কোনও ওয়েব সিরিজে ধূমপান বা মদ্যপানের দৃশ্য থাকলে এবার থেকে ওই সিরিজ শুরুর আগে নেশার ক্ষতি সম্পর্কে বিধিবদ্ধ সতর্ককরণ দেওয়া বাধ্যতামূলক হতে চলেছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এ বিষয়ে একটি নির্দেশিকা জানানো হয়েছে। তাতেই সাফ জানানো হয়েছে সমস্ত ওটিটি প্ল্যাটফর্মকেই এবার থেকে এই নির্দেশ মেনে চলতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে নেওয়া হবে কড়া পদক্ষেপ। জানানো হয়েছে এমনটাই। 

কেন্দ্রীয় নির্দেশিকায় সাফ বলা হয়েছে, এই নির্দেশিকা সমস্ত ওটিটি প্ল্যাটফর্ম মেনে চলছে কিনা তার উপর নজরদারি চালাতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি তৈরি হয়েছে। কোনও অভিযোগ এলেই এই কমিটি স্বতঃপ্রণোদিতভাবে মামলা রুজু করে তদন্ত শুরু করে দিতে পারে। প্রসঙ্গত, তামাক সেবনের কারণে গোটা বিশ্বে প্রতি বছর ৮০ লক্ষ মানুষ মারা যায়। তার মধ্যে সাড়ে ১৩ লক্ষ মানুষ ভারতের। এদিকে তামাকের নেশার মতোই বর্তমানে জনমানসে জাঁকিয়ে বসেছে ওটিটির নেশা। বাস হোক বা ট্রেন, যত্রতত্রই সকলে ভাসছেন বিনোদনের সাগরে। এখন দেখার নির্দেশিকা এলেও তা কবে থেকে কার্যকর করতে শুরু করে ওটিটি প্ল্যাটফর্মগুলি।