J&K Congress Leaders Resigns: ইস্তফার সেঞ্চুরি! গুলামের দলে যোগদানের জন্য ‘হাত’ ছাড়লেন শতাধিক নেতা

J&K Congress Leaders Resigns: গুলাম নবি আজ়াদের এই ঘোষণার পরই জম্মু-কাশ্মীরে কংগ্রেস কর্মীদের ইস্তফা দেওয়ার হিড়িক আরও বেড়ে গিয়েছে। সকলেই আজ়াদের নতুন দলে যোগ দিতে চান, একথা জানিয়েই দলে দলে ইস্তফা দিচ্ছেন।

J&K Congress Leaders Resigns:  ইস্তফার সেঞ্চুরি! গুলামের দলে যোগদানের জন্য 'হাত' ছাড়লেন শতাধিক নেতা
গুলাম নবি আজ়াদ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 7:12 AM

কাশ্মীর: শিরে সংক্রান্তি কংগ্রেসের। প্রবীণ নেতা গুলাম নবি আজ়াদের ইস্তফার পর সঙ্কট বেড়েই চলেছে কংগ্রেসে। আজ়াদের দল ছাড়ার ঘোষণার পর থেকেই পদত্যাগের হিড়িক শুরু হয়েছে জম্মু ও কাশ্মীর কংগ্রেসে। ইতিমধ্যেই কেন্দ্রশাসিত ওই অঞ্চলের প্রায় শতাধিক কংগ্রেস নেতা দল ছাড়ার কথা ঘোষণা করেছেন। এবার সেই তালিকায় নাম লেখালেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তারা চন্দ এবং প্রাক্তন ডেপুটি স্পিকার গুলাম হায়দর মল্লিকও। পাশাপাশি জম্মু-কাশ্মীর কংগ্রেসের প্রাক্তন প্রধান পীরজ়াদা মহম্মদ সইদও দল থেকে ইস্তফা দিয়েছেন। নিজের ইস্তফাপত্রে তিনি প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজ়াদের ইস্তফার কথাই উল্লেখ করেছেন। গুলাম নবি আজ়াদ নতুন দলের ঘোষণা করলে তিনি সেই দলে যোগ দেবেন বলেও জানিয়েছেন।

গুলাম নবি আজ়াদের ইস্তফার পরই কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর কাছে একের পর এক ইস্তফাপত্র জমা পড়তে শুরু করেছে। এক সঙ্গে দল ছাড়ার কথা ঘোষণা করে চিঠি পাঠিয়েছেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তারা চন্দ সহ ৬৪ জন কংগ্রেস নেতা। পাশাপাশি, আমিন ভট, গুলজার আহমেদ ওয়ানি, মহম্মদ আক্রমের মতো প্রভাবশালী প্রাক্তন বিধায়কেরাও কংগ্রেস ছেড়ে আজাদের নয়া দলে যোগ দেওয়ার কথা জানিয়েছেন।

উল্লেখ্য, গত সপ্তাহের শুক্রবারই কংগ্রেসের সদস্যপদে ইস্তফা দেন প্রবীণ নেতা গুলাম নবি আজ়াদ। দলের সঙ্গে প্রায় ৫০ বছরের সম্পর্ক ছিন্ন করার জন্য তিনি রাহুল গান্ধীকেই অনেকাংশে দায়ী করেছেন। অন্যদিকে, গুলাম নবির ইস্তফার পরই কংগ্রেসের তরফে বিজেপি আঁতাতের তত্ত্ব খাড়া করা হয়েছিল। তবে বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা উড়িয়ে গুলাম নবি আজ়াদ নিজেই জানিয়েছিলেন শীঘ্রই তিনি নতুন দলের সূচনা করতে চলেছেন। জম্মু-কাশ্মীরেই যেহেতু তাঁর শিকড়, তাই সেখানেই দলের প্রথম সংগঠন চালু করবেন তিনি। জমমু ও কাশ্মীরে পরবর্তী বিধানসভা ভোটে লড়ার ইঙ্গিত দিয়েছিলেন আজ়াদ।

গুলাম নবি আজ়াদের এই ঘোষণার পরই জম্মু-কাশ্মীরে কংগ্রেস কর্মীদের ইস্তফা দেওয়ার হিড়িক আরও বেড়ে গিয়েছে। সকলেই আজ়াদের নতুন দলে যোগ দিতে চান, একথা জানিয়েই দলে দলে ইস্তফা দিচ্ছেন। বুধবারই সেই তালিকায় নতুন সংযোজন হয় প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি মহম্মদ সইদ সহ ৩৩ জনের নাম। এই নিয়ে জম্মু-কাশ্মীরের তিন জন প্রাক্তন মন্ত্রী ইস্তফা দিলেন।

প্রাক্তন বিধায়ক মুজ়াফ্ফর প্যারি সাংবাদিক বৈঠক করে বলেন, “সহ্যেরও একটা সীমা রয়েছে। কংগ্রেসে আমার দমবন্ধ হয়ে আসছিল। অত্যন্ত দুঃখের সঙ্গেই জানাচ্ছি যে কংগ্রেসের সঙ্গে দীর্ঘ প্রায় ৫০ বছরের সম্পর্ক ছিন্ন করছি। আমি, পীরজ়াদা ও অন্যান্যরা কংগ্রেস থেকে ইস্তফা দিচ্ছি।”

গুলাম নবি আজ়াদের কংগ্রেস ছাড়ার পর এখনও অবধি ১০০ জনেরও বেশি কংগ্রেস নেতা দল থেকে ইস্তফা দিয়েছেন। ইস্তফার এই হিড়িকে আগামিদিনে ভূস্বর্গে কংগ্রেসের অস্তিত্ব নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।