India-Pakistan: পাল্টা ভারতে ‘মিসাইল হানার’ পরিকল্পনা করছে পাকিস্তান? রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

India-Pakistan: সংবাদসংস্থা ব্লুমাবার্গের দাবি, ৯ মার্চ ভারতের তরফে এই ত্রুটির পর, সঙ্গে সঙ্গেই 'ভারতের তরফে ভুলবশত এই ক্ষেপণাস্ত্র পাকিস্তানের দিকে উড়ে গিয়েছিল' এই বিবৃতি দেওয়া হয়েছিল।

India-Pakistan: পাল্টা ভারতে 'মিসাইল হানার' পরিকল্পনা করছে পাকিস্তান? রিপোর্টে চাঞ্চল্যকর দাবি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 7:04 PM

নয়া দিল্লি: সম্প্রতি এক অদ্ভূত ঘটনার সাক্ষী ছিল গোটা দেশ। প্রযুক্তিগত ত্রুটির জন্য কারণে ভারতীয় ভূখণ্ড থেকে পাকিস্তানের (Pakistan) দিকে উড়ে গিয়েছিল একটি মিসাইল। প্রতিরক্ষমন্ত্রকের (Ministry of Defence) তরফে বিবৃতি দিয়ে দাবি করা হয়েছে, পাকিস্তানের দিকে মিসাইল উড়ে যাওয়ার বিষয়টি একান্তই ‘ভুলবশত’, এর পিছনে কোনও উদ্দেশ্য ছিল না। এই প্রসঙ্গে সংসদে বিবৃতিও দিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তবে এবার এমন এক রিপোর্ট প্রকাশিত হয়েছে, যাতে ভারত-পাকিস্তান সংঘাত অন্য আকার ধারণ করতে পারে বলেই মনে করছে রাজনৈতিক মহল। এই ঘটনার পাল্টা ভারতের দিকে কী পাল্টা কোনও মিসাইল হানা করতে পারে পাকিস্তান? না মার্কিন সংবাদমাধ্যমের রিপোর্টে এমন কোনও দাবি করা হয়নি। ব্লুমবার্গের দাবি, ভারতের অনিচ্ছাকৃত ভুলের মারাত্মক মাশুল দিতে হতে পারত, কারণ ওই ঘটনার পরই ভারতের দিকে পাল্টা মিসাইল হানার প্রস্তুতি নিয়েছিল পাকিস্তান।

সংবাদসংস্থা ব্লুমাবার্গের দাবি, ৯ মার্চ ভারতের তরফে এই ত্রুটির পর, সঙ্গে সঙ্গেই ‘ভারতের তরফে ভুলবশত এই ক্ষেপণাস্ত্র পাকিস্তানের দিকে উড়ে গিয়েছিল’ এই বিবৃতি দেওয়া হয়েছিল। ভারত বিবৃতি জারি করলে ভারতের মাটিতে আছড়ে পড়ন পাকিস্তানি ক্ষেপণাস্ত্র। মার্কিন সংবাদ সংস্থার দাবি, দিল্লি থেকে ২০০ কিলোমিটার দূরে হরিয়ানার আম্বালা থেকে ভারতীয় বায়ুসেনার ব্রক্ষ্মস মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র পাকিস্তানের দিকে ‘ভুলবশত’ নিক্ষেপ করা হয়েছিল। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, এই ঘটনার দুই দেশের শীর্ষ সেনা আধিকারিকদের মধ্য কথা বলার যে হটলাইন রয়েছে, তার মাধ্যমে ভারত কথা বলে ঘটনার কথা পাকিস্তানকে জানায়নি। তার বদলে পাকিস্তানের দিকে আর যাতে কোনও মিসালই নিক্ষেপিত না হয়, তাই মিসাইল সিস্টেম সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছিল।

পাকিস্তানি বায়ুসেনা জানিয়েছিল, ভারতের দিক থেকে কোনও এক উড়ন্ত বস্তু দ্রুত গতিতে পাকিস্তানের দিকে উড়ে এসেছে। পাকিস্তানি ব়্যাডারে সেটা ধরাও পড়েছিল। পাকিস্তান জানিয়েছিল, মিসাইলটি তাদের আকাশসীমার মধ্যে ১০০ কিলোমিটার ভ্রমণ করেছে এবং ভূপৃষ্ঠ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় উড়েছে। অবতরণ করার আগে এটি তিনবার বিকট শব্দ করেছে। ক্ষেপণাস্ত্রটিতে কোনও ওয়ারহেড না থাকার কারণে বিস্ফোরণ হয়নি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই নিয়ে সংসদে বিবৃতি দিয়েছিলেন এবং জানিয়েছিলেন, এই ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন Sonia Gandhi : ‘সোশ্যাল মিডিয়ার হস্তক্ষেপ বন্ধ হোক’, পরাজয়ের পর সংসদে দাবি সনিয়ার

আরও পড়ুন Sexual Assault: মারাত্মক অভিযোগে গ্রেফতার! হোমের ওয়ার্ডেনই এমন কাণ্ড ঘটাবে ঘুনাক্ষরেও বুঝতে পারেনি কেউ…