Modi Kushinagar Airport: ‘আগামিদিনে তৈরি হবে ২০০-রও বেশি বিমানবন্দর’, কুশীনগর বিমানবন্দরের উদ্বোধনে ঘোষণা মোদীর

New Uttar Pradesh Airport: অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক বিমানব্যবস্থা উন্নত হওয়ায় বর্তমানে যাত্রী সংখ্যাও বিপুল পরিমাণে বেড়েছে বলে জানান প্রধানমন্ত্রী। কম সময়েই গন্তব্যে পৌঁছে যেতে উড়ান ব্যবস্থাই সাধারণ মানুষের ভরসা হয়ে উঠছে বলে জানান তিনি।

Modi Kushinagar Airport: 'আগামিদিনে তৈরি হবে ২০০-রও বেশি বিমানবন্দর', কুশীনগর বিমানবন্দরের উদ্বোধনে ঘোষণা মোদীর
ইতালির সভাপতিত্বে আসন্ন সম্মলনে করোনা মহামারি থেকে স্বাভাবিকতায় ফিরে আসা, বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থারে শক্তিশালী করা, অর্থনৈতিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, শক্তি রূপান্তর এবং খাদ্য সুরক্ষার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা হবে। ইতালির প্রধানমন্ত্রী সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে একান্তে বৈঠক করবেন মোদী।আফগানিস্তানের (Afghanistan) মসনদে তালিবান (Taliban) বসার পর থেকে যুদ্ধ বিদ্ধস্ত দেশের নানা ইস্যুতে হওয়া এই সম্মেলন আন্তর্জাতিকভাবে ভীষণ তাৎপর্যপূর্ণ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 12:06 PM

লখনউ: আরও একটি নতুন বিমানবন্দর উপহার পেল যোগীরাজ্য। এদিন সকালেই কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের (Kushinagar International Airport) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশে বৌদ্ধধর্মাবলম্বীদের ঘিরে যে পর্যটন ক্ষেত্র রয়েছে, তা আরও মজবুত করতে এই কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দর বিশেষভাবে সাহায্য করবে বলেই জানান প্রধানমন্ত্রী।

উত্তর প্রদেশের এই কুশীনগর বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে বিশেষ জনপ্রিয় কারণ এখানেই গৌতম বুদ্ধ দেহত্যাগ করেছিলেন বলে মনে করা হয়।  মৃত্যুর পর এখানেই মহাপরিনির্ভানা লাভ করেছিলেন বলে প্রতিবছরই হাজার হাজার পর্যটক এখানে আসেন। তবে এতদিন কুশীনগরে আসার সরাসরি যোগাযোগ ব্যবস্থা ছিল না। এই আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি হয়ে যাওয়ায় বিভিন্ন দেশ থেকে পর্যটকরা, বিশেষত বৌদ্ধ ধর্মাবল্মবীরা সরাসরি কুশীনগরে আসতে পারবেন।

এ দিন বিমানবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “কয়েক দশক ধরে উদ্যোগ ও প্রচেষ্টার ফল হল এই কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দর। দেশের পূর্বাঞ্চলকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা পূরণ করতে পেরে আজ আমার দ্বিগুণ খুশি হচ্ছে।”

কুশীনগর বিমানবন্দরের উদ্বোধন হওয়ায় এই নিয়ে উত্তর প্রদেশে মোট বিমানবন্দরের সংখ্যা  ৯-এ পৌঁছল। এরমধ্যে তিনটিই আবার আন্তর্জাতিক বিমানবন্দর। রাজ্যে একাধিক বিমানবন্দর তৈরির প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দর কেবল আকাশপথে যোগাযোগ ব্যবস্থাই তৈরি করবে না, কৃষক, পশুপালক, দোকানদার থেকে শ্রমিক বা ছোট ব্যবসায়ী, সকলেই এই বিমানবন্দর থেকে উপকৃত হবেন। নতুন ব্যবসা-বাণিজ্যের একটি আদর্শ বাস্তুতন্ত্র গড়ে উঠবে এই বিমানবন্দর ঘিরে। পর্যটনেও সর্বাধিক লাভ হবে, এখানকার যুব সম্প্রদায়ের জন্য নতুন কাজের সংস্খান হবে কুশীনগর বিমানবন্দরেই।”

কেবল উত্তর প্রদেশই নয়, দেশের উড়ান ব্যবস্থাও বিগত কয়েক বছরে কতটা উন্নত হয়েছে, সেই বিষয়েও আলোচনা করেন প্রধানমন্ত্রী। অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক বিমানব্যবস্থা উন্নত হওয়ায় বর্তমানে যাত্রী সংখ্যাও বিপুল পরিমাণে বেড়েছে বলে জানান প্রধানমন্ত্রী। কম সময়েই গন্তব্যে পৌঁছে যেতে উড়ান ব্যবস্থাই সাধারণ মানুষের ভরসা হয়ে উঠছে বলে জানান তিনি। একইসঙ্গে বর্তমানে বিমান যাত্রার খরচ কমানোয় যাত্রীদের আরও সুবিধা হয়েছে বলে মনে করেন প্রধানমন্ত্রী।

ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে গিয়ে নমো বলেন, “দেশের উড়ান ব্যবস্থাকে আরও শক্তিশালী করার চেষ্টা করা হচ্ছে। একাধিক রাজ্যের মধ্যে নতুন রুটে বিমান চলাচল শুরু করা হয়েছে। আগামী তিন-চার বছরের মধ্যেই ২০০টিরও বেশি বিমানবন্দর, হেলিপোর্ট ও ওয়াটার ডোমের বিশাল নেটওয়ার্ক তৈরি করা হবে। ইতিমধ্যেই এর কাজ শুরু হয়েছে।”

আগামী সপ্তাহ থেকেই স্পাইসজেট সংস্থা দিল্লি থেকে কুশীনগর অবধি যে সরাসরি বিমান চালু করছে, সে কথা জানিয়ে তিনি সাধুবাদ জানান। এই বিমান চালু হলে পুণ্যার্থীদের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদেরও সুবিধা হবে বলে জানান প্রধানমন্ত্রী। সম্প্রতি টাটা সংস্থার অধীনে এয়ার ইন্ডিয়া চলে যাওয়ার প্রসঙ্গেও তিনি বলেন, “দেশের উড়ান পরিবহন ক্ষেত্রকে আরও দক্ষ ও পেশাগতভাবে পরিচালনের জন্য এয়ার ইন্ডিয়া নিয়ে যে বড় পদক্ষেপ করা হয়েছে, তাতে যাত্রীদের সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করার উপরই বিশেষ জোর দেওয়া হয়েছে। দেশের অসামরিক উড়ান ক্ষেত্রে নতুন শক্তি জোগাবে এই পদক্ষেপ।”

এ দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ, রাজ্যপাল আনন্দীবেন পাটিল ও কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এছাড়াও শ্রীলঙ্কার মন্ত্রী নামাল রাজাপক্ষ সহ ১৩০ জনের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এই বিমানবন্দর থেকেই উদ্বোধনী বিমানে ১২৫ জন বৌদ্ধ সন্ন্যাসী শ্রীলঙ্কার রাজধানী কলোম্বোতে অবতরণ করবেন। বিমানবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও বলেন, “এই বিমানবন্দর কেবল রাজ্যের জন্যই লাভজনক হবে না, বরং গোটা দেশের উন্নতিতেই বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে। ”

আরও পড়ুন: Mamata Banerjee: মমতার পাঠানো মিষ্টি দই চেখে দেখলেন অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত, জানালেন বিজয়ার শুভেচ্ছা