Narendra Modi: বিশ্বের ১ নম্বর! তাবড় রাষ্ট্রনেতাদের পিছনে ফেলে জনপ্রিয়তার শিখরে নমো

Most Popular Global Leader: বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের অ্যাপ্রুভাল রেটিংয়ে সবার উপরে নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ধারে কাছে ঘেঁষতে পারেননি আর কোনও দেশের রাষ্ট্রনেতা। অ্যাপ্রুভাল রেটিংয়ের তালিকায় ১ নম্বর স্থানটি নিজের দখলে রেখে দিয়েছেন নমো।

Narendra Modi: বিশ্বের ১ নম্বর! তাবড় রাষ্ট্রনেতাদের পিছনে ফেলে জনপ্রিয়তার শিখরে নমো
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 4:13 PM

নয়া দিল্লি: ফের একবার বিশ্বসেরা নমো! বিশ্বের জনপ্রিয়তম রাষ্ট্রনেতার (Most Popular Global Leader) মুকুট আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) মাথায়। বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের অ্যাপ্রুভাল রেটিংয়ে সবার উপরে নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ধারে কাছে ঘেঁষতে পারেননি আর কোনও দেশের রাষ্ট্রনেতা। অ্যাপ্রুভাল রেটিংয়ের তালিকায় ১ নম্বর স্থানটি নিজের দখলে রেখে দিয়েছেন নমো। মার্কিন সংস্থা মর্নিং কনসাল্ট এই তালিকা প্রকাশ করেছে। এই সংস্থা নিয়মিতভাবে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের জনপ্রিয়তার উপর রেটিং দিয়ে আসে। মর্নিং কনসাল্ট প্রকাশিত সর্বশেষ তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অ্যাপ্রুভাল রেটিং রয়েছে ৭৭ শতাংশ। এত বিশাল জনপ্রিয়তা আর কোনও রাষ্ট্রনেতার নেই। জনপ্রিয়তার নিরিখে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন মেক্সিকোর লোপেজ ওব্রাডর। কিন্তু তাঁর অ্যাপ্রুভাল রেটিংও নরেন্দ্র মোদীর থেকে প্রায় ১৫ শতাংশ কম। স্বাভাবিকভাবে এই পরিসংখ্যানই বুঝিয়ে দিচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গোটা বিশ্বে জনপ্রিয়তা ক্রমেই বেড়ে চলেছে।

মর্নিং কনসাস্ট সংস্থার ওই রিপোর্টটি তৈরি করা হয়েছে ১৩ জন রাষ্ট্রনেতাকে নিয়ে। তাঁদের মধ্যে ৭৭ শতাংশ জনপ্রিয়তা নিয়ে সবার উপরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পিছনে ফেলে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও। ৪১ শতাংশ জনপ্রিয়তা নিয়ে তালিকায় সাত নম্বর স্থানে রয়েছেন তিনি। মোদীর পরে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর ওব্রাডর। তাঁর জনপ্রিয়তা ৬৩ শতাংশ। এরপরে তৃতীয় স্থানে রয়েছেন ইতালির মারিও ড্রাঘি। তাঁর জনপ্রিয়তা ৫৪ শতাংশ। এরপর ৪৫ শতাংশ জনপ্রিয়তা নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন জাপানের ফুমিও কিশিদা।

তথ্য বলছে, ২০২০ সালের জানুয়ারি মাস থেকে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বেশিরভাগ সময়ের জন্য প্রধানমন্ত্রী মোদী সবচেয়ে বেশি জনপ্রিয় রাষ্ট্রনেতা হিসাবে উঠে এসেছেন। উল্লেখ্য, বিগত দুই বছর সময়ে কোভিড -১৯ এবং লকডাউন থেকে শুরু করে একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে গোটা বিশ্বকে। তার আঁচ এসে পড়েছিল ভারতেও। এইসব চ্যালেঞ্জকে অতিক্রম করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তম রাষ্ট্রনেতা হিসেবে উঠে আসা, স্বাভাবিকভাবেই বিশ্ব কূটনীতির নিরিখে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালের মাঝামাঝি সময়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অ্যাপ্রুভাল রেটিং ছিল ৮৪ শতাংশ। যখন দেশে দ্বিতীয় তরঙ্গের ধাক্কা আসে, তখন অবশ্য তা কিছুটা কমেছিল। তবে তাও ৬৩ শতাংশের নীচে কখনও নামে নি। কিন্তু এত কিছুর ধাক্কা সামাল দিয়েও, জনপ্রিয় রাষ্ট্রনেতাদের তালিকায় এক নম্বর স্থান ধরে রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সর্বশেষ অ্যাপ্রুভাল রেটিং ৯ মার্চ থেকে ১৫ মার্চের মধ্যে সংগৃহীত ডেটার উপর ভিত্তি করে। মর্নিং কনসাল্ট প্রকাশিত তালিকা অনুযায়ী, দুই তাবড় রাষ্ট্রনেতা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন খুবই খারাপ জায়গায় রয়েছেন। প্রেসিডেন্ট নেওয়ার পর থেকে বাইডেনের রেটিং কমে এসেছে এবং বর্তমানে না মাত্র ৪১ শতাংশে দাঁড়িয়েছে। অন্যদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা মাত্র ৩৩ শতাংশ।

আরও পড়ুন : Abhishek Banerjee: সোমবার ইডির দফতরে হাজিরার নির্দেশ! একদিন আগেই দিল্লিযাত্রা সস্ত্রীক অভিষেকের