Period Pain: মাসিকের সময় পেটে কেমন ব্যথা হয় মহিলাদের? শপিংমলে অনুভব করলেন পুরুষরা

Menstrual Cycle: ‘পিরিয়ড পেন স্টিমুলেটর’ নামের এক ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে মহিলাদের মাসিকের সময়ের যন্ত্রণার অনুভূতি নিলেন অনেক পুরুষ।

Period Pain: মাসিকের সময় পেটে কেমন ব্যথা হয় মহিলাদের? শপিংমলে অনুভব করলেন পুরুষরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 9:30 AM

কোচি: কিশোর বয়স থেকেই মহিলাদের মুখোমুখি হতে হয় মেন্সট্রুয়াল চক্রের। নারীদেহের এই শারীরবৃত্তীয় প্রক্রিয়া প্রতি মাসেই হয়ে থাকে। অস্বস্তি ছাড়াও অনেক মহিলাই মাসের এই বিশেষ দিনগুলিতে পেটে ব্যাথা অনুভব করেন। কারও কারও ক্ষেত্রে যন্ত্রণার মাত্রা সহ্যের বাইরে চলে যায়। এই যন্ত্রণার অনুভূতি কেবলমাত্র মহিলারাই বোঝেন। পুরুষের পক্ষে তা অনুভব করা বা বোঝা সম্ভব হয় না। মহিলাদের মাসিকের অনুভূতি ঠিক কেমন? তা বোঝাতেই একটি উদ্যোগ নেওয়া হয়েছিল কেরলের কোচির একটি শপিং মলে। সেখানে ‘পিরিয়ড পেন স্টিমুলেটর’ নামের এক ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে মহিলাদের মাসিকের সময়ের যন্ত্রণার অনুভূতি নিলেন অনেক পুরুষ। সেই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে, ওই যন্ত্রণা অনুভবের পর পুরুষদের প্রতিক্রিয়া।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর ওই যন্ত্র তৈরি করেছেন। কাপ অব লাইফ ক্যাম্পেনের অধীনেই এই সামাজিক পরীক্ষা চালানো হয়েছে কোচির ওই মলের ভিতরে। এর্নাকুলামের সাংসদ হিবি এডেনের উদ্যোগেই এই আয়োজন করা হয়েছিল। এই উদ্যোগের পাশাপাশি মাসিক স্বাস্থ্যবিধির (মেন্সস্ট্রুয়াল হাইজিন) বিষয়টি নিয়েও প্রচার করেন তিনি।

এডেন নিজেও পিরিয়ড পেন স্টিমুলেটরে ওই যন্ত্রণার অনুভূতি প্রত্যক্ষ করেছেন। সেই অনুভূতি নিয়ে তিনি বলেছেন, “ব্যথা তেমন করছিল না। তবে ব্যথাটা খুব অস্বস্তিকর ছিল।” তিনি ছাড়াও ওই মলে উপস্থিত অনেকেই সেই এই যন্ত্রের মাধ্যমে বুঝতে চেয়েছেন মেয়েদের মাসিকের সময় হওয়া পেটের যন্ত্রণা। তাতে বিভিন্ন জনের মধ্যে বিভিন্ন রকম প্রতিক্রিয়া দেখা গিয়েছে। যন্ত্রণার মাত্রা বাড়াতেই কুঁকড়েও যেতে দেখা গিয়েছ অনেক পুরুষকে। জানা গিয়েছে, এ রকমই একটি ধরনের অনুষ্ঠানের আয়োজন এ বছর জুলাইয়ে কোচির একটি প্রযুক্তি মেলায় করা হয়েছিল।

View this post on Instagram

A post shared by Cup of life (@cupoflife_net)

এর পাশাপাশি মাসিক স্বাস্থ্যবিধির বিষয়েও প্রচারের উদ্যোগ নিয়েছেন কেরলের ওই সাংসদ। নিজের নির্বাচনী এলাকায় ২৪ ঘণ্টার মধ্যে এক লক্ষ মেন্সস্ট্রুয়াল কাপ বিলির কথা জানিয়েছেন তিনি। ৩০ এবং ৩১ অগস্ট এই অনুষ্ঠান হবে বলে জানিয়েছেন তিনি।